বাংলা নিউজ > ময়দান > দুই ইনিংসে হাফ সেঞ্চুরি করার পাশাপাশি একের বেশি উইকেট নিয়ে নতুন নজির শার্দুলের
জো রুটকে আউট করার উচ্ছ্বাস শার্দুলের। ছবি: পিটিআই
জো রুটকে আউট করার উচ্ছ্বাস শার্দুলের। ছবি: পিটিআই

দুই ইনিংসে হাফ সেঞ্চুরি করার পাশাপাশি একের বেশি উইকেট নিয়ে নতুন নজির শার্দুলের

  • ওভাল টেস্টে তো ব্যাট হাতে দুই ইনিংসেই অর্ধশতরান করেছেন শার্দুল। সেই সঙ্গে দুই ইনিংস মিলিয়ে নিয়েছেন মোট ৩ উইকেট। এই রেকর্ড ভারতের আর কোনও ক্রিকেটারের নেই।

বল হাতে বাজিমাত করার পাশাপাশি ব্যাট হাতেও বিশ্ব ক্রিকেটকে চমকে দিচ্ছেন শার্দুল ঠাকুর। ওভাল টেস্টে তো ব্যাট হাতে দুই ইনিংসেই অর্ধশতরান করেছেন শার্দুল। সেই সঙ্গে দুই ইনিংস মিলিয়ে নিয়েছেন মোট ৩ উইকেট। এই রেকর্ড ভারতের আর কোনও ক্রিকেটারের নেই। শার্দুলই ভারতের প্রথম ক্রিকেটার, যিনি একই টেস্টের দুই ইনিংসেই অর্ধশতরান করার পাশাপাশি দুই ইনিংসেই এক বার তার বেশি উইকেট নিয়েছেন। এবং সেই টেস্ট ভারত জিতেছে।

ওভালে প্রথম ইনিংসে ভারতীয় ব্যাটসম্যানদের যখন চরম দুর্দশা, সেই সময়ে কিছুটা হলেও দলের হাল ধরার চেষ্টা করেছিলেন শার্দুল ঠাকুর। আট নম্বরে ব্যাট করতে নেমে ৩৬ বলে ৫৭ রানের এক অনবদ্য ইনিংস খেলেন শার্দুল। তাঁর জন্যই প্রথম ইনিংসে ভারতের স্কোর তাও ১৯১ রানে শেষ হয়। তা না হলে হয়তো আরও খারাপ অবস্থা হতে পারত ভারতের। ম্যাচের ফলটাও হয়তো অন্য রকম হতে পারত। সঙ্গে ৮১ রানের ইনিংস খেলে ফেলা অলি পোপের উইকেটও নেন তিনি। আর দ্বিতীয় ইনিংসেও নিজের পরিচিত মেজাজেই ৬০ রান করেন শার্দুল। বল হাতে ফের জো রুটকে আউট করেন। সেই সঙ্গে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের ওপেনিং জুটি, যারা শক্ত ভিত তৈরি করেছিল, রোরি বার্নসকে আউট করে সেই জুটি ভাঙেন শার্দুলই। প্রয়োজনের সময়েই বারবার জ্বলে উঠেছেন শার্দুল। নিঃসন্দেহে ওভাল টেস্টে জয়ের পিছনে একটা বড় ভূমিকা রয়েছে শার্দুলের।

দ্বিতীয় ভারতীয় হিসেবে বিদেশের মাটিতে কোনও টেস্টের আট নম্বর বা তার নীচে ব্যাট করে দুই ইনিংসেই অর্ধশতরান হাঁকানোর নজির গড়েছেন শার্দুল। এতদিন এই কৃতিত্ব ছিল শুধুমাত্র ভুবনেশ্বর কুমারের। ২০১৪ সালে নাটিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে দুই ইনিংসেই ৫০ রান করেছিলেন ভুবি।

বন্ধ করুন