বাংলা নিউজ > ময়দান > এ বছর ভারতের সপ্তম অধিনায়ক শিখর! এ রকম নজির শুধু আছে পড়শি দেশের
শিখর ধাওয়ান।

এ বছর ভারতের সপ্তম অধিনায়ক শিখর! এ রকম নজির শুধু আছে পড়শি দেশের

  • শিখরকে মিলিয়ে গত ১০ মাসে ৭ জন অধিনায়ক পেয়েছে ভারত। আর দীনেশ কার্তিকও প্রস্তুতি ম্যাচ দলকে নেতৃত্ব দিয়েছিলেন। তাঁকে ধরলে অধিনায়কের সংখ্যাটা বেড়ে হচ্ছে ৮। পোর্ট-অফ-স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি ওয়ানডে ম্যাচে শিখর দলকে নেতৃত্ব দেবেন।

এই বছর ভারতীয় দল একাধিক অধিনায়ক পেয়েছে- কেএল রাহুল, বিরাট কোহলি, রোহিত শর্মা, ঋষভ পন্ত, হার্দিক পাণ্ডিয়া, জসপ্রীত বুমরাহ। এ বার শিখর ধাওয়ানের পালা। যদিও ধাওয়ান গত বছর শ্রীলঙ্কার বিরুদ্ধে তাদের ঘরের মাঠে ওডিআই এবং টি-টোয়েন্টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন। এ বার আবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের সিরিজের অধিনায়ক হয়েছেন তিনি।

তবে শুধু ভারত নয়। ভারতের আগে শ্রীলঙ্কাতেও ২০১৭ সালে সাত জন অধিনায়ক দলকে নেতৃত্ব দিয়েছিলেন। অর্থাৎ ভারত সাত নেতা করার আগে, শ্রীলঙ্কাও একই কাজ করেছিল। দ্বিতীয় দল হিসেবে ভারত এই নজির গড়েছে।

শিখরকে মিলিয়ে গত ১০ মাসে ৭ জন অধিনায়ক পেয়েছে ভারত। আর দীনেশ কার্তিকও প্রস্তুতি ম্যাচ দলকে নেতৃত্ব দিয়েছিলেন। তাঁকে ধরলে অধিনায়কের সংখ্যাটা বেড়ে হচ্ছে ৮। পোর্ট-অফ-স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি ওয়ানডে ম্যাচে শিখর দলকে নেতৃত্ব দেবেন।

আরও পড়ুন: চাটার্ড বিমানে ওয়েস্ট ইন্ডিজে গিয়েছে ভারতীয় দল, খরচ শুনলে চমকে যাবেন!

বিরাট কোহলি পিঠের খিঁচুনি নিয়ে জোহানেসবার্গ টেস্ট থেকে বাদ পড়ার পর ভারতকে তাঁদের প্রথম অ্যাসাইনমেন্টের জন্য সহ অধিনায়ক কেএল রাহুল নেতৃত্ব দিয়েছিলেন। তাঁরা ১-২ ব্যবধানে সিরিজ হারে এবং কোহলি টেস্ট অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান। এর পর তিন ফরম্যাটেই রোহিত শর্মার হাতে লাগাম তুলে দেয় বিসিসিআই। তবে, দক্ষিণ আফ্রিকায় ওডিআই সিরিজে রোহিতের চোট থাকায় কেএল রাহুলই দলকে নেতৃত্ব দেন।

আরও পড়ুন: গত ১০ মাসে ভারতের ৮ জন অধিনায়ক, এত পরিবর্তন কেন? চাঁচাছোলা উত্তর রোহিতের- ভিডিয়ো

রোহিত ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে হোম সিরিজের দলে ফেরেন। ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে তাঁর নেতৃত্বে ভারত ১১টি ম্যাচ জিতেছিল। কিন্তু আইপিএলের পরে রোহিতকে বিশ্রাম দেন। এবং রাহুলের চোট থাকায় ঋষভ পন্তকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হোম সিরিজে ক্যাপ্টেন করা হয়।

এর পর আয়ারল্যান্ডের বিরুদ্ধে সংক্ষিপ্ত ওভারের সিরিজে হার্দিক পাণ্ডিয়া নেতৃত্ব দিয়েছিলেন। এ দিকে ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টন টেস্টের আগে রোহিত শর্মা করোনায় আক্রান্ত হওয়ায় জসপ্রীত বুমরাহ দলকে নেতৃত্ব দেন।

রোহিত ইংল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজে দলে ফিরেছিলেন। কিন্তু ভারতের ওয়েস্ট ইন্ডিজ সফরে বিশ্রাম দেওয়া হয়েছে তাঁকে। যে সিরিজে শিখর ধাওয়ান নেতৃত্ব দেবেন।

বন্ধ করুন