বাংলা নিউজ > ময়দান > অজি সফরের আগে ফিটনেস যাচাইয়ের প্রচেষ্টা, সৌরাষ্ট্রের রঞ্জি দলে নাম জাদেজার

অজি সফরের আগে ফিটনেস যাচাইয়ের প্রচেষ্টা, সৌরাষ্ট্রের রঞ্জি দলে নাম জাদেজার

রবীন্দ্র জাদেজা।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট দলে সুযোগ পেয়েছেন জাডেজা। অবশ্য দীর্ঘ দিন মাঠের বাইরে থাকায় জাডেজার ম্যাচ ফিটনেস নিয়ে প্রশ্নচিহ্ন রয়েছে। তাই গুরুত্বপূর্ণ অস্ট্রেলিয়া সিরিজের আগে ম্যাচ ফিট হতে রঞ্জি ট্রফিকেই বেছে নিলেন জাড্ডু।

গত বছরের সেপ্টেম্বর মাসে এশিয়া কাপ চলাকালীনই চোটের কারণে মাঝপথে টুর্নামেন্ট থেকে সরে দাঁড়িয়েছিলেন রবীন্দ্র জাদেজা। এর পর থেকে ভারতীয় দলের বাইরেই রয়েছেন জাডেজা। তাঁর ডান হাঁটুতে অস্ত্রোপ্রচারও হয়। দীর্ঘ দিন পরে এ বার অবশেষে ভারতীয় দলে প্রত্যাবর্তন ঘটাতে চলেছেন ভারতের তারকা অলরাউন্ডার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট দলে সুযোগ পেয়েছেন জাডেজা।

অবশ্য দীর্ঘ দিন মাঠের বাইরে থাকায় জাডেজার ম্যাচ ফিটনেস নিয়ে প্রশ্নচিহ্ন রয়েছে। তাই গুরুত্বপূর্ণ অস্ট্রেলিয়া সিরিজের আগে ম্যাচ ফিট হতে রঞ্জি ট্রফিকেই বেছে নিলেন জাড্ডু। ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা রঞ্জি ট্রফির শেষ লিগ ম্যাচের জন্য রবিবার চেন্নাইতে সৌরাষ্ট্র দলের সঙ্গে যোগ দেবেন। জয়দেব উনাদকাট এবং চেতেশ্বর পূজারা রয়েছেন এই টিমে। ২৪ জানুয়ারি থেকে তামিলনাড়ুর বিরুদ্ধে খেলবে সৌরাষ্ট্র।

আরও পড়ুন: রোহিত ODI WC-এর পর সরে গেলে কে ক্যাপ্টেন হবে, ঠিক করে ফেলেছে BCCI- রিপোর্ট

সৌরাষ্ট্র কোচ নীরজ ওদেদ্রা স্পোর্টসস্টারকে বলেছেন, ‘ওর প্রশিক্ষণ এবং ওয়ার্কলোড জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) প্রোটোকল অনুসারে হবে।’ সঙ্গে তিনি যোগ করেছেন, ‘আসলে আমি জাড্ডুকে একটি হোয়াটসঅ্যাপ টেক্সট পাঠিয়েছিলাম যে, ছেলেরা ওকে ফিরে পেয়ে সত্যিই খুশি। ও অবিলম্বে পাল্টা উত্তর দিয়েছে, ও দলের সঙ্গে খেলার জন্য উন্মুখ। ও সৌরাষ্ট্রের হয়ে রঞ্জি ট্রফি খেলেছে বেশ কিছু দিন। ওর মতো দক্ষ একজন খেলোয়াড় দলে যোগ দিলে, তাতে সকলের মনোবল বাড়বে।’

আরও পড়ুন: বেশি ম্যাচ খেললেই ছন্দে থাকা যায়- ম্যানেজমেন্টকে বার্তা শামির

২০২২ সালের বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের আগে তাঁর নাম ঘোষণা করা হয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে জানানো হয়, তিনি ফিট নন। অর্থাৎ এনসিএ-র থেকে ক্লিনচিট না নিয়েই তাঁর নাম ঘোষণা করে দিয়েছিল বিসিসিআই। এর পর তিনি এনসিএ-তে যান। সেখানে গিয়ে ফিটনেস পরীক্ষা দেন। জানা যায়, ফিটনেস পরীক্ষায় পাস করলেও এনসিএ-র ফিজিও খুশি ছিলেন না তাঁকে নিয়ে। এই পরিস্থিতিতে তাঁকে নামানোর ঝুঁকি নিতে চায়নি। তাই তাঁকে রঞ্জি খেলতে পাঠানো হচ্ছে।

গাড়ি দুর্ঘটনা থেকে সেরে ওঠা ঋষভ পন্তের অনুপস্থিতিতে আসন্ন বর্ডার-গাভাসকর ট্রফির জন্য বাঁ-হাতি জাদেজার গুরুত্বকে আরও বাড়িয়ে দেয়। গত তিন বছরে জাদেজার ২৫.১৬ গড়ে ৩১টি টেস্ট উইকেট রয়েছে, যার মধ্যে একটি পাঁচ উইকেট রয়েছে। তিনি ব্যাট হাতে সমান ভাবে চিত্তাকর্ষক। ৪০-এর নীচে রানরেটে ৬৭৯ রান করেছেন, যার মধ্যে দু'টি সেঞ্চুরি এবং তিনটি হাফসেঞ্চুরি রয়েছে।

বন্ধ করুন