বাংলা নিউজ > ময়দান > কানপুরে অভিষেক হতে চলেছে শ্রেয়সের, নিশ্চিত করলেন রাহানে
শ্রেয়স আইয়ার।
শ্রেয়স আইয়ার।

কানপুরে অভিষেক হতে চলেছে শ্রেয়সের, নিশ্চিত করলেন রাহানে

  • চোটের জন্য নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজ থেকে ছিটকে গিয়েছেন লোকেশ রাহুল। তাঁর জায়গায় প্রথম একাদশে ঢুকতে চলেছেন শ্রেয়স। বুধবার সাংবাদিক সম্মেলনে এমনটাই জানিয়েছেন অজিঙ্কা রাহানে।

বছরটা খুব একটা ভাল কাটেনি শ্রেয়স আইয়ারের। মার্চে ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে কাঁধে চোট পাওয়ার পর অনেকটা সময় মাঠের বাইরেই কাটাতে হয়েছিল তাঁকে। চোট সারাতে কাঁধে অস্ত্রোপ্রচারও করতে হয়। কিন্তু এর পর আইপিএলের দ্বিতীয় পর্ব থেকে সবটা যেন বদলে গিয়েছে। মাঠে ফিরেই দুরন্ত ছন্দে পাওয়া গিয়েছে শ্রেয়সকে। আর এ বার তো নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে শ্রেয়সের অভিষেক হতে চলেছে। আর এই খবর সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন কানপুর টেস্টে ভারতের অধিনায়ক অজিঙ্কা রাহানে।

চোটের জন্য নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজ থেকে ছিটকে গিয়েছেন লোকেশ রাহুল। তাঁর জায়গায় প্রথম একাদশে ঢুকতে চলেছেন শ্রেয়স। বুধবার সাংবাদিক সম্মেলনে এমনটাই জানা গিয়েছে।

ঘরের মাঠে কিউয়িদের বিরুদ্ধে টেস্টে ভারত মাত্র পাঁচজন বিশেষজ্ঞ ব্যাটসম্যান নিয়েই দল তৈরি করতে চেয়েছিল। যে কারণে হনুমা বিহারীকেও স্কোয়াডে রাখা হয়নি। তাঁকে ভারতের ‘এ’ দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকা সফরে পাঠানো হয়েছে। তবে হঠাৎ করেই টেস্ট সিরিজ শুরুর ঠিক আগে রাহুলের চোট সমস্যায় ফেলে দেয় টিম ম্যানেজমেন্টকে। তবে রাহানে দাবি করেছেন, কিউয়িদের বিপক্ষে টেস্ট সিরিজে হয়তো বড় নাম সে ভাবে কেউ থাকছেন না। তবে তরুণরা কিন্তু যথেষ্ট ভালো। এবং তাদের নিজেদের প্রমাণ করার এটা একটা বড় সুযোগ।

রাহানে সাংবাদিক সম্মলনে বড় নামের ক্রিকেটারদের পাওয়া না যাওয়া এবং রাহুলের চোট প্রসঙ্গে বলেছেন, ‘ও ইংল্যান্ডে সত্যিই ভালো করেছিল, ভালো ফর্মে ছিল, অবশ্যই আমরা ওকে মিস করব। কিন্তু আমাদের কাছে এমন ছেলেরা আছে, যারা এই কাজটি করতে পারে এবং অতীতে আমাদের জন্য ভালো করেছে। তাই উদ্বোধনী টেস্ট ম্যাচ নিয়ে খুব বেশি চিন্তিত নই।’

রাহানের দাবি অনুযায়ী, লোকেশ রাহুলের জায়গায় কানপুর টেস্টের প্রথম একাদশে দলে ঢুকতে চলেছেন শ্রেয়স আইয়ার। তিনি সম্ভবত মিডল অর্ডারে নামবেন। সে ক্ষেত্রে শুভমান গিল এবং ময়াঙ্ক আগরওয়াল ওপেন করতে পারেন। ভারত অবশ্য একটি টেস্টে মিডল অর্ডারে শুভমন গিলকে খেলিয়ে দেখে নিতে চেয়েছিল। আর এই টেস্টে যেহেতু বিরাট কোহলি খেলছেন না, তাই এই টেস্টেই গিকে মিডল অর্ডারে দেখে নিতে চেয়েছিল ভারতীয় টিম ম্যানেজমেন্ট। কিন্তু কেএল রাহুলের চোট সেই পরিকল্পনায় জল ঢেলে দিয়েছে। এক যদি চেতেশ্বর পূজারাকে দিয়ে ওপেন করনো হয়, সে ক্ষেত্রে হয়তো মিডল অর্ডারে খেলানো হতে পারে শুভমন গিলকে। তবে সেই সম্ভাবনা কম।

টিমের কম্বিনেশন নিয়ে রাহানে বলেছেন, ‘আমরা কম্বিনেশনের ব্যাপারে খুব বেশি নিশ্চিত নই। তবে ভারতে সাধারণত স্পিন সহায়ক উইকেট থাকে। বল কিছুটা লো এবং স্লো থাকে। আমরা এমনটাই আশা করছি। তবে এই উইকেটের কী চরিত্র, সেটা সম্পর্কে নিশ্চিত নই। আমাদের টেস্ট শুরু আগে পর্যন্ত অপেক্ষা করতে হবে এবং সব কিছু বুঝে তার পরেই সিদ্ধান্ত নিতে হবে।’

বন্ধ করুন