বাংলা নিউজ > ময়দান > আইসিসি-র চেয়ারম্যান হওয়ার নিয়মে বড় বদল, দৌড়ে এগিয়ে BCCI প্রেসিডেন্ট সৌরভ
সৌরভ গঙ্গোপাধ্যায়।

আইসিসি-র চেয়ারম্যান হওয়ার নিয়মে বড় বদল, দৌড়ে এগিয়ে BCCI প্রেসিডেন্ট সৌরভ

  • বিভিন্ন দেশের বোর্ডের সঙ্গে সৌরভের সম্পর্ক বেশ ভালো। যার মধ্যে রয়েছে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া। এমন কী ব্যক্তিগত স্তরে পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান রামিজ রাজার সঙ্গেও সখ্যতা রয়েছে বিসিসিআই প্রধানের। সব মিলিয়ে আইসিসি-র নতুন প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে সৌরভ।

সিএবি প্রেসিডেন্টের পর বিসিসিাই প্রেসিডেন্ট হয়েছেন। এ বার কি আইসিসি-র চেয়ারম্যান হতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়? এই নিয়ে বহু দিন ধরেই জল্পনা চলছে। সেই সঙ্গে সৌরভের সুবিধে করে চেয়ারম্যান হওয়ার নিয়মেরও বদল ঘটেছে। স্বভাবতই সৌরভের সম্ভাবনা উজ্জ্বল হয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী ১৬ সদস্যের মধ্যে মাত্র ন'টি ভোট পেলেই সেই প্রার্থী চেয়ারম্যান হয়ে যাবেন। সেই দিক থেকে সৌরভের চেয়ারম্যান হওয়াটা খুব বেশি সমস্যার হবে বলে মনে করছেন না বিশেষজ্ঞরা। প্রসঙ্গত, ১৩ নভেম্বর মেলবোর্নে আইসিসি-র চেয়ারম্যানের নাম ঠিক হবে।

ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ তৃতীয় ওডিআই-এর লাইভ আপডেট পেতে ক্লিক করুন এখানে: https://bangla.hindustantimes.com/sports/wi-vs-ind-3rd-odi-live-can-shikhar-dhawan-create-history-by-winning-the-last-match-31658923649053.html

সৌরভ এখন লন্ডনে রয়েছেন আইসিসি-র বৈঠকে যোগ দেওয়ার জন্য। কর্তাদের সঙ্গে আলোচনা করে নিজের ঘুঁটি সাজিয়ে রাখছেন। এর মধ্যেই আবার আইসিসি-র ক্রিকেট কমিটির শীর্ষে পৌঁছে গিয়েছেন সৌরভ। তিনি এত দিন সদস্য ছিলেন। তাঁর পরিবর্তে কমিটিতে স্থান পেলেন ভিভিএস লক্ষ্মণ। পাশাপাশি নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ড্যানিয়েল ভেত্তোরিকেও কমিটিতে আনা হয়েছে।

আরও পড়ুন: একমাত্র ব্যাটার হিসেবে ICC Rankings-এর সব ফরম্যাটেই তিনে জায়গা করে রেকর্ড বাবরের

এ দিকে বেশ কিছু বোর্ডের সদস্য সৌরভের পাশেই রয়েছেন। বিভিন্ন দেশের বোর্ডের সঙ্গে সৌরভের সম্পর্ক বেশ ভালো। যার মধ্যে রয়েছে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া। এমন কী ব্যক্তিগত স্তরে পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান রামিজ রাজার সঙ্গেও সখ্যতা রয়েছে বিসিসিআই প্রধানের। আইপিএল-এর সময় পাক বোর্ডের প্রধানকে আমন্ত্রণও জানিয়েছিলেন সৌরভ। তবে তিনি আসেননি। শুভেচ্ছা বার্তা পাঠিয়েছিলেন।

তবে আইসিসিতে সৌরভের নির্বাচনের ব্যাপারে এখনও মুখ খোলেননি সৌরভ বা বিসিসিআই। আসলে সুপ্রিম কোর্টের রায়ের দিকেই চোখ রয়েছে বোর্ডের। দেশের সর্বোচ্চ আদালতের রায় দেখে তবেই পদক্ষেপ নিতে চায় বিসিসিআই। বৃহস্পতিবার এই বিষয়ে সুপ্রিম কোর্টে শুনানি হওয়ার কথা রয়েছে। নতুন চেয়ারম্যানের মেয়াদ হবে দুট বছর। ১ ডিসেম্বর ২০২২ থেকে শুরু হবে তাঁর মেয়াদ।

বন্ধ করুন