অস্ট্রেলিয়ান ওপেন মহিলা একক জিতে নিলেন সোফিয়া কেনিন
অস্ট্রেলিয়ান ওপেন মহিলা একক জিতে নিলেন সোফিয়া কেনিন

অস্ট্রেলিয়ান ওপেন: মহিলা সিঙ্গলস জিতে ইতিহাস গড়লেন সোফিয়া কেনিন

  • অস্ট্রেলিয় ওপেন ২০২০-র মহিলা একক বিভাগে ৪-৬, ৬-২, ৬-২ এ জয়ী সোফিয়া কেনিন।
  • প্রথমবার কোনও গ্র্যান্ড স্ল্যাম জয় করলেন এই মার্কিন টেনিস তারকা।

শনিবার অস্ট্রেলিয়ান ওপেনের মহিলা একক বিভাগে প্রতিদ্বন্দ্বী গারবিনে মুগুরুজাকে ৪-৬, ৬-২, ৬-২ সেটে পরাজিত করলেন মার্কিন টেনিস তারকা সোফিয়া কেনিন। এই জয়ের সঙ্গেই নিজের কেরিয়ারের প্রথম মাইলস্টোন অর্জন করে ফেললেন কেনিন। ২০২০-র অস্ট্রেলিয়ান ওপেনই সোফিয়া কেনিনের জেতা প্রথম গ্র্যান্ড স্ল্যাম। প্রথম সেটে স্পেনের গারবিনে মুগুরুজার কাছে ৪-৬ পয়েন্টে হার মানলেও দুর্দান্ত কামব্যাক করেন কেনিন। পরের দুটো সেট সহজেই জিতে নেন তিনি। মোট দু ঘন্টা তিন মিনিট স্থায়ী হয় এই ম্যাচ।


এদিন ফেবারিট হিসাবে শুরু করেছিলেন দুটো মেজর টাইটেল জেতা গ্যাবরিনই। তবে সকলকে ভুল প্রমাণ করে দেন মার্কিন টেনিস তারকা। এদিন মেলবোর্ন পার্কে ইতিহাস গড়লেন কেনিন। টুর্নামেন্টের ১২ বছরের ইতিহাসে সবচেয়ে কমবয়সী মহিলা হিসাবে অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন তিনি। গত বছর জাপানের নওমি ওসাকা ২১ বছর ৮০ দিনের মাথায় এই ট্রফি জিতেন। কিন্তু কেনিন ২২ দিন কম বয়সেই সেই কাজ করে দেখালেন। এর আগে ২০০৮ সালে মাত্র ২০ বছরে অস্ট্রেলিয়ান ওপেন জিতে ইতিহাস গড়েছিলেন রাশিয়ান টেনিস সুন্দরী মারিয়া শারাপোভা। সেই রেকর্ড যদিও অক্ষতই রইল।

ম্যাচ জয়ের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কেনিন বলেন,'আমি প্রথমবার বক্তব্য রাখছি। তাই ভয় করছে। প্রথমেই গারবিনে মুগুরুজারকে এবং ওর পুরো টিমকে অভিনন্দন জানাচ্ছি। আশা করি ভবিষ্যতে আমরা আরও অনেক টুর্নামেন্ট ফাইনাল খেলব। এটা একটা স্বপ্নপূরণের সমান। স্বপ্ন দেখলে সেটা পূরণ হয়, আজ বুঝতে পারছি। এই দিনটার জন্য অনেক পরিশ্রম করেছি। আমি ধন্যবাদ জানাতে চাই সকল দর্শক এবং আমার সমর্থকদের। আমার জীবনের সেরা দুটো সপ্তাহ এখানে কাটালাম। অন্তর থেকে সকলকে ধন্যবাদ জানাচ্ছি। পরের বছর ফিরে আসার অপেক্ষায় থাকলাম'।

বন্ধ করুন