বাড়ি > ময়দান > পরিত্যক্ত ফাইনাল, না খেলেই চ্যাম্পিয়ন নিউ সাউথ ওয়েলস
শেফিল্ড শিল্ডের খেতাব নিউ সাউথ ওয়েলসের হাতে তুলে দিল অজি ক্রিকেট বোর্ড।
শেফিল্ড শিল্ডের খেতাব নিউ সাউথ ওয়েলসের হাতে তুলে দিল অজি ক্রিকেট বোর্ড।

পরিত্যক্ত ফাইনাল, না খেলেই চ্যাম্পিয়ন নিউ সাউথ ওয়েলস

  • ফাইনাল না হওয়া সত্ত্বেও শেফিল্ড শিল্ডের খেতাব নিউ সাউথ ওয়েলসের হাতে তুলে দিল অজি ক্রিকেট বোর্ড।

ঘরোয়া মরশুমের মাঝপথেই দাঁড়ি টেনে দেওয়ার সিদ্ধান্ত নিল ক্রিকেট অস্ট্রেলিয়া। নিজেদের সিদ্ধান্ত কার্যকর করতে গিয়ে ফাইনাল না হওয়া সত্ত্বেও শেফিল্ড শিল্ডের খেতাব নিউ সাউথ ওয়েলসের হাতে তুলে দিল অজি ক্রিকেট বোর্ড।

করোনা ভাইরাসের সংক্রমণের আশঙ্কায় কার্যত স্তব্ধ ক্রীড়াবিশ্ব। একের পর এক আন্তর্জাতিক ও ঘরোয়া টুর্নামেন্ট পরিত্যক্ত অথবা স্থগিত হয়ে গিয়েছে। শেফিল্ডে লিগের শেষ রাউন্ডের খেলা আগেই পরিত্যক্ত ঘোষিত হয়েছিল। মঙ্গলবার ফাইনাল ম্যাচটিও বাতিল করার সিদ্ধান্ত নেয় ক্রিকেট অস্ট্রেলিয়া। খেতাবি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা নিউ সাউথ ওয়েলসকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।

লিগের ৯ ম্যাচের ৬টি’তে জয় তুলে নিয়েছে নিউ সাউথ ওয়েলস। তাদের সংগৃহীত পয়েন্ট ৫০.৭৬। দ্বিতীয় স্থানে থাকা ভিক্টোরিয়ার সংগ্রহে রয়েছে ৩৮.৫৩ পয়েন্ট। অর্থাৎ ১২ পয়েন্টেরও বেশি ব্যবধানে এগিয়ে রয়েছে নিউ সাউথ ওয়েলস।

ফাইনালে ওঠার লড়াইয়ে ছিল কুইন্সল্যান্ড (৩৬.৯১), তাসমানিয়া (৩২.২৯), ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার (৩১.৩৭) মতো দলগুলিও। তবে শেষ রাউন্ডের ম্যাচ খেলা না হওয়ায় ফাইনালিস্ট নির্ধারণ করা সম্ভব হয়নি। এই অবস্থায় নিউ সাউথ ওয়েলসের হাতে খেতাব তুলে দেওয়াই ছিল তুলনামূলক সহজ রাস্তা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও কেভিন রবার্টস জানান, ‘বিশ্বব্যাপী এমন আশঙ্কাজনক পরিস্থিতিতে ক্রিকেটার, সমর্থক, সাপোর্ট স্টাফ ও স্বেচ্ছাসেবকদের স্বাস্থ্য রক্ষার বিষয়টিই প্রাধান্য পেয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে। তাই তড়িঘড়ি বাকি মরশুম বাতিল করে বোর্ড তাদের দায়িত্ব পালন করেছে। সিদ্ধান্তটা কঠিন হলেও পরিস্থিতির বিচারে যথাযথ। শেফিল্ড শিল্ড বাতিল হওয়ায় অনেকেই হতাশ হয়েছেন নিশ্চিত। তবে এছাড়া আর কোনও উপায় ছিল না।‘

বন্ধ করুন