বাংলা নিউজ > ময়দান > অজিদের বিরুদ্ধে সুযোগ পাচ্ছেন না, তবে জানুয়ারির ICC-র সেরা প্লেয়ার হলেন শুভমন

অজিদের বিরুদ্ধে সুযোগ পাচ্ছেন না, তবে জানুয়ারির ICC-র সেরা প্লেয়ার হলেন শুভমন

শুভমন গিল।

ভারতের ওপেনার শুভমান গিল জানুয়ারিতে দুরন্ত ছন্দে ছিলেন। যে কারণে ডেভন কনওয়ে এবং মহম্মদ সিরাজকে ছাপিয়ে ২০২৩ সালের জানুয়ারিতে আইসিসি পুরুষ বিভাগে সেরা খেলোয়াড় হিসেবে মনোনীত হয়েছেন।

নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে এবং সতীর্থ মহম্মদ সিরাজকে পিছনে ফেলে জানুয়ারি মাসের সেরা প্লেয়ার নির্বাচিত হলেন শুভমন গিল। জানুয়ারিতে সাদা বলের ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করার জন্য তিনি আইসিসি মাসের সেরা প্লেয়ার নির্বাচিত হয়েছেন।

২০২২ সালে ওয়ানডে-তে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন শুভমন। ডিসেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে টেস্টেও ভালো ফর্মে ছিলেন তিনি। সেখানে তিনি তাঁর প্রথম টেস্ট সেঞ্চুরি নথিভুক্ত করেছিলেন। শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের হোম সিরিজে শুভমনের টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয়। যে সিরিজে তিনি প্রথম দুই ম্যাচে সাফল্য পাননি। যথাক্রমে ৭ এবং ৫ রান করেছিলেন। তৃতীয় টি-টোয়েন্টিতে করেন ৪৬ রান। তার পর তিনি শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি ওডিআই-এ আগুনে পারফরম্যান্স করেন। তিন ম্যাচে মোট ২০৭ করেন তিনি। যার মধ্যে প্রথম এবং তৃতীয় খেলায় করেছিলেন যথাক্রমে ৭০ এবং ১১৬ রান।

আরও পড়ুন: WPL 2023 Auction, List of Sold players- ভারতীয়দের সঙ্গে পাল্লা দিয়ে দর পাচ্ছেন বিদেশিরা, দেখুন পুরো তালিকা

এর পর হায়দরাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি ওয়ানডে ম্যাচের প্রথমটিতে শুভমন ঝোড়ো মেজাজে ১৪৯ বলে ২০৮ রান করেন। অথচ এই ম্যাচে তাঁর সতীর্থদের কেউই ২৮ পার করতে পারেননি। তবে শুভমনের ব্যাটে ভর করে ভারতের স্কোর পৌঁছে গিয়েছিল ৩৪৯/৮-এ। ম্যাচটিল ভারত পকেটে পুড়ে ফেলে। এই ইনিংসে শুভমন গিল ১৯টি চার এবং ন'টি ছক্কা মেরেছিলেন> লকি ফার্গুসনের বলে পরপর তিনটি ছক্কা হাঁকিয়ে ২০০ রানের মাইলস্টোন ছুঁয়েছিলেন। সচিন তেন্ডুলকর, বীরেন্দ্র সেহওয়াগ, রোহিত শর্মা (তিন বার) এবং ইশান কিষাণের পর তিনি পঞ্চম ভারতীয় হিসেবে ওয়ানডে-তে ডাবল সেঞ্চুরি করার নজির গড়েন।

এ ছাড়া ২৩ বছরের তারকা বাকি দুই ম্যাচে যথাক্রমে অপরাজিত ৪০ এবং ১১২ করে সেই ওডিআই সিরিজে ইতি টানেন। সেই সিরিজে ব্ল্যাকক্যাপসদের ৩-০ উড়িয়ে দেয় টিম ইন্ডিয়া। তিন ম্যাচের দ্বিপাক্ষিক ওডিআই সিরিজে শুভমন করেন মোট ৩৬০ রান। যা কোনও দ্বিপাক্ষিক ওডিআই সিরিজে করা যৌথ-সর্বোচ্চ। ২০১৬-১৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বাবর আজমও মোট ৩৬০ রান করেছিল।

আরও পড়ুন: ‘সিরিজের ফল ৪-০ হবে, যদি…’- ভারতকে উপায় বলে দিলেন গাভাসকর

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম দু'টি টি-টোয়েন্টিতে অপ্রতিরোধ্য প্রত্যাবর্তনের পর, শুভমন গিল আমেদাবাদে তৃতীয় ম্যাচে মাত্র 63 বলে অপরাজিত ১২৬ রান করেন। এই শতরানের সঙ্গেই তিনি ছুঁয়ে ফেলেন সচিন তেন্ডুলকর, রোহিত শর্মা, সুরেশ রায়না এবং বিরাট কোহলির তিনটি আন্তর্জাতিক ফর্ম্যাটে সেঞ্চুরি করার নজির।

শুভমন গিল বর্তমানে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি চার ম্যাচের হোম সিরিজের জন্য ভারতের টেস্ট স্কোয়াডে রয়েছেন। তবে নাগপুরে প্রথম টেস্টে একাদশে তিনি সুযোগ পাননি। নাগপুর টেস্ট অবশ্য ভারত এক ইনিংস এবং ১৩২ রানে জিতে সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

TMC নেতার নেতৃত্বে 'দাদাগিরি', জুনপুটে মিসাইল লঞ্চপ্যাডের কাজ বন্ধ করল DRDO খালি পেটে খেতে থাকুন তুলসী পাতা, এই ৫টি দারুণ উপকার পাবেন IIRF University Rankings 2024: ভারতের শীর্ষ ১০টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কী কী ‘‌যে এসেছে তাকে একদিন না একদিন যেতেই হবে’‌, হাথরাসের ঘটনায় ভোলে বাবার মন্তব্য শেভিং করে ত্বককে মসৃণ রাখেন সব সময়? কিন্তু এই লোম কামিয়ে ফেলার ফলে কী হয় জানেন 'অমৃত বৃষ্টি' নামে নয়া বিশেষ ফিক্সড ডিপোজিট চালু করল SBI, সুদ ৭.৭৫%, জানুন বিশদে ফের হাফ-সেঞ্চুরি উন্মুক্ত চাঁদের, হারের ধারা কাটিয়ে জয়ে ফিরল নাইট রাইডার্স দুই ছেলে-মেয়ে নিয়ে ব্যস্ত ‘বাবা’ পরমব্রত, সুখী দাম্পত্যের ছবি দিলেন পিয়া গম্ভীরের পরামর্শে ছুটি কমিয়ে শ্রীলঙ্কা সফরেই দলে ফিরছেন ক্যাপ্টেন রোহিত! সূর্যের ঘরে বুধের গমন, ৪ রাশির জীবনে আসবে ইতিবাচক পরিবর্তন, পাবে নতুন সুযোগ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.