বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: ৩টি দুরন্ত বিশ্বরেকর্ড সঙ্গে নিয়ে কিউয়িদের বিরুদ্ধে তৃতীয় ODI-তে মাঠে নামবেন গিল

IND vs NZ: ৩টি দুরন্ত বিশ্বরেকর্ড সঙ্গে নিয়ে কিউয়িদের বিরুদ্ধে তৃতীয় ODI-তে মাঠে নামবেন গিল

শুভমন গিল। ছবি- পিটিআই।

India vs New Zealand ODIs: সংক্ষিপ্ত ওয়ান ডে কেরিয়ারে ব্যাট হাতে যে রকম সম্ভাবনা দেখিয়েছেন শুভমন গিল, তাতে ভবিষ্যতের মহাতারকা হয়ে ওঠার স্পষ্ট ইঙ্গিত রয়েছে।

সংক্ষিপ্ত ওয়ান ডে কেরিয়ারে ইতিমধ্যেই বেশ কিছু দুর্দান্ত রেকর্ড নিজের নামে করেছেন শুভমন গিল। খেলেছেন মাত্র ২০টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ। ২০টি ইনিংসে ব্যাট করতে নেমে যে রকম সম্ভাবনা দেখিয়েছেন টিম ইন্ডিয়ার তরুণ ওপেনার, তাতে ভবিষ্যতের মহাতারকা হয়ে ওঠার স্পষ্ট ইঙ্গিত রয়েছে।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয়দের মধ্য়ে দ্রুততম (সব থেকে কম ১৯টি ইনিংসে) ১০০০ রানের গণ্ডি পেরিয়েছেন শুভমন। সব থেকে কম বয়সে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ডাবল সেঞ্চুরির করার রেকর্ড গড়েছেন তিনি। ওয়ান ডে ক্রিকেটে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংস খেলার নজিরও গড়েছেন গিল। সুতরাং, কিউয়িদের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ওয়ান ডে ম্য়াচের আগে আত্মবিশ্বাসে ফুটছেন শুভমন।

এই অবস্থায় ইন্দোরের তৃতীয় ওয়ান ডে ম্য়াচের আগে সামনে এল শুভমনের আরও ৩টি বিশ্বরেকর্ডের কথা। আসলে কেরিয়ারের প্রথম ২০টি ওয়ান ডে ইনিংসে গিলের থেকে বেশি রান সংগ্রহ করতে পারেননি আর কেউ। গিল ২০টি ইনিংসে সংগ্রহ করেছেন ১১৪২ রান। এই নিরিখে তিনি ভেঙে দিয়েছেন পাকিস্তানের ফখর জামানের রেকর্ড। পাক তারকা কেরিয়ারের প্রথম ২০টি ওয়ান ডে ইনিংসে ১০৮৯ রান সংগ্রহ করেন।

আরও পড়ুন:- 'অর্জুন কত ভাগ্যবান, ওর গাড়ি-আইপ্যাড সব আছে', সরফরাজের কথায় চোখে জল এসেছিল পিতার

এছাড়া অন্ততপক্ষে ১০০০ রান করা ক্রিকেটারদের মধ্যে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এই মুহূর্তে সব থেকে বেশি ব্যাটিং গড় শুভমন গিলের। তিনি ২০টি ইনিংসে ৭১.৩৭ গড়ে রান সংগ্রহ করেছেন। এই নিরিখে শুভমনের পিছনে দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার রাসি ভ্যান ডার দাসেন। তিনি ৩২টি ইনিংসে ৬৯.৩১ গড়ে ১৫২৫ রান সংগ্রহ করেছেন। পূর্ণ সদস্য দেশের আর কোনও ব্যাটসম্যানের ওয়ান ডে গড় ৬০-এর উপরে নয়।

ব্যাটিং গড়ে ভারতীয়দের মধ্যে গিলের পিছনে দ্বিতীয় স্থানে রয়েছেন বিরাট কোহলি। তিনি ২৬১টি ইনিংসে ৫৭.৭৯ গড়ে ১২৭৭৩ রান সংগ্রহ করেছেন।

আরও পড়ুন:- এখনও ফুরিয়ে যাননি, ILT20-তে ধ্বংসাত্মক ইনিংস খেলে বোঝালেন পোলার্ড, একের পর এক ক্যাচ ফেলে ম্যাচ হারল MI: ভিডিয়ো

উল্লেখযোগ্য বিষয় হল, এই মুহূর্তে ওয়ান ডে ক্রিকেটে ৫০-এর উপরে ব্যাটিং গড় ও ১০০-র বেশি স্ট্রাইক-রেটে রান সংগ্রহ করা দ্বিতীয় ব্যাটসম্যান তিনি। ওয়ান ডে ক্রিকেটে গিলের স্ট্রাইক-রেট ১০৭.৩৩। একমাত্র এবি ডি'ভিলিয়র্স ওয়ান ডে ক্রিকেটে ৫০-এর বেশি অ্যাভারেজ ও ১০০-র বেশি স্ট্রাইক-রেটে রান সংগ্রহ করেছেন। এবিডি ৫৩.৫০ গড় ও ১০১.০৯ স্ট্রাইক-রেটে ৯৫৭৭ রান সংগ্রহ করেছেন। সুতরাং, এই নিরিখেও গিলের দখলে রয়েছে বিশ্বরেকর্ড। অর্থাৎ, ওয়ান ডে ক্রিকেটে একই সঙ্গে সবথেকে বেশি অ্যাভারেজ ও স্ট্রাইক-রেট এই মুহূর্তে শুভমন গিলের দখলেই রয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.