বাংলা নিউজ > ময়দান > টি-২০ ক্রিকেটে আইসিসির সর্বকালের সেরা অলরাউন্ডারের তালিকায় তিনে শাকিব
শাকিব আল হাসান। ফাইল ছবি
শাকিব আল হাসান। ফাইল ছবি

টি-২০ ক্রিকেটে আইসিসির সর্বকালের সেরা অলরাউন্ডারের তালিকায় তিনে শাকিব

  • বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা অলরাউন্ডারের ঝুলিতে রয়েছে ৪০৮টি রেটিং পয়েন্ট। তালিকায় শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি অলরাউন্ডার শেন ওয়াটসন। মোট ১০ জনের এই তালিকায় অবশ্য আপাতত মাত্র ৫ জনের নাম প্রকাশ করেছে আইসিসি।

শুভব্রত মুখার্জি: বর্তমানে বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার বাংলাদেশ সিনিয়র দলের ক্রিকেটার শাকিব আল হাসান। টাইগারদের হয়ে তিনটি ফর্ম্যাটেই ধারাবাহিক ভাল পারফরম্যান্স করেছেন তিনি। তবে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে ব্যাটে বলে একেবারে অনন্য পারফরম্যান্স শাকিবের। আর এবার তার সরাসরি স্বীকৃতিও পেলেন বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসির হাত ধরে। সম্প্রতি আইসিসি যে টি-২০ ক্রিকেটের সেরা অলরাউন্ডারদের তালিকা প্রকাশ করেছে তাতে তিন নম্বরে জায়গা করে নিয়েছেন শাকিব।

টি-২০ সংস্করণে সর্বকালের সেরা অলরাউন্ডারদের তালিকা বৃহস্পতিবারেই প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেই তালিকাতেই তিন নম্বরে রয়েছেন শাকিব আল হাসান। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা অলরাউন্ডারের ঝুলিতে রয়েছে ৪০৮টি রেটিং পয়েন্ট। তালিকায় শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি অলরাউন্ডার শেন ওয়াটসন। মোট ১০ জনের এই তালিকায় অবশ্য আপাতত মাত্র ৫ জনের নাম প্রকাশ করেছে আইসিসি।

আর বাকি ৫ জনকে বেছে নেওয়ার দায়িত্ব তুলে দেওয়া হয়েছে দর্শকদের। বাকি পাঁচ ক্রিকেটারের দেশের নাম এবং রেটিং পয়েন্ট অবশ্য উল্লেখ করে দিয়েছে আইসিসি। শীর্ষে থাকা ওয়াটসনের দখলে রয়েছে মোট ৫৫৭ রেটিং পয়েন্ট। দুই নম্বরে থাকা পাকিস্তানি অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ৪১২। তবে তার নাম প্রকাশ করা হয়নি। চার নম্বরে ৩৯৭ রেটিং নিয়ে রয়েছেন আরেকজন অজি অলরাউন্ডার। তার নামও ঘোষণা করেনি আইসিসি। পাঁচে আছেন ভারতকে দুই ফর্ম্যাটেই দুই বিশ্বকাপ জেতানোর ছয় ছক্কা হাঁকানো নায়ক যুবরাজ সিং। তার রেটিং পয়েন্ট ৩৬৩। ৬ নম্বরে রয়েছেন একজন শ্রীলঙ্কান অলরাউন্ডার (৩৬২)। ৭ নম্বরে একজন আফগান অলরাউন্ডার (৩৫৫)।

৮ নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ার ডেভিড হাসি (৩৫০)। ৯ নম্বরে রয়েছেন নাম প্রকাশ না হওয়া ওয়েস্ট ইন্ডিজের এক অলরাউন্ডার, তার রেটিং পয়েন্ট ৩২১। তালিকার একেবারে শেষে ৩০০ রেটিং পয়েন্ট স্থান পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার ক্রিস গেল।

বন্ধ করুন