বাংলা নিউজ > ময়দান > SL vs PAK: শফিকের সেঞ্চুরিতে গলে রেকর্ডের পথে পাকিস্তান, বাবরদের 'রোগে' ভরসা শ্রীলঙ্কার
শতরানের পর আবদুল্লা শফিক। (ছবি সৌজন্যে এএফপি)

SL vs PAK: শফিকের সেঞ্চুরিতে গলে রেকর্ডের পথে পাকিস্তান, বাবরদের 'রোগে' ভরসা শ্রীলঙ্কার

SL vs PAK: চতুর্থ দিনের শেষ ১০ ওভার ছাড়া বাকি সময় শ্রীলঙ্কার উপর ছড়ি ঘোরায় পাকিস্তান। ১১২ রান করে অপরাজিত আছেন আবদুল্লা শফিক। ৫৫ রান করে আউট হয়ে গিয়েছে বাবর আজম। তিনি আউট হওয়ার পরই গল টেস্টে প্রবলভাবে ফিরে এসেছে শ্রীলঙ্কা।

আবদুল্লা শফিকের দুর্দান্ত শতরানের সৌজন্যে গল টেস্টে জয়ের গন্ধ পাচ্ছে পাকিস্তান। জয়ের জন্য পঞ্চম দিনে চাই ১২০ রান। হাতে আছে সাত উইকেট। তবে এখনও হাল ছাড়ছে না শ্রীলঙ্কা। চতুর্থ দিনে পাকিস্তান দাপট দেখালেও খেলা শেষ কিছুক্ষণ আগে বাবর আজমকে তুলে নিয়ে ম্যাচে ফিরে এসেছে দ্বীপরাষ্ট্র।

এমনিতে চতুর্থ দিনের শুরুতে শ্রীলঙ্কার ব্যাটিংয়ের পিছনে বেশি সময় নষ্ট করেনি পাকিস্তান। দ্রুত শ্রীলঙ্কার শেষ উইকেট তুলে নেন বাবররা। নাটকীয়তায় ভরা গলের পিচে জয়ের জন্য পাকিস্তানের সামনে ৩৪২ রানের লক্ষ্যমাত্রা খাড়া করে শ্রীলঙ্কা। যে লক্ষ্যমাত্রা তাড়া করে জিতলে রেকর্ড গড়বেন বাবররা। কারণ এখনও পর্যন্ত গলে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান (২৬৮ রান) তাড়া করে জয়ের নজির আছে। ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেই কাজটা করেছিল শ্রীলঙ্কা। 

আরও পড়ুন: SL vs PAK: টেস্ট জিততে হলে গলে রান তাড়া করার সর্বকালীন রেকর্ড গড়তে হবে বাবর আজমদের

রেকর্ড রান তাড়া করতে নেমে ভাগ্যের সাহায্য পেয়ে প্রথম উইকেটে ৮৭ রান যোগ করেন ইমাম-উল-হক এবং শফিক। তবে মধ্যাহ্নভোজের বিরতির পর একটা সময় ইমাম এবং আজহার আলিকে দ্রুত আউট করে ম্যাচে ফেরার চেষ্টা করে শ্রীলঙ্কা। সেই চেষ্টা সফল হতে দেননি বাবর এবং শফিক। যে পিচে তৃতীয় দিন পর্যন্ত ব্যাটিং করতে গিয়ে কালঘাম ছুটে যাচ্ছিল, সেখানে শ্রীলঙ্কার স্পিনারদের কার্যত নির্বিষ করে দেন বাবররা। পিচ থেকে কার্যত কোনও সাহায্য পাচ্ছিলেন না শ্রীলঙ্কার স্পিনাররা। কালেভদ্রে কোনও বলে ‘বিট’ হচ্ছিলেন পাকিস্তানিরা। তারইমধ্যে অর্ধশতরান পূরণ করেন বাবর। শতরান হাঁকান শফিক।

৭৫ তম ওভার থেকে যেন আচমকা পিচে জাদু হয়ে যায়। আচমকা পিচে সিংহের মতো ঝাঁপিয়ে পড়তে থাকেন প্রভাত জয়সূর্য এবং মাহিশ থিকশানা। স্পিনারদের সামলাতে সমস্যায় পড়েন শফিক। তারইমধ্যে বাবরকে আউট করেন জয়সূর্য। ৫৫ রান করে ড্রেসিংরুমে ফিরে যান পাকিস্তানের অধিনায়ক। যা শ্রীলঙ্কাকে প্রবলভাবে ম্যাচে ফিরিয়ে আনে। 

আরও পড়ুন: SL vs PAK: ল্যাদখোরের মতো স্টাম্প-আউট পাকিস্তানের তারকা, নেটপাড়ায় পড়লেন কটাক্ষের মুখে

তবে দিনের শেষে আর কোনও উইকেট নিতে পারেননি লঙ্কানরা। চতুর্থ দিনের শেষে পাকিস্তানের স্কোর দাঁড়িয়েছে তিন উইকেট ২২২ রান। অর্থাৎ জয়ের জন্য ১২০ রান দরকার। ক্রিজে আছেন শফিক (১১২ রান) এবং মহম্মদ রিজওয়ান (সাত রান)। সেই পরিস্থিতিতে খাতায়কলমে পাকিস্তান এগিয়ে থাকলেও আজ সকালে শ্রীলঙ্কা যদি দ্রুত এক উইকেট পেয়ে যায়, তাহলে বাবরদের ড্রেসিংরুমে উদ্বেগের কালো মেঘ আরও বাড়বে। বিশেষত অতীতে পাকিস্তানের ইনিংসে ধস নামার নজির আছে। ঠিক সেই ‘রোগেই’ ভরসা করছে শ্রীলঙ্কা।

বন্ধ করুন