বাংলা নিউজ > ময়দান > SL vs IRE: সেঞ্চুরির ছড়াছড়ি, আইরিশ বোলারদের যথেচ্ছ পিটিয়ে ভারত-পাকিস্তানের টেস্ট রেকর্ডে ভাগ বসাল শ্রীলঙ্কা

SL vs IRE: সেঞ্চুরির ছড়াছড়ি, আইরিশ বোলারদের যথেচ্ছ পিটিয়ে ভারত-পাকিস্তানের টেস্ট রেকর্ডে ভাগ বসাল শ্রীলঙ্কা

দ্বিশতরানের পরে কুশল মেন্ডিস। ছবি- এএফপি।

Sri Lanka vs Ireland 2nd Test: দু'জনের সেঞ্চুরি ও দুই তারকার ডাবল সেঞ্চুরি, আয়ারল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে রানের পাহাড়ে চড়ে শ্রীলঙ্কা। টেস্টের ইতিহাসে এই নিয়ে তৃতীয়বার দেখা গেল এমন ছবি।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে রানের পাহাড়ে চড়ে ভারত ও পাকিস্তানের এক দুর্দান্ত টেস্ট রেকর্ডে ভাগ বসাল শ্রীলঙ্কা। টেস্টের ইতিহাসে তৃতীয় দল হিসেবে অনবদ্য এক নজির গড়ে তারা।

গলে আয়ারল্যান্ডের ৪৯২ রানের জবাবে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা বৃষ্টি বিঘ্নিত তৃতীয় দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ১ উইকেটের বিনিময়ে ৩৫৭ রান তোলে। তার পর থেকে চতুর্থ দিনে খেলতে নেমে শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংস ডিক্লেয়ার করে ৩ উইকেটে ৭০৪ রান তুলে।

তৃতীয় দিনে শতরান করে আউট হন ক্যাপ্টেন দিমুথ করুণারত্নে (১৩৩ বলে ১১৫)। ব্যক্তিগত শতরান (১৪৯) পূর্ণ করে অপরাজিত থাকেন ওপেনার নিশান মদুষ্কা। নিশান চতুর্থ দিনে নিজের ইনিংসকে টেনে নিয়ে যান দ্বিশতরানে। তিনি আউট হন ৩৩৯ বলে ২০৫ রান করে। নিশান ২২টি চার ও ১টি ছক্কা মারেন।

তৃতীয় দিনে ৮৩ রানে অপরাজিত থাকা কুশল মেন্ডিস চতুর্থ দিনে শুধু ব্যক্তিগত শতরান পূর্ণ করেন এমন নয়, বরং তিনিও টপকে যান ডাবল সেঞ্চুরির গণ্ডি। কুশল ১৮টি চার ও ১১টি ছক্কার সাহায্যে ২৯১ বলে ২৪৫ রান করে মাঠ ছাড়েন।

চার নম্বরে ব্যাট করতে নেমে ঝোড়ো শতরান করেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ। তিনি ৬টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ১১৪ বলে ১০০ রান করে অপরাজিত থাকেন। ১৪ বলে ১৩ রান করে অবসৃত হন দীনেশ চণ্ডীমল। ১৭ বলে ১২ রান করে অপরাজিত থাকেন ধনঞ্জয়া ডি'সিলভা।

আরও পড়ুন:- BCCI-এর কেন্দ্রীয় চুক্তিতে লাফ দিলেন বাংলার রিচা, বিশ্বকাপ খেলেও বাদ পড়লেন সিনিয়র পেসার, দেখে নিন সম্পূর্ণ তালিকা

সুতরাং শ্রীলঙ্কার প্রথম চারজন ব্যাটসম্যানই ব্যক্তিগত শতরান পূর্ণ করেন। টেস্টের ইতিহাসে এই নিয়ে তৃতীয়বার একই ইনিংসের প্রথম চারজন ব্যাটসম্যান ব্যক্তিগত শতরান পূর্ণ করেন। ২০০৭ সালে ভারত প্রথমবার এমন নজির গড়ে। বাংলাদেশের বিরুদ্ধে মীরপুর টেস্টে ওয়াশিম জাফর, দীনেশ কার্তিক, রাহুল দ্রাবিড় ও শচিন তেন্ডুলকর ব্যক্তিগত শতরান পূর্ণ করেন।

