বাড়ি > ময়দান > সৌরভ জানালেন, চ্যাপেলের ষড়যন্ত্রের শিকার হয়েও কীভাবে নিজেকে উদ্দীপ্ত রেখেছিলেন
গ্রেগ চ্যাপেল ও সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি- রয়টার্স।
গ্রেগ চ্যাপেল ও সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি- রয়টার্স।

সৌরভ জানালেন, চ্যাপেলের ষড়যন্ত্রের শিকার হয়েও কীভাবে নিজেকে উদ্দীপ্ত রেখেছিলেন

  • নিজেকে বুঝিয়েছিলেন মহারাজ, আক্রম, ম্যাকগ্রা, শোয়েবদের মুখোমুখি হয়ে রান করেছেন তিনি, কোচ নন।

বাদ পড়ে হতাশ হয়েছিলেন। তবে আত্মবিশ্বাস হারাননি। নিজেকে উদ্দীপ্ত রেখেছিলেন এই বলে যে, ওয়াসিম আক্রম, গ্লেন ম্যাকগ্রা, শোয়েব আখতারদের বিরুদ্ধে গত দশ বছর ধরে রান করেছেন তিনি, কোচ নন। সুতরাং সুযোগ পেলে আবার নিশ্চিতভাবেই সেটা করে দেখাতে পারবেন। বহুচর্চিত গ্রেগ চ্যাপেল বনাম সৌরভ গঙ্গোপাধ্যায় অধ্যায় নিয়ে এমনই তথ্য সামনে আনলেন প্রাক্তন ভারত অধিনায়ক তথা বর্তমান বিসিসিআই সভাপতি নিজেই।

২০০৫ সালে চ্যাপেলের ষড়যন্ত্রের শিকার হয়ে ক্যাপ্টেন্সি খোয়ানো ও জাতীয় দল থেকে বাদ পড়া প্রসঙ্গে আগেও মুখ খুলেছেন সৌরভ। তাঁর টিম ইন্ডিয়ায় কামব্যাক কার্যত ভারতীয় ক্রিকেটের লোকগাথায় জায়গা করে নিয়েছে। বাদ পড়ে ফিরে আসার লড়াইয়ে বহু ক্রিকেটারই সৌরভের কামব্যাক থেকে প্ররণা খুঁজে নেন। সৌরভ এতদিনে জানালেন, কীভাবে নিজেকে হতদ্যম হতে দেননি এক মুহূর্তের জন্যও।

সৌরভ বলেন, ‘হ্যাঁ, বাদ পড়ে আমি ভীষণ হতাশ হয়েছিলাম। তবে এক মুহূর্তের জন্যও আমি আত্মিবশ্বাস হারাইনি। আমি জানতাম, সুযোগ পেলে আবার রান করে দেব। আমার কোচ কখনও ওয়াসিম, ম্যাকগ্রা, শোয়েবদের সামলায়নি। আমি খেলেছি এবং ওদের বিরুদ্ধে রান করেছি। যদি গত ১০ বছরে ওদের বিরুদ্ধে সফল হতে পারি, তবে সুযোগ পেলে আবার সেটা করে দেখাতে পারব।’

যদিও তাঁকে বাদ দেওয়ার পিছনে একা চ্যাপেল দায়ি ছিলেন বলে মনে করেন না সৌরভ। বরং গোটা সিস্টেমের সমর্থন ছাড়া কোনও বিদেশি কোচের পক্ষে ভারত অধিনায়ককে দল থেকে ছেঁটে ফেলা সম্ভব ছিল না বলে স্পষ্ট মত মহারাজের।

বন্ধ করুন