বাংলা নিউজ > ময়দান > Shooting included in Commonwealth Games 2026: ভারতকে সর্বাধিক পদক দেওয়া শুটিং ফিরল কমনওয়েলথ গেমসে, বাদ পড়ল কুস্তি

Shooting included in Commonwealth Games 2026: ভারতকে সর্বাধিক পদক দেওয়া শুটিং ফিরল কমনওয়েলথ গেমসে, বাদ পড়ল কুস্তি

ভারতকে সর্বাধিক পদক দেওয়া শুটিং ফিরল কমনওয়েলথ গেমসে, বাদ পড়ল কুস্তি। (ছবিটি প্রতীকী, সৌজন্যে টুইটার @OfficialNRAI এবং পিটিআই)

Shooting included in Commonwealth Games 2026: কমনওয়েলথের ইতিহাসে ভারতকে সর্বাধিক পদক দিয়েছে শুটিংই। এখনও পর্যন্ত শুটিংয়ে মোট ১৩৫ টি পদক (৬৩ টি সোনা, ৪৪ টি রুপো এবং ২৮ টি ব্রোঞ্জ) জিতেছে ভারত। এবার গেমসে কুস্তি থেকে সর্বোচ্চ পদক পেয়েছিল ভারত। ছয়টি সোনা, একটি রুপো-সহ মোট ১২ টি পদক জিতেছিলেন বজরং পুনিয়ারা।

কমনওয়েলথ গেমসে ফিরতে চলেছে শুটিং। এবারের বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমস থেকে বিতর্কিতভাবে বাদ দেওয়ার পর ২০২৬ সালের ভিক্টোরিয়া গেমসে শুটিং অন্তর্ভুক্ত করা হয়েছে। যা কমনওয়েলথের ইতিহাসে ভারতকে সর্বাধিক পদক দিয়েছে। তবে তারইমধ্যে বাদ পড়েছে কুস্তি। যে খেলা থেকে তৃতীয় সর্বাধিক পদক পেয়েছে ভারত।

২০২৬ সালে ভিক্টোরিয়া (অস্ট্রেলিয়া) কমনওয়েলথ গেমসে কোন কোন খেলা থাকবে, তার সম্পূর্ণ তালিকা প্রকাশ করেছে কমনওয়েলথ গেমস ফেডারেশন। তালিকা অনুযায়ী, ন'টি প্যারা স্পোর্টস-সহ চার বছর পরে ভিক্টোরিয়া গেমসে মোট ২০ টি খেলা থাকবে। ভারতকে স্বস্তি দিয়ে ভিক্টোরিয়া গেমসে শুটিংকে রাখা হয়েছে। থাকছে প্যারা শুটিংও। সবমিলিয়ে গলফ, ৩*৩ বাস্কেটবল, ৩*৩ উইলচেয়ার বাস্কেটবল, কোস্টাল রোয়িং, বিএমএক্স রেসিং, মাউন্টেন বাইক ক্রস কান্ট্রি, ট্র্যাক সাইক্লিং এবং প্যারা সাইক্লিং ট্র্যাক যুক্ত করা হয়েছে ভিক্টোরিয়া কমনওয়েলথ গেমসে। অভিষেক হচ্ছে কোস্টাল রোয়িং, গলফ এবং বিএমএক্সের।

আরও পড়ুন: WC 2017 and CWG 2022: দুই স্বপ্নভঙ্গের দিন, তিন অবিশ্বাস্য মিল - অধরা সেরার তাজ

কমনওয়েলথের ইতিহাসে ভারতকে সর্বাধিক পদক দিয়েছে শুটিংই। এখনও পর্যন্ত শুটিংয়ে মোট ১৩৫ টি পদক (৬৩ টি সোনা, ৪৪ টি রুপো এবং ২৮ টি ব্রোঞ্জ) জিতেছে ভারত। ২০১৮ সালের গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে ভারতীয় শুটাররা মোট ১৬ টি পদক (সাতটি সোনার পদক, চারটি রুপোর পদক ও পাঁচটি ব্রোঞ্জ পদক) জিতেছিলেন। অর্থাৎ ভারতের মোট পদকের প্রায় ২৫ শতাংশ এসেছিল শুটিং থেকে। সেই গেমসে ভারত মোট ৬৬ টি পদক জিতেছিল। 

কিন্তু বিতর্কিতভাবে ২০২২ সালের বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমস থেকে বাদ পড়েছিল শুটিং। তা সত্ত্বেও কমনওয়েলথ গেমসের ইতিহাসে মোট ৬১ টি পদক জিতেছিল ভারত। অর্থাৎ শুটিং থাকলে ভারত যে নজির গড়ত, তা নিয়ে সন্দেহের কোনও অবকাশ নেই বিশেষজ্ঞদের। যে গেমসে কুস্তি থেকে সর্বোচ্চ পদক পেয়েছিল ভারত। ছয়টি সোনা, একটি রুপো-সহ মোট ১২ টি পদক জিতেছিলেন বজরং পুনিয়ারা। কিন্তু ভিক্টোরিয়া গেমস থেকে বাদ পড়েছে কুস্তি। যা পদক জয়ের ক্ষেত্রে ভারতকে জোরদার ধাক্কা দিল।

আরও পড়ুন: Commonwealth Games Athletics: নীরজ ছিলেন না, তাও অ্যাথলেটিক্স থেকে ৮টি পদক জিতল ভারত, দেখে নিন তালিকা

কবে হবে ২০২৬ সালের ভিক্টোরিয়া গেমস? 

২০২৬ সালের ১৭ মার্চ থেকে শুরু হবে ভিক্টোরিয়া কমনওয়েলথ গেমস। উদ্বোধনী অনুষ্ঠান হবে ঐতিহাসিক মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। গেমস চলবে ২৯ মার্চ পর্যন্ত। সেইসঙ্গে মেলবোর্ন, জিলং, জিপসল্যান্ডের মতো ভিক্টোরিয়ার শহরে কমনওয়েলথ গেমসের বিভিন্ন খেলা হবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

সন্দেশখালিতে পুলিশের অভিযোগ গ্রহণ কেন্দ্রে বৃদ্ধকে ধমকানোর অভিযোগ ধর্মশালায় অশ্বিনের ১০০তম টেস্ট বিশেষ সম্মান দিক রোহিত, আবদার গাভাসকরের ‘অমিত শাহের ছেলে রিল দেখেন না, টাকা গোনেন ২৪ ঘণ্টা’, রাহুলের ভিডিয়ো ভাইরাল সন্দেশখালি যাবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, মহেশতলায় সূচি জানালেন তৃণমূল সাংসদ অন্দর সাজালেই ভালো থাকবে মন! জেনে নিন ঘর সাজানোর অসাধারণ কিছু আইডিয়া রোহিতের টেস্ট কেরিয়ারের ৪০০০ রান পূর্ণ! ইংল্যান্ডের বিরুদ্ধে করলেন ১০০০ রান ‘ঘুমানোর সময় দুঃস্বপ্নে রেফারির আসছেন’, নাটুকে অভিনয় করে বিস্ফোরক ইস্টবেঙ্গল কোচ পূর্ব পরিচিতর ভুয়ো প্রোফাইল বানিয়ে অনলাইন প্রতারণা, ফাঁদে শিল্পী অনিকেতকে ভুলে সৃজনের হাত ধরল শ্যামলী! রেড কার্পেটে বরের পাশে ঝলমলে জ্যাস-ফুলকি মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করলেন লালু–অখিলেশ, কংগ্রেস–তৃণমূলের জোট নিয়ে কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.