পরে ২০১৯ সালে পাকিস্তান সেই নজির ছোঁয় শ্রীলঙ্কার বিরুদ্ধে। করাচি টেস্টে শতরান করেন পাকিস্তানের প্রথম চার ব্যাটসম্যান শান মাসুদ, আবিদ আলি, আজহার আলি ও বাবর আজম। এবার তৃতীয় দল হিসেবে সেই নজির ছোঁয় শ্রীলঙ্কা। আয়ারল্যান্ডের বিরুদ্ধে গল টেস্টে সেঞ্চুরি করেন শ্রীলঙ্কার নিশান মদুষ্কা, দিমুথ করুণারত্নে, কুশল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথিউজ।

আরও পড়ুন:- অর্জুন তেন্ডুলকর নন, IPL 2023-র সেরা আবিষ্কার KKR-এর সুয়াশ, চমকে দেওয়া তরুণ তুর্কিদের কীর্তিতে চোখ রাখুন

গল টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কার প্রথম চার ব্যাটসম্যানের স্কোর:-
১. নিশান মদুষ্কা: ২০৫
২. দিমুথ করুণারত্নে: ১১৫
৩. কুশল মেন্ডিস: ২৪৫
৪. অ্যাঞ্জেলো ম্যাথিউজ: অপরাজিত ১০০

প্রথম ইনিংসের নিরিখে ২১২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে আয়ারল্যান্ড। যদিও দ্বিতীয় ইনিংসের শুরুটা তাদের ভালো হয়নি মোটেও। চতুর্থ দিনের শেষে আয়ারল্যান্ড ৫৪ রান তুলতেই ২টি উইকেট হারিয়ে বসেছে। এখনও তারা পিছিয়ে রয়েছে ১৫৮ রানে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ট্রেনের ধাক্কায় ২ টুকরো BJP কর্মীর দেহ, চক্রান্তের অভিযোগ TMCর বিরুদ্ধে চাকরির অফার, বিয়ের যোগ, আর্থিক লাভ আসতে পারে শুক্রের কৃপায়, লাকি তুলা সহ ৩ রাশি আকাশ কালো করে নামল বৃষ্টি, অবশেষে ‘শক্তি’ বাড়ল বর্ষার? সপ্তাহের শুরুতেই হবে ঝড় সন্তান আসবে শীঘ্রই, এরই মাঝে ‘বেবিমুন’ সারতে কোথায় গেলেন ‘দীপ-বীর’? ‘‌নরেন্দ্র মোদী এখন সম্পূর্ণ অসহায়’, নিট–পিজি পরীক্ষা স্থগিত হতেই আক্রমণে রাহুল ‘সবই যখন মিথ্যা, তখন কেন…’! তনুশ্রীর আনা মিটু-র অভিযোগে ফের মুখ খুললেন নানা টসে জিতল South Africa Women , প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিল| শুধু সুগন্ধি মসলা হিসেবে নয়, রোগ নিরাময়ে করার ক্ষেত্রেও ১০ গোল দেয় জায়ফল বিয়ের আগেই ফাঁস সোনাক্ষী-জাহিরের পছন্দের খাবার,রেস্তোরাঁয় গেলেই কী অর্ডার করেন 'অসুস্থ মা'কে রেখে NEET-PG দিতে চান, পরীক্ষা পিছনোর পরে খবর এল যে মা আর নেই'

T20 WC 2024

ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক T20-তে শতরান, অর্ধশতরানের চেয়ে গুরুত্বপূর্ণ… নিজের উইকেট ছোড়ার অজুহাত রোহিতের? ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের এক ইনিংসে ১৩টি ছয়! বাংলাদেশকে কচুকাটা করে রেকর্ড গড়লেন হার্দিক, শিবম দুবেরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.