বাংলা নিউজ > ময়দান > ‘শামি বিশ্বের প্রথম তিনে থাকবে, বুমরাহ চোট না পেলে আরও সহজে জিততাম’, দাবি কোহলির
বিরাট কোহলি। ছবি: পিটিআই
বিরাট কোহলি। ছবি: পিটিআই

‘শামি বিশ্বের প্রথম তিনে থাকবে, বুমরাহ চোট না পেলে আরও সহজে জিততাম’, দাবি কোহলির

  • শামি প্রসঙ্গে কোহলি বলেছেন, তাঁকে বিশ্বের সেরা তিন পেসারদের মধ্যে রাখবেন তিনি। আর প্রথম ইনিংসে বুমরাহর যদি চোট না হত, তবে ভারতর সহজে ম্যাচ জিততে পারত, এমনটাই মনে করেন ভারতের টেস্ট দলের অধিনায়ক।

সেঞ্চুরিয়ানে প্রথম টেস্টেই দক্ষিণ আফ্রিকাকে গোহারান হারিয়েছে বিরাট কোহলির ভারত। ১১৩ রানে জয় ছিনিয়ে নিয়েছে টিম ইন্ডিয়া। প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংসে ১৯১ রানে অলআউট করে দিয়েছে ভারত। আর ভারতের সাফল্যের এই কৃতিত্ব বিরাট কোহলি একদিকে যেমন দলের দুই তারকা পেসার মহম্মদ শামি এবং জসপ্রীত বুমরাহকে দিচ্ছেন, তেমনই কেএল রাহুল এবং মায়াঙ্ক আগরওয়ালকেও প্রশংসায় ভরিয়ে দিয়েছেন তিনি।

শামি প্রসঙ্গে কোহলি বলেছেন, তাঁকে বিশ্বের সেরা তিন পেসারদের মধ্যে রাখবেন তিনি। আর প্রথম ইনিংসে বুমরাহর যদি চোট না হত, তবে ভারতর সহজে ম্যাচ জিততে পারত, এমনটাই মনে করেন ভারতের টেস্ট দলের অধিনায়ক। কোহলির মতে, ‘আমাদের বোলিং ইউনিটের উপর আমার পূর্ণ আস্থা ছিল। জানতাম, ওরা এই কাজটি করত পারবে। এই নিয়ে ড্রেসিংরুমে আমরা কথাও বলেছি। তবে বুমরাহ যেহেতু চোটের জন্য প্রথম ইনিংসে সে ভাবে বোলিং করেনি, তাই প্রতিপক্ষ অতিরিক্ত ৪০-৫০ রান করতে পেরেছিল। আর শামি একেবারে বিশ্বমানের বোলার, আমার কাছে বিশ্বের সেরা তিন সিমবোলারদের মধ্যে ও একজন। ওর ২০০ উইকেট নেওয়া এবং ওর দুরন্ত পারফরম্যান্সের জন্য আমি খুব খুশি।’ উল্লেখ্য, দুই ইনিংস মিলিয়ে সামি ৮ উইকেট নিয়েছেন। আর বুমরাহ দুই ইনিংস মিলিয়ে নিয়েছেন ৫ উইকেট।

তবে কোহলি এখানেই থেমে থাকেননি। তিনি মায়াঙ্ক এবং রাহুলের পারফরম্যান্সের উল্লেখ করতেও ভোলেননি। প্রথম ইনিংসে রাহুল ১২৩ রান করেছিলেন। ৬০ রান করেছিলেন মায়াঙ্ক। ম্যাচের পর কোহলি বলেছিলেন, ‘আমরা যে রকম নিখুঁত সূচনা করতে চেয়েছিলাম, তা করেওছি। চার দিনে ফলাফল পাওয়াতেই বোঝা যাচ্ছে, আমরা কতটা ভালো খেলেছি। এটা সব সময় একটি কঠিন জায়গা, দক্ষিণ আফ্রিকা, কিন্তু আমরা ব্যাট, বল এবং মাঠে ক্লিনিক্যাল ছিলাম। অনেক কৃতিত্ব মায়াঙ্ক এবং কেএলকেও দিতে হবে। ওদের জন্যই আমরা প্রথম দিনের পর ৩ উইকেটে ২৭০ রান করেছিলাম।’

বন্ধ করুন