বাংলা নিউজ > ময়দান > দ্বিতীয় সারির ক্রিকেটারদের দারুণ পরিচর্যা দ্রাবিড়ের, সুফল পাচ্ছে ভারত,মত সৌরভের
রাহুল দ্রাবিড় এবং সৌরভ গঙ্গোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
রাহুল দ্রাবিড় এবং সৌরভ গঙ্গোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

দ্বিতীয় সারির ক্রিকেটারদের দারুণ পরিচর্যা দ্রাবিড়ের, সুফল পাচ্ছে ভারত,মত সৌরভের

  • ভারতের সাফল্যের জন্য দ্রাবিড়কে দ্ব্যর্থহীন ভাষায় প্রশংসা করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

শুভব্রত মুখার্জি

বর্তমানে ভারতীয় ক্রিকেট যেন এক অসামান্য সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। প্রথম একাদশ হোক কিংবা চোটের কারণে খেলা রিজার্ভ টিম, যে কোনও পরিস্থিতির মোকাবিলায় তৈরি ভারতীয় ক্রিকেট দল। শুভমন গিল, ঋষভ পন্ত, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দরদের ভয়ডরহীন ক্রিকেটে মুগ্ধ গোটা বিশ্ব। একঝাঁক নবীন তারকা উঠে এসেছেন ক্রিকেটের মূল স্রোতে। যাঁরা যে কোনওদিন বিশ্বের তাবড় তাবড় খেলোয়াড়দের টেক্কা দেওয়ার ক্ষমতা রাখেন। আর ভারতীয় দলের এই স্লাপাই লাইন তৈরির অন্যতম কারিগর হলেন কিংবদন্তি ক্রিকেটার রাহুল দ্রাবিড়। ফলে সাম্প্রতিক কালে ভারতের সাফল্যের জন্য দ্রাবিড়কে দ্ব্যর্থহীন ভাষায় প্রশংসা করলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্ট তথা একদা রাহুলের সতীর্থ সৌরভ গঙ্গোপাধ্যায়।

জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) প্রধান হিসেবে যুব ক্রিকেটারদের ভবিষ্যতের জন্য গড়ে তোলার দায়িত্ব রয়েছে দ্রাবিড়ের হাতেই। তাঁর কোচিংয়েই ধীরে ধীরে হয়েছেন শুভমন গিল, মহম্মদ সিরাজ, পৃথ্বী শ, ঋষভ পন্ত, মায়াঙ্ক আগরওয়ালরা। অস্ট্রেলিয়া সিরিজ থেকে ভারতের সিনিয়র দলের একাধিক সিনিয়র তারকা ক্রিকেটার জাতীয় দলের বাইরে। রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামিরা কেউ খেলছেন না সাম্প্রতিককালে। অস্ট্রেলীয় সফরে কার্যত 'বি' টিম নিয়েই টেস্ট সিরিজ জিতে বাজিমাত করে টিম ইন্ডিয়া। আজি সিরিজেই ভারত খুঁজে পায় মহম্মদ সিরাজ, শুভমান গিল, শার্দুল ঠাকুর, ওয়াশিংটন সুন্দরের মতো তারকাদের । ঋষভ পন্থ সমালোচকদের জবাব দিয়ে ফর্মে ফিরে আসেন। আর সেই সাফল্যের অন্যতম কারণ হিসেবে রাহুল দ্রাবিড়কেই মনে করেন স্বয়ং সৌরভ। রাহুল দ্রাবিড় জুনিয়র ক্রিকেটারদের নিজে হাতে লালন-পালন করেছেন এবং করছেন। এনসিএয়ের প্রধান হিসেবে যুব ক্রিকেটারদের গড়ে তোলার গুরুদায়িত্ব এখন তাঁর কাঁধে।

এক সাক্ষাৎকারে দ্রাবিড়ের অবদানকে স্বীকৃতি দিয়ে সৌরভ বলেছেন, 'দ্রাবিড় এনসিএতে দুর্দান্ত কাজ করছেন। জাতীয় দলের দ্বিতীয় সারির ক্রিকেটারদের অসম্ভব ভালো পরিচর্যা করেছেন দ্রাবিড়। মহম্মদ সিরাজের প্রতিভা নিয়ে কোনও সংশয়ই নেই। শার্দুল ঠাকুর যখনই সুযোগ পেয়েছে দারুণ সদ্ব্যবহার করেছে। এতদিন (জসপ্রীত) বুমরাহের অপরিহার্যতার কথা বলতাম, তবে অস্ট্রেলিয়া সফরে আমরা ওকে ছাড়াই জিতেছি। শেষ টেস্ট ম্যাচে ইশান্ত শর্মাও ছিল না। মহম্মদ সিরাজ, শার্দুল ঠাকুররা অজিদের হারিয়ে দেয়।'

বন্ধ করুন