বাংলা নিউজ > ময়দান > SL took inspiration from CSK: ফাইনালে টসে হেরেও ভয় পায়নি শ্রীলঙ্কা, CSK-র IPL জয় থেকে মিলেছিল অনুপ্রেরণা
এশিয়া কাপ জয়ে উচ্ছ্বাস শ্রীলঙ্কার (ছবি সৌজন্যে এপি), ২০২১ সালের আইপিএল ট্রফি নিয়ে মহেন্দ্র সিং ধোনি। (ফাইল ছবি, সৌজন্যে আইপিএল)

SL took inspiration from CSK: ফাইনালে টসে হেরেও ভয় পায়নি শ্রীলঙ্কা, CSK-র IPL জয় থেকে মিলেছিল অনুপ্রেরণা

  • SL took inspiration from CSK: শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা জানান, এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিলেও ঘাবড়ে যাননি। বরং শ্রীলঙ্কার খেলোয়াড়দের অনুপ্রেরণা জুগিয়েছিল মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস।

ফাইনালে টসে হেরে গিয়েছিল। প্রথমে ব্যাটিং করতে হয়েছিল। তারপরও ভয় পায়নি শ্রীলঙ্কা। এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়ার পর এমনটাই জানালেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা। তিনি জানালেন, শ্রীলঙ্কাকে অনুপ্রেরণা জুগিয়েছিল মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। যে দল গত বছর আইপিএলে চ্যাম্পিয়ন হয়েছিল।

রবিবার পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলঙ্কা। সেইসঙ্গে প্রথমে ব্যাট করলেই দুবাইয়ে ম্যাচ হারা নিশ্চিত - সেই ধারণাও ভেঙে দিয়েছে। রানের পুঁজি রক্ষা করে এশিয়া কাপ জিতেছেন শানাকারা। সেই বিষয়টি নিয়ে ম্যাচের পর শ্রীলঙ্কার অধিনায়ক জানান, এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিলেও ঘাবড়ে যাননি দ্বীপরাষ্ট্রের খেলোয়াড়রা। বরং শ্রীলঙ্কার খেলোয়াড়দের অনুপ্রেরণা জুগিয়েছিল গত বছরের আইপিএল ফাইনাল।

আরও পড়ুন: Asia Cup 2022: বিশ্বকাপে নিশ্চিত নয়, সেই শ্রীলঙ্কা জিতল এশিয়া কাপ, হামাগুড়ি মূলপর্বের ৪ দলের

শানাকা বলেন, ‘২০২১ সালের আইপিএলে পিছিয়ে গেলেই দেখতে পাব যে প্রথমে ব্যাটিং করেও জিতেছিল চেন্নাই সুপার কিংস (CSK)। এই তরুণরা (শ্রীলঙ্কার তরুণ খেলোয়াড়রা) খুব ভালোভাবে বুঝতে পারে যে ম্যাচ কী অবস্থায় আছে, কীরকম পরিস্থিতিতে আছে দল। পাঁচ উইকেট হারানোর পর হাসারাঙ্গা (ওয়ানিন্দু হাসারাঙ্গা) এবং রাজাপক্ষ (ভানুকা রাজাপক্ষ) পার্থক্য গড়ে গিয়েছে।’

আইপিএল ফাইনাল ২০২১: চেন্নাই সুপার কিংস বনাম কলকাতা নাইট রাইডার্স (CSK vs KKR)

গত বছর আইপিএল ফাইনালে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন কেকেআরের অধিনায়ক ইয়ন মর্গ্যান। যে সময় দুবাইয়ে শিশির অত্যন্ত গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে ওঠে (এবার এশিয়া কাপে শিশির তেমন পড়েনি)। টসে হেরে ব্যাটিং করতে নেমে বড়সড় রান তোলে চেন্নাই। ২০ ওভারে চেন্নাইয়ের স্কোর দাঁড়ায় তিন উইকেটে ১৯২ রান। ৫৯ বলে ৮৬ রান করেছিলেন ফ্যাফ ডু'প্লেসি। রবিন উত্থাপ্পা মাত্র ১৫ বলে ৩১ রান করেছিলেন। ২০ বলে অপরাজিত ৩৭ রান করেছিলেন মইন আলি।

আরও পড়ুন: Asia Cup 2022: ফাইনালে হাফ-সেঞ্চুরি করে রিজওয়ান টপকালেন কোহলিকে, এশিয়া কাপে সব থেকে বেশি রান করেছেন কোন ৫ জন?

সেই রান তাড়া করতে শুভমন গিল এবং বেঙ্কটেশ আইয়ার শুরুটা খারাপ করেননি। তবে রিকোয়ার্ড রানরেটের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে পারেননি। তার ফলে ক্রমশ চাপ বাড়তে থাকে। দুই ওপেনার অর্ধশতরান করলেও মিডল অর্ডার পুরোপুরি ব্যর্থ হয়েছিল। শেষপর্যন্ত নির্ধারিত ২০ ওভারে নয় উইকেটে ১৬৫ রানের বেশি তুলতে পারেনি কেকেআর।

বন্ধ করুন