বাংলা নিউজ > ময়দান > SL vs PAK: বাবরের মুকুটে নতুন পালক, পাক অধিনায়ক হিসেবে টেস্টে হাজার রানের নজির
বাবর আজম।

SL vs PAK: বাবরের মুকুটে নতুন পালক, পাক অধিনায়ক হিসেবে টেস্টে হাজার রানের নজির

  • পাকিস্তানের সামনে জেতার জন্য ৫০৮ রানের লক্ষ্য রেখেছে শ্রীলঙ্কা। তৃতীয় দিনের শেষে ১৭৬ রানেই ৫ উইকেট ছিল লঙ্কা বাহিনীর। সেখান থেকে এ দিন ৮ উইকেটে ৩৬০ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেয় শ্রীলঙ্কা। প্রথম ইনিংসের শেষে শ্রীলঙ্কা ১৪৭ রানের লিড পেয়েছিল। যার সুবাদে তারা ৫০৮ রানের লক্ষ্য দিয়েছে পাকিস্তানকে।

দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের ঘাড়ে রানের বোঝা চাপিয়ে দিয়েছে শ্রীলঙ্কা। নিঃসন্দেহে চাপে পাকিস্তান। তবে এই চাপের মাঝে বাবর আজম কিন্তু নজির গড়ে ফেললেন। তিনি এ দিন পাকিস্তান অধিনায়ক হিসেবে হাজার রান পূরণ করে ফেললেন। পাকিস্তানের সপ্তম অধিনায়ক হিসেবে তিনি এ দিন টেস্টে হাজার রানের মাইলস্টোন স্পর্শ করলেন।

পাকিস্তানের সামনে জেতার জন্য ৫০৮ রানের লক্ষ্য রেখেছে শ্রীলঙ্কা। তৃতীয় দিনের শেষে ১৭৬ রানেই ৫ উইকেট ছিল লঙ্কার। সেখান থেকে এ দিন ৮ উইকেটে ৩৬০ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেয় শ্রীলঙ্কা। প্রথম ইনিংসের শেষে শ্রীলঙ্কা ১৪৭ রানের লিড পেয়েছিল। যার সুবাদে তারা ৫০৮ রানের লক্ষ্য দিয়েছে পাকিস্তানকে।

আরও পড়ুন: সাড়ে তিনশোও নিরাপদ নয়, তাই বাবরদের সামনে ৫০০-র টার্গেট ঝুলিয়ে দিল শ্রীলঙ্কা

শ্রীলঙ্কার ধনঞ্জয় ডি'সিলভা সেঞ্চুরি করে ফেলেছেন। ১৭১ রানে ১০৯ করে রানআউট হন ধনঞ্জয়। তাঁর হাত ধরেই শ্রীলঙ্কার স্কোর তাদের দ্বিতীয় ইনিংসে পৌঁছয় ৩৬০ রানে। দিমুথ করুণারন্তে ৬১ করে আউট হন। এ ছাড়া নয় নম্বরে ব্যাট করতে নেমে রমেশ মেন্ডিস ৫৪ বলে ৪৫ করে অপরাজিত থাকেন। নিঃসন্দেহে তিনিও পাকিস্তানের সামনে শ্রীলঙ্কাকে বড় লক্ষ্য রাখতে সাহায্য করে।

আরও পড়ুন: বাবর-রিজওয়ান ব্যর্থ, ২য় টেস্টে পাকিস্তানের মান বাঁচালেন নবাগত সলমন

জবাবে পাকিস্তান তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামলে আবদুল্লাহ শাফিকার উইকেট তাড়াতাড়ি হারিয়ে চাপে পড়ে যায়। দলের মাত্র ৪২ রানের মাথায় প্রথম উইকেট হারায় পাকিস্তান। ১৬ রান করে আউট হন শাফিকা। এখন ক্রিজে রয়েছেন ইমাম উল হক এবং বাবর আজম। খারাপ আলোর জন্য খেলা বন্ধ হয়ে যায়। তার আগে ইমাম উল হক ৪৬ করে অপরাজিত রয়েছেন। বাবরের স্কোর অপরাজিত ২৬। আর পাকিস্তান ১ উইকেট হারিয়ে ৮৯ করেছে। জিততে হলে আরও ৪১৯ রান করতে হবে। হাতে ৯ উইকেট রয়েছে।

বন্ধ করুন