সর্বকালের সেরা ভারতীয় দলে ওয়ার্ন রাখলেন না একাধিক তারকাকে। ছবি- এপি। (AP)
সর্বকালের সেরা ভারতীয় দলে ওয়ার্ন রাখলেন না একাধিক তারকাকে। ছবি- এপি। (AP)

ধোনি নন, ওয়ার্নের সর্বকালের সেরা ভারতীয় দলের অধিনায়ক সৌরভ

  • অজি কিংবদন্তি সিধুকে ওপেনে রেখেছেন তাঁর স্পিন খেলার দক্ষতার জন্য।

নিজের পছন্দের সর্বকালের সেরা ভারতীয় দল বেছে নিলেন অজি কিংবদন্তি শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার প্রাক্তন লেগ-স্পিনারের বেছে নেওয়া দলে নাম নেই একাধিক ভারতীয় তারকার, যাঁরা ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরার মর্যাদা পান।

মহম্মদ আজহারউদ্দিনকে দলে রাখেলও ওয়ার্ন নিজের দলের ক্যাপ্টেন বেছে নেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে। নিজের দলে ওয়ার্ন অবশ্য তাঁদের নামই বিবেচনা করেছেন, শুধুমাত্র যাঁদের বিরুদ্ধে তিনি মাঠে নেমেছেন। সেকারণেই মহেন্দ্র সিং ধোনি বা বিরাট কোহলিকে পছন্দের দলে রাখেননি প্রাক্তন অজি তারকা।

ইনস্টাগ্রাম লাইভে সর্বকালের সেরা ভারতীয় দল সম্পর্কে জানাতে গিয়ে ওয়ার্ন দুই ওপেনারের জায়গায় বীরেন্দ্র সেহওয়াগ ও নভজ্যোৎ সিং সিধুর নাম নেন। বীরেন্দ্র সেহওয়াগ ওপেনার হিসেবে অটোমেটিক চয়েজ। সিধুকে তিনি ওপেনে রেখেছেন তাঁর স্পিন খেলার দক্ষতার জন্য। ওয়ার্ন জানিয়েছেন, 'শুধু আমি নই, আমার সময়ের যত স্পিনার ছিল, প্রত্যেকেই একমত যে, সিধু স্পিনারদের যথেষ্ট বেগ দিত। স্পিনের বিরুদ্ধে ও ছিল সেরা।'

বীরুর মতোই তিন নম্বরে রাহুল দ্রাবিড়ের জায়গা পাওয়া নিয়ে প্রশ্ন ওঠার অবকাশ নেই। ওয়ার্ন আগেই তাঁর সময়ের সেরা ব্যাটসম্যান বাছতে গিয়ে সচিন তেন্ডুলকরের নাম নিয়েছিলেন। সচিনকে তিনি চার নম্বরে রেখেছেন। পাঁচ নম্বরে আছেন প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন।

ছ'নম্বরে ওয়ার্ন সৌরভ গঙ্গোপাধ্যায়কে রেখেছেন তাঁর দলের অধিনায়ক হিসেবে। ওয়ার্ন এক্ষেত্রে জানান, সৌরভকে ক্যাপ্টেন হিসেবে দলে রাখতে গিয়ে তাঁকে বাদ দিতে হয়েছে ভিভিএস লক্ষ্মণের নাম। নাহলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লক্ষ্মণের পারফর্ম্যান্স কখনই ভোলার নয়।

অল-রাউন্ডার হিসেবে ভারতীয় দলে রয়েছেন কিংবদন্তি কপিল দেব। বিশেষজ্ঞ স্পিনার ভাজ্জি ও কুম্বলে। উইকেটকিপার নয়ন মোঙ্গিয়া এবং কপিলের সঙ্গে নতুন বলের সঙ্গী জাভাগল শ্রীনাথ।

ওয়ার্নের বেছে নেওয়া সর্বকালের সেরা ভারতীয় দল: বীরেন্দ্র সেহওয়াগ, নভজ্যোৎ সিং সিধু, রাহুল দ্রাবিড়, সচিন তেন্ডুলকর, মহম্মদ আজহারউদ্দিন, সৌরভ গঙ্গোপাধ্যায় (ক্যাপ্টেন), কপিল দেব, হরভজন সিং, নয়ন মোঙ্গিয়া (উইকেটকিপার), অনিল কুম্বলে ও জাভাগল শ্রীনাথ।

বন্ধ করুন