বাংলা নিউজ > ময়দান > দল হারলেও অসাধ্য সাধন করলেন বোনার-জোশুয়া, এমন ঘটনা টেস্টের ইতিহাসে আগে কখনও দেখা যায়নি
বিরল নজির বোনার ও জোশুয়ার। ছবি- আইসিসি।
বিরল নজির বোনার ও জোশুয়ার। ছবি- আইসিসি।

দল হারলেও অসাধ্য সাধন করলেন বোনার-জোশুয়া, এমন ঘটনা টেস্টের ইতিহাসে আগে কখনও দেখা যায়নি

  • গল টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ১৮৭ রানের বড় ব্যবধানে পরাজিত করে শ্রীলঙ্কা।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে যা আগে কখনও ঘটেনি, তেমনই অসাধ্য সাধন করলেন নক্রুমা বোনার ও জোশুয়া ডা'সিলভা। দুই ক্যারিবিয়ান ক্রিকেটার শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি করা মাত্রই ইতিহাস গড়েন বলা যায়।

আসলে ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট হারিয়ে বসে মাত্র ১৮ রানে। তার পর বিপর্যয় রোধ করে সপ্তম উইকেটের জুটিতে ১০০ রান যোগ করেন বোনার ও জোশুয়া। উইকেটকিপার জোশুয়া শেষমেশ ৫৪ রান করে আউট হন। বোনারও টপকে যান ব্যক্তিগত অর্ধশতরানের গণ্ডি।

এর আগে কখনও টেস্টের কোনও ইনিংসে কোনও দল ২৪ রানের মধ্যে ৬ উইকেট হারানোর পর তাদের কোনও ব্যাটসম্যান হাফ-সেঞ্চুরির গণ্ডি টপকাতে পারেননি। জোশুয়া ও বোনার সেক্ষেত্রে অসাধ্য সাধন করেন বলা মোটেও ভুল হবে না।

যদিও বোনার ও জোশুয়ার এমন অতিমানবিক লড়াইও ওয়েস্ট ইন্ডিজের হার বাঁচাতে পারেনি। জয়ের জন্য ৩৪৮ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে শেষ ইনিংসে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজ ১৬০ রানে অল-আউট হয়ে যায়। ১৮৭ রানের বড় ব্যবধানে ম্যাচ জেতে শ্রীলঙ্কা। বোনার দ্বিতীয় ইনিংসে দলের হয়ে সর্বোচ্চ ৬৮ রান করে অপরাজিত থাকেন। লসিথ এম্বুলদেনিয়া ৫টি ও রমেশ মেন্ডিস ৪টি উইকেট দখল করেন।

উল্লেখ্য, শ্রীলঙ্কার ৩৮৬ রানের জবাবে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে অল-আউট হয়ে যায় ২৩০ রানে। প্রথম ইনিংসের নিরিখে ১৫৬ রানে এগিয়ে থাকা শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটের বিনিময়ে ১৯১ রান তুলে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাট করতে ডাকে। প্রথম ইনিংসে ১৪৭ ও দ্বিতীয় ইনিংসে ৮৩ রান করে ম্যাচের সেরা হয়েছেন করুণারত্নে।

বন্ধ করুন