বাংলা নিউজ > ময়দান > SL vs AUS: এলেন, দেখলেন, জয় করলেন- অভিষেক টেস্টেই ইতিহাস লঙ্কার নতুন জয়সূর্যের

SL vs AUS: এলেন, দেখলেন, জয় করলেন- অভিষেক টেস্টেই ইতিহাস লঙ্কার নতুন জয়সূর্যের

প্রভাত জয়সূর্যের ইতিহাস।

বয়স তাঁর ৩০। বেশি বয়সেই তিনি আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায় প্রবেশ করেছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে অভিষেক হয়েছে তাঁর। আর নিজের প্রথম ম্যাচেই দুরন্ত পারফরম্যান্স প্রভাত জয়সূর্যের। বাঁহাতি স্পিনার দুই ইনিংস মিলিয়ে তুলে নিয়েছেন ১২টি উইকেট।

অভিষেকেই বাজিমাত। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একেবারে আগুনে বোলিং করে নতুন ইতিহাস লিখে ফেললেন শ্রীলঙ্কার নতুন জয়সূর্য।

বয়স তাঁর ৩০। বেশি বয়সেই তিনি আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায় প্রবেশ করেছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে অভিষেক হয়েছে তাঁর। আর নিজের প্রথম ম্যাচেই দুরন্ত পারফরম্যান্স প্রভাত জয়সূর্যের। বাঁহাতি স্পিনার দুই ইনিংস মিলিয়ে তুলে নিয়েছেন ১২টি উইকেট। গড়েছেন নতুন রেকর্ড।

অভিষেক টেস্টে একজন বাঁহাতি স্পিনারের এটাই সেরা পারফরম্যান্স। দুই ইনিংস মিলিয়ে ১৭৭ রান দিয়ে ১২ উইকেট তুলে নিয়েছেন জয়সূর্য। এটাই অভিষেক টেস্টে করা একজন বাঁহাতি স্পিনারেপ সেরা বোলিং ফিগারের নজির।

আরও পড়ুন: অজি ব্যাটিংয়ে ধস নামিয়ে নজির, লঙ্কার নয়া জয়সূর্য জায়গা পেলেন দিলীপ দোশির পরেই

এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন শ্রীলঙ্কারই প্রবীণ জয়াবক্রিম। তিনি ২০২১ সালে বাংলাদেশের বিরুদ্ধে ১৭৮ রান দিয়ে ১১ উইকেট তুলে নিয়েছিলেন। এ ছাড়াও ১৯৫০ সালে ওয়েস্ট ইন্ডিজের বাঁহাতি স্পিনার অ্যালফ্রেড ভ্যালেন্টাইন ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক টেস্টে ২০৪ রান দিয়ে ১১ উইকেট তুলে নিয়েছিলেন। এ বার সকলকে ছাপিয়ে গেলেন লঙ্কার বোলার জয়সূর্য।

আর প্রভার জয়সূর্যের দাপটেই দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়া এক ইনিংসে এবং ৩৯ রানে লজ্জাজনক ভাবে হারে। সেই সঙ্গে সিরিজ ১-১ করে শ্রীলঙ্কা। প্রসঙ্গত জয়সূর্য প্রথম ইনিংসে ১১৮ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন। দ্বিতী ইনিংসে আবার ৫৯ রান দিয়ে ৬ উইকেট তুলে নেন।

অজিদের দ্বিতীয় ইনিংসে তিনি উসমান খোয়াজা (২৯), মার্নাস ল্যাবুশান (৩২), স্টিভ স্মিথ (০), ক্যামেরন গ্রিন (২৩), মিচেল স্টার্ক (০), মিচেল সোয়েপসনকে (০) ফিরিয়ে অজিদের কোমর ভেঙে দেন। যার জেরে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৫১ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস।

প্রথম ইনিংসে স্মিথরা তাও ৩৬৪ রান করেছিলেন। জবাবে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা করে ৫৫৪ রান। প্রথম ইনিংসে ১৯০ রানের লিড পায় লঙ্কা বাহিনী। দ্বিতীয় ইনিংসে সেই লিডই টপকাতে পারেনি অস্ট্রেলিয়া। স্বাভাবিক ভাবেই এক ইনিংস এবং ৩৯ রানে শ্রীলঙ্কা জয় ছিনিয়ে নেয়। ম্যাচের সেরা নিঃসন্দেহে জয়সূর্য।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

কলিঙ্গ যুদ্ধে ওড়িশাকে হারিয়ে ISL পয়েন্ট টেবলের মগডালে উঠতে মরিয়া মোহনবাগান অচেনা নম্বর থেকে ফোন এলেই দেখাবে নাম! নয়া নিয়মের পথে সরকার, কবে থেকে? ঝুপড়ি ভেঙে বহুতল গড়ে তুলল কেএমডিএ, খাস কলকাতায় মাথা তুলে দাঁড়াল ‘‌সূর্যতোরণ’‌ ‘ব্যর্থতা শিখিয়ে গিয়েছে..’,‘লাল সিং চাড্ডা’র ফ্লপ নিয়ে চমকে যাওয়া মন্তব্য আমিরের মাঘ পূর্ণিমায় রাশি অনুসারে করুন এই মন্ত্র জপ, লক্ষ্মীর কৃপায় মিটবে অর্থ সমস্যা বশ্যতা বিরোধী লড়াই চলছে, নন্দীগ্রাম হবে সন্দেশখালি: শুভেন্দু অধিকারী Ranji Trophy: দাদা সরফরাজের উপদেশকে হাতিয়ার করেই রঞ্জিতে প্রথম শতরান মুশির খানের বাবা রিক্সাচালক,বন্যায় হারান ভিটে,WPL-র শেষ বলে ছক্কা মেরে জেতানো এই সাজানা কে? সম্পর্কে মরচে ধরেছে, এই পাঁচটি পরামর্শ মেনে চলুন! পুরনো সম্পর্কও নতুন হবে CCL ম্যাচের ফাঁকে ছুটে এসে মাকে চুম্বন সলমনের, ‘নজর যেন না লাগে’, বলছে নেটদুনিয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.