বাংলা নিউজ > ময়দান > 'ভারতীয় দলে আর নেওয়া হবে না', বাংলা ছাড়বেন? কী করবেন ঋদ্ধি? পরিষ্কার করলেন নিজে
ঋদ্ধিমান সাহা।

'ভারতীয় দলে আর নেওয়া হবে না', বাংলা ছাড়বেন? কী করবেন ঋদ্ধি? পরিষ্কার করলেন নিজে

  • ঋদ্ধি শেষ টেস্ট খেলেছিলেন দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে। সেই সিরিজে কানপুরে পিঠের যন্ত্রণা সহ্য করে ম্যাচ বাঁচানো হাফসেঞ্চুরি করেছিলেন। সেই সিরিজের পর থেকে খেলার সুযোগই পাননি। দক্ষিণ আফ্রিকা সিরিজে থাকলেও প্রথম একাদশে জায়গা হয়নি। তার পরই তাঁকে ছেটে ফেলা হয় তাঁকে।

ভারতের টেস্ট সেট আপ থেকে ঋদ্ধিমান সাহাকে কার্যত ঘাড় ধাক্কা দিয়ে বের করে দেওয়ার পর, ৩৭ বছরের অভিজ্ঞ উইকেটকিপারের ভবিষ্যত বেশ অনিশ্চিত হয়ে পড়েছিল। দ্বিতীয় পছন্দের উইকেটরক্ষক থেকে, এমএস ধোনির অবসর নেওয়ার পর ঋদ্ধি উইকেটের পিছনে ভারতের গো-টু ফিগার হিসাবে আবির্ভূত হন এবং ঋষভ পন্তের আগে চার বছর ধরে ভারতের প্রথম পছন্দের কিপার হয়ে উঠেছিলেন। চোটের কারণে দলে ঋদ্ধির জায়গায় পন্ত ঢুকে পড়েন। এবং ব্যাট হাতে ভালো পারফরম্যান্স করেন।আর দক্ষিণ আফ্রিকা সিরিজের পরে ভারতীয় দলের সঙ্গে ঋদ্ধির সম্পর্ক কার্যত জোর করেই শেষ করে দেওয়া হয়।

ঋদ্ধি শেষ টেস্ট খেলেছিলেন দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে। সেই সিরিজে কানপুরে পিঠের যন্ত্রণা সহ্য করে ম্যাচ বাঁচানো হাফসেঞ্চুরি করেছিলেন। সেই সিরিজের পর থেকে খেলার সুযোগই পাননি। দক্ষিণ আফ্রিকা সিরিজে থাকলেও প্রথম একাদশে জায়গা হয়নি। তার পরই তাঁকে ছেটে ফেলা হয় তাঁকে।

ফেব্রুয়ারিতেই ঋদ্ধিমান সাহা জানিয়েছিলেন, ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড় সহ টিম ম্যানেজমেন্ট তাঁকে জানিয়ে দেয় তাঁকে আর দলে রাখা হবে না। তার পর আইপিএলে গুজরাট টাইটানস তাঁকে কেনে। ভালো পারফরম্যান্স করেন ঋদ্ধি। এর মাঝেই আবার একজন সাংবাদিক এবং রঞ্জি না খেলা নিয়ে বেঙ্গল ক্রিকেটের সঙ্গে বিতর্কে জড়ান তিনি। এ সবের মাঝে অবশ্য ঋদ্ধি নিজেই তাঁর ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানিয়েছেন।

আরও পড়ুন: জুনের মাঝামাঝি CAB-র থেকে NOC চাইবে ঋদ্ধি? ময়দান জুড়ে জোর জল্পনা

ঋদ্ধি স্পোর্টসকিডাকে বলেছেন, ‘এটা আনুষ্ঠানিক ভাবেই ভারতীয় টিম ম্যানেজমেন্টের দ্বারা স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, আমাকে বাছাই করা হবে না। আমার মূল ফোকাস হবে ঘরোয়া ক্রিকেটে - যদি এবং কখনও আমি খেলি - এবং তার পরে অবশ্যই আইপিএল। এখন অবশ্য আমি পরিবারের সঙ্গে সময় কাটাতে চাই।’

টাইটানসকে চ্যাম্পিয়ন করার জন্য অধিনায়ক হার্দিক পাণ্ডিয়ার অবদানের কথা জোর কন্ঠে ঘোষণা করেছেন ঋদ্ধি। তিনি বলেছেনও, ‘যখনই আপনি অধিনায়ক হন, কী ভাবে দলের দায়িত্ব এবং অবদানের খিদেটা বেড়ে যায়, হার্দিক সেটা দেখিয়ে দিয়েছে। মুম্বই ইন্ডিয়ান্সে (এমআই) ও ৬ বা ৭ নম্বরে ব্যাট করছিল, মাত্র তিন-চার ওভার পেত। কিন্তু এখানে এসে ও ৪ নম্বরে ব্যাট করার জন্য ওকে ওর খেলার পরিবর্তন করতে হয়েছিল এবং শেষ পর্যন্ত ৫০০-র কাছাকাছি রান করে। এর সঙ্গে ওর বোলিং রয়েছে। তাই এটা মোটেও সহজ কাজ নয়।’

বন্ধ করুন