বাংলা নিউজ > ময়দান > Sourav Ganguly Birthday: সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরে ভারতের সেরা পাঁচটি ট্রফির ছবি

Sourav Ganguly Birthday: সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরে ভারতের সেরা পাঁচটি ট্রফির ছবি

এক বাক্যে সকলেই স্বীকার করবেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরেই প্রথমে ঘুরে দাঁড়িয়েছিল ভারতীয় ক্রিকেট দল। বাইশ গজে লড়াই আগেও করত টিম ইন্ডিয়া, কিন্তু সৌরভ শিখিয়েছিলেন প্রতিপক্ষের চোখে চোখ রেখে কী ভাবে ম্যাচ জিততে হয়। মহারাজের ৪৯তম জন্মদিনে সেই স্মৃতির স্মরণী থেকে ঘুরে আসা যাক।

২০০২ সালের ন্যাটওয়েস্ট সিরিজ:  সৌরভের কথা উঠলেই সকলের চোখের সামনে ভাসে লর্ডসের গ্যালারিতে গেঞ্জি ওড়ানোর দৃশ্য। ২০০২ সালের ১৩ জুলাই ভারতের টানা ৯টি ফাইনাল হারের লজ্জাজনক ধারার সমাপ্তি ঘটিয়ে ন্যাটওয়েস্ট ট্রফি জিতেছিল ভারত। সৌরভের নেতৃত্বে ফাইনালে ইংল্যান্ডকে পরাজিত করেছিল ভারত।তারপর থেকেই নাকি বদলে ছিল ভারতীয় ক্রিকেটের ভাষা। (ছবি:টুইটার)
1/5২০০২ সালের ন্যাটওয়েস্ট সিরিজ:  সৌরভের কথা উঠলেই সকলের চোখের সামনে ভাসে লর্ডসের গ্যালারিতে গেঞ্জি ওড়ানোর দৃশ্য। ২০০২ সালের ১৩ জুলাই ভারতের টানা ৯টি ফাইনাল হারের লজ্জাজনক ধারার সমাপ্তি ঘটিয়ে ন্যাটওয়েস্ট ট্রফি জিতেছিল ভারত। সৌরভের নেতৃত্বে ফাইনালে ইংল্যান্ডকে পরাজিত করেছিল ভারত।তারপর থেকেই নাকি বদলে ছিল ভারতীয় ক্রিকেটের ভাষা। (ছবি:টুইটার)
২০০২ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি:  সেই বছর চ্যাম্পিয়ন্স ট্রফিতে শ্রীলঙ্কার সঙ্গে ভারতকে যুগ্ম বিজয়ী ঘোষণা করা হয়। দু’বছর আগেও এই সুযোগ পেয়েছিল সৌরভের ভারত, কিন্তু ট্রফির খুব কাছে পৌঁছেও ট্রফির স্বাদ পাননি সৌরভ। তবে ২ বছর পরে শ্রীলঙ্কার সঙ্গে যু্গ্ম বিজয়ী হয়ে ট্রফি জেতেন তিনি। বৃষ্টির কারণে আইসিসি শ্রীলহ্কার সঙ্গে ভারতকে যুগ্ম বিজয়ী ঘোষণা করে। (ছবি:আইসিসি)
2/5২০০২ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি:  সেই বছর চ্যাম্পিয়ন্স ট্রফিতে শ্রীলঙ্কার সঙ্গে ভারতকে যুগ্ম বিজয়ী ঘোষণা করা হয়। দু’বছর আগেও এই সুযোগ পেয়েছিল সৌরভের ভারত, কিন্তু ট্রফির খুব কাছে পৌঁছেও ট্রফির স্বাদ পাননি সৌরভ। তবে ২ বছর পরে শ্রীলঙ্কার সঙ্গে যু্গ্ম বিজয়ী হয়ে ট্রফি জেতেন তিনি। বৃষ্টির কারণে আইসিসি শ্রীলহ্কার সঙ্গে ভারতকে যুগ্ম বিজয়ী ঘোষণা করে। (ছবি:আইসিসি)
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০৩-০৪ সালের টেস্ট সিরিজ: ১৯৯৯ সালে অস্ট্রেলিয়ার কাছে হারের পরে ২০০৩ সালে সৌরভরে নেতৃত্বে অস্ট্রেলিয়াতে গিয়েছিল ভারতীয় দল। সেখানে ২২ বছর পরে টেস্টে জয় পেয়েছিল ভারত। বর্ডার-গাভাস্কর ট্রফি ছিল মনে রাখার মত একটা সিরিজ।(ছবি:গেটি ইমেজ) 
3/5অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০৩-০৪ সালের টেস্ট সিরিজ: ১৯৯৯ সালে অস্ট্রেলিয়ার কাছে হারের পরে ২০০৩ সালে সৌরভরে নেতৃত্বে অস্ট্রেলিয়াতে গিয়েছিল ভারতীয় দল। সেখানে ২২ বছর পরে টেস্টে জয় পেয়েছিল ভারত। বর্ডার-গাভাস্কর ট্রফি ছিল মনে রাখার মত একটা সিরিজ।(ছবি:গেটি ইমেজ) 
পাকিস্তানে একদিনের ম্যাচে ও টেস্ট সিরিজ জয়: দীর্ঘ ১৫ বছর পরে পাকিস্তানের মাটিতে খেলতে গিয়েছিল ভারত। ২০০৪ সালে সৌরভের নেতৃত্বে ভারত খেলতে গিয়ে ইনজামাম উল হকের পাকিস্তানের বিরুদ্ধে ২-১ টেস্ট জেতার পাশাপাশি ৩-২ একদিনের সিরিজ জিতেছিল।
4/5পাকিস্তানে একদিনের ম্যাচে ও টেস্ট সিরিজ জয়: দীর্ঘ ১৫ বছর পরে পাকিস্তানের মাটিতে খেলতে গিয়েছিল ভারত। ২০০৪ সালে সৌরভের নেতৃত্বে ভারত খেলতে গিয়ে ইনজামাম উল হকের পাকিস্তানের বিরুদ্ধে ২-১ টেস্ট জেতার পাশাপাশি ৩-২ একদিনের সিরিজ জিতেছিল।
২০০৩ সালের বিশ্বকাপ ফাইনাল: তিন বছরের কঠিন পরিশ্রমের পরে ২০০৩ সালে বিশ্বকাপের ফাইনালে পৌঁছে ছিল ভারত। সেই সিরিজে দুরন্ত খেলেছিল সৌরভের টিম ইন্ডিয়া। পরে অবশ্য ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয় তাদের। তবে দারুন পারফর্ম করেছিল সৌরভের মেন ইন ব্লুজ। (ছবি:গেটি ইমেজ)  
5/5২০০৩ সালের বিশ্বকাপ ফাইনাল: তিন বছরের কঠিন পরিশ্রমের পরে ২০০৩ সালে বিশ্বকাপের ফাইনালে পৌঁছে ছিল ভারত। সেই সিরিজে দুরন্ত খেলেছিল সৌরভের টিম ইন্ডিয়া। পরে অবশ্য ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয় তাদের। তবে দারুন পারফর্ম করেছিল সৌরভের মেন ইন ব্লুজ। (ছবি:গেটি ইমেজ)  
অন্য গ্যালারিগুলি