বাংলা নিউজ > ময়দান > ২২ গজে হারিয়ে যাচ্ছে ব্রেট লি, শোয়েবদের সেই গতি! কারণ ব্যাখ্যা অজি পেস বোলারের
শন টেট।
শন টেট।

২২ গজে হারিয়ে যাচ্ছে ব্রেট লি, শোয়েবদের সেই গতি! কারণ ব্যাখ্যা অজি পেস বোলারের

  • শন টেটের দাবি, বর্তমানে যে ভাবে নতুনত্ব এসেছে তাতে  বোলারদের বলে দেওয়া হচ্ছে, তুমি এটা করতে পারবে, এটা করতে পারবেনা! এর ফলে নতুন যুগে দাঁড়িয়ে বোলাররা নিজেদের গতি তুলতে পারছেন না। ফলে বর্তমানে ১৫০ কিলোমিটারের বেশি গতিতে বোলারদের বল করতে দেখাটা খুবই মুস্কিল হয়ে যাচ্ছে।

বর্তমানে ক্রিকেটে এক্সপ্রেস বোলিং দেখতে পাওয়া যায়না কেন? বর্তমানে পেস বোলাররা কেন ১৫০ কিলোমিটারের বেশি গতিতে ধারাবাহিক ভাবে বল করেন না? কেন ব্রেট লি, শোয়েব আখতারের সেই ভয়ঙ্কর গতিতে জসপ্রীত বুমরাহ, মিচেল স্টার্ক, জোফ্রে আর্চারদের বল করতে দেখা যায় না? কেন নতুন প্রজন্মের বোলাররা শোয়েব আখতার, ব্রেট লিদের গতিকে পিছনে ফেলতে পারেন না? কেন পেস বোলররা গতিতে নতুন রেকর্ড করেন না? এমন হাজারো প্রশ্নের উত্তর দিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন পেস বোলার শন টেট।

স্পোর্টস ক্রীড়ার সঙ্গে কথা বলতে গিয়ে তিনি জানালেন, বর্তমানে যে ভাবে নতুনত্ব এসেছে তাতে ক্রিকেটারদের উপর অনেক কিছু চাপিয়ে দেওয়া হচ্ছে। তেমনই বোলারদেরও বলে দেওয়া হচ্ছে, তুমি এটা করতে পারবে, এটা করতে পারবেনা! এর ফলে নতুন যুগে দাঁড়িয়ে বোলাররা নিজেদের গতি তুলতে পারছেন না। ফলে বর্তমানে ১৫০ কিলোমিটারের বেশি গতিতে বোলারদের বল করতে দেখাটা খুবই মুস্কিল হয়ে যাচ্ছে।

শন টেট জানিয়েছেন, ‘আমি এই বিষয়ে এক ঘণ্টা কথা বলতে পারি ... আমি মনে করি আপনি এখনই যে কোন জায়গায় যান, বোলিং প্রোগ্রামগুলো অনেকটা একই রকম হয়ে থাকে। কাজের চাপ, প্রোগ্রাম, আপনাকে এটা করতে হবে, আপনাকে সেটা করতে হবে। যখন আমি খেলেছিলাম, তার আগে শোয়েব এবং ব্রেট লি, আমাদের প্রোগ্রামগুলি ছিল কিন্তু তাদের মধ্যে আমাদের একটি বড় ইনপুট ছিল। আমরা প্রায় রোবট ধরনের জিনিসের মুখোমুখি হইনি। দিনের শুরু থেকে দিনের শেষ পর্যন্ত আপনাকে একই কাজ করতে হত না। আপনাকে সব সময় কী করতে হবে, তা অন্যের দ্বারা ঠিক করা হত না। আপনি আপনার কেরিয়ারের উপর কিছুটা চাপ দিচ্ছেন এবং আপনার শরীরের জন্য যা ভাল মনে করছেন তা করছেন।’

আসলে একজন বোলারের জন্য বহু মানুষ নিযুক্ত রয়েছেন। যদি কোনও রকম ভাবে একজন বোলারের চোট আঘাত বা ক্ষতি হয় তাহলে দলের অন্য সদস্যদের সমালোচনা শুনতে হবে। এ ছাড়াও তারা জানে কী ভাবে বোলারদের ক্রিকেট জীবনকে দীর্ঘায়িত করতে হবে। তারা সে ভাবেই পরিকল্পনা করে দিচ্ছে, আর বোলাররাও সেটা মানছেন। তাই বর্তমানে ১৫০ কিলোমিটারের বেশি গতির বল খুব একটা বেশি দেখা যাচ্ছেনা।

বন্ধ করুন