বাংলা নিউজ > ময়দান > ZIM vs BAN: মাশরাফিকে টপকে দুরন্ত রেকর্ড শাকিবের, জিম্বাবোয়েকে গোহারান হারাল বাংলাদেশ
শাকিব আল হাসান। ছবি- টুইটার।
শাকিব আল হাসান। ছবি- টুইটার।

ZIM vs BAN: মাশরাফিকে টপকে দুরন্ত রেকর্ড শাকিবের, জিম্বাবোয়েকে গোহারান হারাল বাংলাদেশ

  • ৫ উইকেট নিয়ে ব্যাটিং ব্যর্থতা ঢাকলেন শাকিব।

ব্যাট হাতে পরিচিত ছন্দে ধরা দিতে পারেননি। তবে বল হাতে জ্বলে উঠলেন শাকিব আল হাসান। জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে বাংলাদেশের তারকা অল-রাউন্ডার একাই নিলেন পাঁচ উইকেট।

ম্যাচে পাঁচ উইকেট দখল করার সুবাদে মাশরাফি মোর্জাতাকে টপকে বাংলাদেশের হয়ে সর্বকালীন রেকর্ড গড়েন শাকিব। সেই সঙ্গে দলকে এনে দেন দাপুটে জয়। তার আগে ব্যাট হালে লিটন দাস দুরন্ত শতরান করেন। মূলত লিটন-শাকিবের যুগলবন্দিতে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে জিম্বাবোয়েকে গোহারান হারায় বাংলাদেশ।

হারারেতে প্রথমে ব্যাট করে বাংলাদেশ নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ২৭৬ রান তোলে। লিটন ১০২ রান করে আউট হন। এছাড়া শাকিব ১৯, মহম্মদ মিঠুন ১৯, মাহমুদুল্লাহ ৩৩, আফিফ হোসেন ৪৫ ও মেহেদি হাসান ২৬ রান করেন। খাতা খুলতে পারেননি ক্যাপ্টেন তামিম ইকবাল।

জবাবে ব্যাট করতে নেমে জিম্বাবোয়ে ২৮.৫ ওভারে মাত্র ১২১ রানে অল-আউট হয়ে যায়। উইকেটকিপার চাকাবভা দলের হয়ে সর্বোচ্চ ৫৪ রান করেন। ক্যাপ্টেন ব্রেন্ডন টেলর করেন ২৪ রান। বাকিরা কেউই বলার মতো রান করতে পারেননি।

শাকিব ৯.৫ ওভারে ৩টি মেডেন-সহ ৩০ রানের বিনিময়ে ৫ উইকেট দখল করেন। সেই সঙ্গে তিনি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে সবথেকে বেশি উইকেট নেওয়ার নজির গড়েন। ২১৩ ম্যাচে শাকিবের উইকেট সংখ্যা দাঁড়ায় ২৭৪। এতদিন এই রেকর্ড ছিল প্রাক্তন অধিনায়ক মাশরাফি মোর্তাজার। তিনি ২১৮টি ম্যাচে ২৬৯টি উইকেট নিয়েছেন।

জিম্বাবোয়ের বিরুদ্ধে বাংলাদেশ ১৫৫ রানের বিশাল ব্যবধানে জয় তুলে নেয়। ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন লিটন।

বন্ধ করুন