বাংলা নিউজ > ময়দান > শ্রীলঙ্কা সফরে কি জায়গা পাবেন? ভাজ্জির পরামর্শ মাথায় রাখছেন সিদ্ধার্থ কাউল
হরভজনের সঙ্গে সিদ্ধার্থ কাউল।
হরভজনের সঙ্গে সিদ্ধার্থ কাউল।

শ্রীলঙ্কা সফরে কি জায়গা পাবেন? ভাজ্জির পরামর্শ মাথায় রাখছেন সিদ্ধার্থ কাউল

  • শ্রীলঙ্কায় সিরিজের দলে ঢুকতে বদ্ধপরিকর সিদ্ধার্থ কাউল। সেই লক্ষ্যে সফল হতে হরভজনের প্রত্যাবর্তনের গল্পই তাতাচ্ছে সিদ্ধার্থকে। 

সামনের জুলাইয়ে শ্রীলঙ্কায় সিরিজ খেলতে যাচ্ছে ভারতের দ্বিতীয় সারির ক্রিকেট দল। আর সেই দলেই সুযোগ পেতে এখন নিজেকে তৈরি করছেন পাঞ্জাবের দ্রুতগতির বোলার সিদ্ধার্থ কাউল। ভারতীয় দলে ডাক পাওয়ার জন্য তিনি এখন স্মরণ করছেন কিংবদন্তি অফ স্পিনার হরভজন সিংয়ের পরামর্শ। সিদ্ধার্থ নিজেই জানাচ্ছেন, ২০১১-১২ সালে ভারতীয় দলে প্রত্যাবর্তনের কাহিনি হরভজন তাঁকে শুনিয়েছিলেন। 

সেই প্রত্যাবর্তনের লক্ষ্যে দেশের ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেলে গিয়েছিলেন ভাজ্জি। নেতৃত্বও দিয়েছিলেন পাঞ্জাবকে। সিদ্ধার্থের প্রতি তাঁর পরামর্শ ছিল, ‘মাঠে যদি ১১০ শতাংশ দেওয়া যায় তাহলে তুমি অন্যমাত্রায় পৌঁছে যাবে। সেটাই করার চেষ্টা করো।’ হরভজনের সেই পরামর্শ মেনেই তিনি চলছেন বলে জানান তরুণ এই ফাস্ট বোলার।

কেন এমন বললেন সিদ্ধার্থ? ২০১৯ সালের পর ভারতীয় এ দলে ডাক পাননি তিনি। কিন্তু তারপর থেকে হরভজনের পরামর্শ মাথায় রেখে ঘরোয়া ক্রিকেটে মন দিয়েছেন তিনি। বলেন, ‘ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্স দেখিয়ে এসেছি। এমনকী চার দিনের ক্রিকেট ম্যাচে পাঞ্জাবের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারিও আমি।’ সঙ্গে যোগ করেন, ‘ভারতীয় দলে আমি কারও সুপারিশে সুযোগ পাইনি। যোগ্যতার নিরিখেই আমি সুযোগ পেয়েছিলাম। তার জন্য আমি গর্বিত। সেই যোগ্যতা দেখিয়েই আমি আবার বন্ধ দরজা খোলার আশা রাখি। আর যদি দরজা না খোলে তাহলে বুঝব খেলার দৌড় আমার এই পর্যন্তই।

প্রসঙ্গত, ইংল্যান্ডে ভারতের প্রথম সারির ক্রিকেটাররা যখন পাঁচ ম্যাচের টেস্ট খেলতে ব্যস্ত থাকবেন তখনই শ্রীলঙ্কায় ম্যাচ খেলবে পরের ধাপের ক্রিকেটারদের নিয়ে গঠিত ভারতীয় দল। সেখানে তিনটি ওয়ান ডে ও তিনটি টি টোয়েন্টি ম্যাচ খেলবে ভারতের ওই দলটি।

বন্ধ করুন