বাংলা নিউজ > ময়দান > গিলের ব্যাটিংয়ে একমাত্র গলদ কোথায়? ধরিয়ে দিলেন প্রাক্তন KKR তারকা
মেলবোর্নে অভিষেক টেস্টেই আত্মবিশ্বাসী শট শুভমন গিলের। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
মেলবোর্নে অভিষেক টেস্টেই আত্মবিশ্বাসী শট শুভমন গিলের। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

গিলের ব্যাটিংয়ে একমাত্র গলদ কোথায়? ধরিয়ে দিলেন প্রাক্তন KKR তারকা

  • অধিকাংশ ক্রিকেট বিশেষজ্ঞের মতে, বিশ্ব ক্রিকেটের পরবর্তী তারকা হওয়ার সব মশলা আছে শুভমন গিলের মধ্যে।

অস্ট্রেলিয়ায় টেস্ট কেরিয়ারের প্রথম ছ'ইনিংসে ভালো পারফরম্যান্সের সৌজন্যে প্রশংসার ঝড় উঠেছে। অধিকাংশ ক্রিকেট বিশেষজ্ঞের মতে, বিশ্ব ক্রিকেটের পরবর্তী তারকা হওয়ার সব মশলা আছে শুভমন গিলের মধ্যে। একই মত অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ব্র্যাড হগের। তবে শুভমনের টেকনিকে কোথায় খুঁত আছে, তা ব্যাখ্যা করেছেন কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর তারকা)।

নিজের ইউটিউব চ্যানেলে তিনি বলেন, ‘ওর (গিল) সমরাস্ত্র ভাণ্ডারে শুধুমাত্র একফোঁটা চোনা আছে, যেটা নিয়ে ওকে খাটতে হবে। যখন বল বাইরের দিকে যাচ্ছে এবং পিচে বাড়তি বাউন্স আছে, তখন ওকে পিছন এবং আড়াআড়ি সরে যেতে হবে এবং নিজের অফস্টাম্প রক্ষা করতে হবে।’ সঙ্গে প্রাক্তন চায়নাম্যান যোগ করেন, ‘শরীর থেকে দূরে খেলার চেষ্টা করে। অবশ্যই ও শরীরে থেকে দূরে খেলা চালিয়ে যাবে। সেক্ষেত্রে ও কিছুটা দূরে থেকে যাবে এবং স্লিপের দিকে বল উড়ে যাবে। ওর কিছুটা সমস্যা হবে। ও যদি পিছনের দিকে এবং আড়াআড়ি খেলা শুরু করে, তাহলে আগেভাগেই অফস্টাম্পের বাইরের বল ছেড়ে দিতে পারবে।’

প্রাক্তন স্পিনারের পর্যবেক্ষণ যে ভুল নয়, তা অস্ট্রেলিয়ায় বোঝা গিয়েছে। মেলবোর্নে অভিষেক টেস্টের প্রথম ইনিংসে অফস্টাম্পের বাইরের বলে ড্রাইভ করতে গিয়ে আউট হয়েছিলেন কেকেআরের ওপেনার। চতুর্থ-পঞ্চম স্টাম্প বল রেখেছিলেন প্যাট কামিন্স। তা তাড়া করলেও পা একদমই নড়েনি। শরীর থেকে দূরে থেকে খেলতে গিয়ে উইকেটের পিছনে ধরা পড়েছিলেন। ব্রিসবেন টেস্টেও কার্যত একই কায়দায় আউট হয়েছিলেন। সেই দুর্বলতা সত্ত্বেও তিন টেস্টে ২৫৯ রান করেছেন। বিশেষজ্ঞদের বক্তব্য, সবে টেস্টে কেরিয়ার শুরু করেছেন গিল। কেউই প্রথম থেকে নিখুঁত হন না। ঘষেমেজে নিজের খেলার আরও উন্নতি করতে হয়। গিলও সেই কাজটা করবেন বলে দৃঢ়বিশ্বাস ক্রিকেট মহলের।

বন্ধ করুন