বাংলা নিউজ > ময়দান > জিম্বাবোয়ের মাটিতে টাইগারদের গর্জন, উইকেট শিকারের জন্য স্লিপে থাকছেন শাকিব
স্লিপে ফিল্ডিং করতে দেখা যাবে শাকিবকে।
স্লিপে ফিল্ডিং করতে দেখা যাবে শাকিবকে।

জিম্বাবোয়ের মাটিতে টাইগারদের গর্জন, উইকেট শিকারের জন্য স্লিপে থাকছেন শাকিব

  • ২০১৯ সালের শুরুর দিকে স্লিপে ক্যাচ ধরার ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের হার ছিল মাত্র ৭৬ শতাংশ। এ ক্ষেত্রে যুগ্ম ভাবে ইংল্যান্ডের সঙ্গে একেবারে নীচের সারিতে রয়েছে বাংলাদেশ।

বুধবার জিম্বাবোয়ের বিরুদ্ধে সফরের একমাত্র টেস্টটি খেলতে নামবে বাংলাদেশ। প্রায় ১৬ মাস ধরে কোনও টেস্ট খেলেননি শাকিব আল হাসানরা। স্বাভাবিক ভাবেই একটা বাড়তি চার গোটা দলের উপরেই থাকবে। অধিনায়ক মোমিনুল হকের উপরও বাড়তি চাপ থাকবে। তবে তিনি দাবি করেছেন, অই টেস্ট বাংলাদেশ জিততে মরিয়া হয়ে রয়েছেন।

জিম্বাবোয়ের নির্বাচিত একাদশের বিরুদ্ধে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচে কিন্তু নজর কেড়েছেন শাকিব আল হাসান। বল হাতে ৩ উইকেট পেয়েছেন। শাকিব ফর্মে ফেরায় বাংলাদেশ শিবির যেন নতুন করে আশার আলো দেখছে। পাশাপাশি একটি পরিসংখ্যান কিন্তু বাংদেশকে চিন্তায় রাখবে। সেই পরিসংখ্যানে বলা হয়েছে, ২০১৯ সালের শুরুর দিকে স্লিপে ক্যাচ ধরার ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের হার ছিল মাত্র ৭৬ শতাংশ। এ ক্ষেত্রে যুগ্ম ভাবে ইংল্যান্ডের সঙ্গে একেবারে নীচের সারিতে রয়েছে বাংলাদেশ। দেশের মাটিতে শেষ শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে ব্যক্তিগত কারণে ছুটিতে থাকায় দলের সঙ্গে ছিলেন না ফিল্ডিং কোচ রায়ান কুক। এবার অবশ্য তাঁকে পাচ্ছে বাংলাদেশ।

স্লিপে চার-পাঁচজনের সঙ্গে শাকিবকে নিয়েও কাজ করছেন বাংলাদেশের ফিল্ডিং কোচ। দলের অধিনায়ক মোমিনুল জানালেন, ‘স্লিপে ক্যাচ নেওয়ার বিষয়টি আমাদের আগে চিন্তায় রাখত। কিন্তু এখন তো আমাদের চার-পাঁচজন থাকে স্লিপ ক্যাচ নেওয়া জন্য। এখন তো আবার শাকিব ভাইও যুক্ত হয়েছেন। এ ছাড়া শান্ত আছে।’

এ সফরের আগে বাংলাদেশ স্কোয়াডের সদস্যরা শেষ প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছিলেন ঢাকা প্রিমিয়ার লিগে, যেটি এ বার হয়েছিল টি-টোয়েন্টি সংস্করণে। তবে শেষ কয়েক দিনের প্রস্তুতিতে সন্তুষ্ট মোমিনুল জানালেন, ‘আমি এ দিকটা নিয়ে একটু চিন্তায় ছিলাম। কিন্তু এখন দেখছি এই চিন্তাটা অনেক দূর কেটে গেছে। এখানে আসার পর এক সপ্তাহ ধরে লাল বলে অনুশীলন করছি। প্রস্তুতি ম্যাচে সবাই খুব ভাল করেছে। তাই যে ঘাটতি ছিল, সেটা এখন নেই, আশা করি টেস্ট ম্যাচ ভাল পারফরম্যান্স করতে পারব।’

বন্ধ করুন