বাংলা নিউজ > ময়দান > টেস্টে দ্বিশতরান করতে চন্দ্রপলের লেগেছিল ১৩৬ ইনিংস, ছেলে ৫ ইনিংসেই বাজিমাত করলেন

টেস্টে দ্বিশতরান করতে চন্দ্রপলের লেগেছিল ১৩৬ ইনিংস, ছেলে ৫ ইনিংসেই বাজিমাত করলেন

তাগেনারিন চন্দ্রপল।

শিবনারায়ণ চন্দ্রপলের ছেলে টেক্কা দিল বাবাকে। টেস্টে ডাবল সেঞ্চুরি করতে শিবনারায়ণের লেগেছি ১১ বছর। ১৩৬ ইনিংস খেলার পর তিনি এই সাফল্য পেয়েছিলেন। আর তাঁর ছেলে তাগেনারিন চন্দ্রপলের টেস্টে সেঞ্চুরি করতে লাগল মাত্র ৫ ইনিংস।

পিতাকে ছাপিয়ে গেলেন পুত্র। যে কাজটি করতে বাবা ১১ বছর লাগিয়েছিলেন, সেটি ক্যারিয়ারের শুরুতেই করে ফেললেন তাঁর ছেলে। আসলে টেস্ট ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করতে ১৩৬ ইনিংস নিয়েছিলেন শিবনারায়ণ চন্দ্রপল। লেগে গিয়েছিল ১১ বছর। যখন তিনি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন, তখন তিনি পাঁচ হাজারের বেশি রান করে ফেলেছিলেন। ১২ হাজারের বেশি বল খেলে ফেলেছিলেন।

আর টেস্টে ডাবল সেঞ্চুরি করতে তাঁর ছেলে তাগেনারিন চন্দ্রপলের লাগল মাত্র ৫ ইনিংস। বুলাওয়েতে জিম্বাবোয়ের বিরুদ্ধে বৃষ্টিবিঘ্নিত প্রথম টেস্টে দুরন্ত ছন্দে ডাবল সেঞ্চুরি করেন তাগেনারিন। ওয়েস্ট ইন্ডিজকে রানের পাহাড়ে চড়তে সাহায্য করেন তিনি।

আরও পড়ুন: ঘুরে দাঁড়াতে কখনও থামতেও হয়- গঙ্গার পারে ফিরে আসার লড়াই দীপকের, সঙ্গী স্ত্রী- ভিডিয়ো

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। ওপেন করতে নামেন ক্রেগ ব্রাথওয়েট এবং তাগেনারিন। প্রথম উইকেটেই ৩৩৬ রান করে ক্যারিবিয়ান ওপেনিং জুটি। ১৮২ রান করে আউট হন অধিনায়ক ব্রাথওয়েট। ওয়েলিংটন মাসাকাদজা এলবিডব্লিই করেন ব্যাথওয়েটকে। তবে ২০০ রানের গণ্ডি টপকান তাগেনারিন। ২০৮ করে অপরাজিত থাকেন জুনিয়র তাগেনারিন। তাঁর ইনিংসে রয়েছে ১৬টি চার এবং তিনটি ছক্কা।

দ্বিতীয় দিনের শেষে তাগেনারিন অপরাজিত ছিলেন ব্যক্তিগত ১০১ রানে। সেখান থেকে এ দিন ১০৭ রান করেন। উল্লেখযোগ্য বিষয় হল, ২০১৩ সালের মার্চ মাসের পর থেকে দীর্ঘ ১০ বছর ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্টে ওপেন করতে নেমে সেঞ্চুরি করার কৃতিত্ব ছিল মাত্র একজন ক্রিকেটারের। ক্রেগ ব্রাথওয়েট। এই টেস্টেও তিনি একই কাজ করেন। তবে তাঁর নামের পাশে এ বার জুড়ল তাগেনারিনের নাম। ২০১৩ সাল থেকে গত এক দশকে ওয়েস্ট ইন্ডিজের টেস্ট শতরানকারী দ্বিতীয় ওপেনারে পরিণত হলেন তাগেনারিন। শুধু সেঞ্চুরি করে তিনি ক্ষান্ত হননি। দ্বিশতরানে নিজের ইনিংস তিনি নিয়ে গিয়েছেন।

আরও পড়ুন: রাহুল না শুভমন- কে হবে রোহিতের ওপেনিং জুটি? ঘরের ছেলেকে পছন্দ ভাজ্জির

এর বাইরে কাইল মায়ার্স ২০ রান করেছেন। জেসন হোল্ডার ১১ করেন। বাকিরা কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাননি। দুই ওপেনার দুর্ধর্ষ পারফরম্যান্স না করলে যাবে পড়ে যেত ওয়েস্ট ইন্ডিজ। যাইহোক, প্রথম ইনিংসে তারা ৪৪৭ রান করে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেন। জিম্বাবোয়ের হয়ে ব্র্যান্ডন মাভুতা একাই ৫ উইকেট নিয়েছেন।

জবাবে ব্যাট করতে নেমে জিম্বাবোয়ে শুরুটা খারাপ করেনি। কিন্তু তনুনুরওয়া মাকোনি ৩৬ করে আউট হওয়ার পর একটা ঝটকা খেয়ছে জিম্বাবোয়ে। ৬৩ রানে তারা প্রথম উইকেট হারায়। আর এক ওপেনার ইনোসেন্ট কাইয়া ৩০ করে ক্রিজে রয়েছেন। তৃতীয় দিনের শেষে জিম্বাবোয়ের সংগ্রহ ১ উইকেটে ৬৭ রান। ওকমাত্র উইকেটটি নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের। আলজারি জোসেফ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বিজেপির ‘ঔদ্ধত্য’ মন্তব্যে বিতর্ক, সুর পাল্টালেন সঙ্ঘ নেতা ‘স্লটলিডার সিরিয়াল বন্ধ… হাসি ছাড়া কিছুই আসছে না’, জলসাকে কটাক্ষ অপরাজিতার! আসছে নির্জলা একাদশী, করুন এই জিনিসগুলি দান, শ্রী হরির কৃপায় সব সমস্যা হবে দূর গঙ্গা দশেরার দিনে গঙ্গা স্নান করতে না পারলে এই কাজটি করুন, মিলবে সমান পুণ্য ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? আলিপুরদুয়ারে হারের জের? সৌরভ চক্রবর্তীকে SJDAর চেয়ারম্যান পদ থেকে সরাল নবান্ন সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব হৃতিকের গার্লফ্রেন্ড হওয়াই কাল হল! মিলছে না কাজ, ‘পাতে খাবার চাই’, আক্ষেপ সাবার জানেন কেন পালন করা হয় বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস? জানুন সেই ইতিহাস একটার বেশি সিমকার্ড থাকলে বেশি টাকা দিতে হবে? লাগবে জরিমানা? মুখ খুলল TRAI!

T20 WC 2024

ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.