বাংলা নিউজ > ময়দান > অভিষেক ম্যাচেই বিরল নজির গড়ে লালা অমরনাথকে স্পর্শ করলেন শ্রেয়স আইয়ার
লালা অমরনাথকে স্পর্শ করলেন শ্রেয়স আইয়ার (ছবি:এএনআই)

অভিষেক ম্যাচেই বিরল নজির গড়ে লালা অমরনাথকে স্পর্শ করলেন শ্রেয়স আইয়ার

  • ভারতীয় ক্রিকেটের ইতিহাসে ৮৭-৮৮ বছর আগে ঘটে যাওয়া এক বিরল ঘটনার স্মৃতি ফিরল শ্রেয়স আইয়ারের হাত ধরে। বিরল নজির গড়ে ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি লালা অমরনাথকে স্পর্শ করলেন মুম্বইয়ের ব্যাটার শ্রেয়স আইয়ার।

শুভব্রত মুখার্জি: ভারতীয় ক্রিকেটের ইতিহাসে ৮৭-৮৮ বছর আগে ঘটে যাওয়া এক বিরল ঘটনার স্মৃতি ফিরল শ্রেয়স আইয়ারের হাত ধরে। বিরল নজির গড়ে ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি লালা অমরনাথকে স্পর্শ করলেন মুম্বইয়ের ব্যাটার শ্রেয়স আইয়ার। কানপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় শ্রেয়সের। আর সেই ম্যাচেই দুই ইনিংসে দলের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে এই নজির গড়লেন শ্রেয়স।

উল্লেখ্য প্রথম ইনিংসে কিউয়িদের বিরুদ্ধে ব্যাট করতে নেমে শ্রেয়স তার অভিষেকেই তার টেস্ট ক্যারিয়ারের প্রথম শতরানটি তুলে নেন। দলের কঠিন পরিস্থিতিতে তার করা ১০৫ রানে ভর করেই ভারত প্রথম ইনিংসে ৩৪৫ রান করতে সক্ষম হয়। দ্বিতীয় ইনিংসের চিত্রটা ও মোটামুটি একরকমই ছিল। ভারত পরপর উইকেট হারিয়ে রীতিমতো চাপে পড়ে যায় । যেখানে প্রথমে অশ্বিন এবং পরবর্তীতে ঋদ্ধিমান সাহাকে সঙ্গী করে ভারতকে বিপন্মুক্ত করেন তিনি। দ্বিতীয় ইনিংসে তিনি করেন ৬৫ রান।

প্রসঙ্গত ভারতের হয়ে ১০৫ এবং ৬৫ রানের ইনিংস খেলে দুই ইনিংসেই তিনি সর্বোচ্চ রান সংগ্রাহক হন। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে এর আগে এই ঘটনা আর মাত্র দুবার ঘটেছে। একবার আজ থেকে ৮৮ বছর আগে লালা অমরনাথের হাত ধরে এবং পরবর্তীতে ৮৭ বছর আগে দিলাওয়ার হুসেনের হাত ধরে। আসুন একনজরে দেখে নিন দুই ইনিংসে অভিষেকেই ভারতের হয়ে সর্বোচ্চ রান করার সেই পরিসংখ্যান

১) লালা অমরনাথ বনাম ইংল্যান্ড,১৯৩৩

২) দিলাওয়ার হুসেন বনাম ইংল্যান্ড,১৯৩৪

৩) শ্রেয়স আইয়ার বনাম নিউজিল্যান্ড,২০২১

জনপ্রিয় খবর