ভারত অধিনায়ক বিরাট কোহলি। ছবি- রয়টার্স (REUTERS)
ভারত অধিনায়ক বিরাট কোহলি। ছবি- রয়টার্স (REUTERS)

কোহলি নিজেই জানালেন, কিংবদন্তি এই বোলার তাঁকে বোকার মতো দাঁড় করিয়ে রেখেছিলেন ক্রিজে

  • একদা তারকা এই বোলার বিরাটকে থামানোর উপায় বাতলেছিলেন।

ক্রিকেটের তিন ফর্ম্যাট মিলিয়ে বিরাট কোহলিই যে এই মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান, সে বিষয়ে সন্দেহ প্রকাশ করার মতো লোক খুব বেশি খুঁজে পাওয়া যাবে না। কোহলির ব্যাটিংয়ের সামনে রীতিমতো দিশেহারা দেখায় বিশ্বের প্রথম সারির বোলারদের। সাম্প্রতিক সময়ে এমন কোনও বোলার নেই, যাঁর উপর ছড়ি ঘোরাননি ভারত অধিনায়ক।

তবে এহেন কোহলিকেও একসময় কার্যত বোকার মতো ক্রিজে দাঁড় করিয়ে রেখেছিলেন কিংবদন্তি এক বোলার। বিরাট নিজেই জানালেন, কেরিয়ারে একদা এই বোলারকে সামলাতে গিয়ে নিজেকে বোকা মনে হয়েছিল তাঁর। ব্যাট করার সময় কোনও কিনারাই খুঁজে পাননি তিনি।

বিরাটকে বিপাকে ফেলা এই বোলার অন্য কেউ নন, স্পিনের জাদুগর শেন ওয়ার্ন। অজি কিংবদন্তিকে আন্তর্জাতিক ক্রিকেটে কখনও সামলাননি কোহলি। তবে আইপিএলের সৌজন্যে দুই তারকার মুখোমুখি সাক্ষাৎ হয়েছে ক্রিজে।

কোহলি বলেন, '২০০৯ আইপিএলের সময় শেন ওয়ার্ন আমাকে কার্যত বোকার মতো দাঁড় করিয়ে রেখেছিল। ২০১১-য় আমি আবার রাজস্থানে ওর মুখোমুখি হই। তখনও উল্লেখযোগ্য কিছুই হয়নি। ও আমাকে আউট করতে পারেনি। আমি ওর বলে খুব বেশি রানও তুলতে পারিনি। ম্যাচের শেষে ও আমার কাছে এসে বলে, কখনও বোলারকে পালটা কিছু বোলো না। যদিও আমি কখনই সেটা শুনিনি।'

একদা ওয়ার্ন ক্রিকেট প্রসঙ্গে আলোচনাক্রমে কোহলিকে থামানোর উপায় বাতলেছিলেন। ওয়ার্ন জানিয়েছিলেন যে, কোহলিকে কখনও স্টাম্পে বল করা উচিত নয়। তাহলে ও মাঠের দু'দিকেই শট খেলবে। ওকে যে কোনও একদিকে ফিল্ডিং সাজিয়ে সেদিকেই ক্রমাগত বল করা উচিত। অর্থাৎ, অফ-সাইডে ফিল্ডিং সাজিয়ে অফ-স্টাম্পের বাইরে বল রাখো। নতুবা লেগ-সাইডে ফিল্ডিং সাজিয়ে লেগ-স্টাম্পে বল করে যাও। তাহলে অন্তত একদিকে শট খেলা আটকানো যাবে কোহলির।

বন্ধ করুন