শেন ওয়ার্ন ও রিকি পন্টিং। ছবি- গেটি ইমেজেস।
শেন ওয়ার্ন ও রিকি পন্টিং। ছবি- গেটি ইমেজেস।

কোনও ক্যাপ্টেনের নেওয়া সব থেকে খারাপ সিদ্ধান্ত, পন্টিংয়ের নেতৃত্বের সমালোচনায় ওয়ার্ন

  • ২০০৫ সালে সিরিজ খোয়ানোর আগে দু'দশক অ্যাশেজে দাপট দেখায় অস্ট্রেলিয়া।

ক্রিকেটের ইতিহাসে কোনও ক্যাপ্টেনের নেওয়া সব থেকে খারাপ সিদ্ধান্ত। ঠিক এই ভাষাতেই রিকি পন্টিংয়ের নেতৃত্বের সমালোচনা করলেন শেন ওয়ার্ন।

২০০৫-এর অ্যাশেজ সিরিজ নিয়ে ওয়ার্ন আলোচনা করছিলেন নাসের হুসেন, মাইকেল ভন, কেভিন পিটারসেন, মার্কাস ট্রেসকোথিক, স্টিভ হার্মিসনদের সঙ্গে। আলোচনায় উঠে আসে এজবাস্টনে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রসঙ্গ। 

বার্মিংহ্যামে চতুর্থ দিনে জয়ের জন্য ১০৭ রান দরকার ছিল অস্ট্রেলিয়ার। হাতে ছিল ২ উইকেট। ব্রেট লি ও মাইকেল কাসপ্রোউইচকে সঙ্গে নিয়ে ব্যাট হাতে লড়াই চালান ওয়ার্ন। তবে দূর্ভাগ্যজনক হিট উইকেট হয়ে সাজঘরে ফিরতে হয় স্পিনের জাদুগরকে। অস্ট্রেলিয়া ম্যাচ হারে মাত্র ২ রানের ব্যবধানে। ক্রিকেটের ইতিহাসে অন্যতম উত্তেজক ম্যাচ হিসেবে চিহ্নত হয়ে আছে অ্যাশেজের এই ম্যাচটি।

ম্যাচের এমন উত্তেজক পরিণতি নিয়ে ওয়ার্ন কথা বলার ফাঁকে সমালোচনা করেন ক্যাপ্টেন পন্টিংয়ের একটি সিদ্ধান্তের। ওয়ার্নের মতে সেই সিদ্ধান্তের জন্যই ম্যাচ তথা সিরিজ তাঁদের হাতছাড়া হয়েছিল। ওয়ার্ন দাবি করেন যে, এজবাস্টনে টস জিতে প্রথমে ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্তটাই ছিল ভুল। তাঁর স্পষ্ট দাবি, এটা ছিল ক্রিকেটের ইতিহাসে কোনও ক্যাপ্টেনের নেওয়া সবথেকে খারাপ সিদ্ধান্ত।

তার আগে দু'দশক অ্যাশেজে অস্ট্রেলিয়ার একাধিপত্য বজায় ছিল। ১৯৮৬ সালে ইংল্যান্ড অ্যাশেজ জেতার পর থেকে অস্ট্রেলিয়া টানা ৮টি সিরিজ নিজেদের পকেটে পোরে। অবশেষে সেই ধারায় ছেদ পড়ে ২০০৫ সালে।

বন্ধ করুন