বাংলা নিউজ > ময়দান > অস্ট্রেলিয়ায় ভারতকে দাদাগিরি শিখিয়েছিলেন সৌরভ, স্বীকার করে নিলেন অজি তারকা
সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)
সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)

অস্ট্রেলিয়ায় ভারতকে দাদাগিরি শিখিয়েছিলেন সৌরভ, স্বীকার করে নিলেন অজি তারকা

  • অজিরা কখনো নিজেদের মাটিতে চ্যালেঞ্জের মুখে পড়তে ভালবাসেন না। নিজেদের মাটিতে অজিরা কখনো হারতে চান না। অজিভূমে অজিদের দাপট কমানোতে অগ্রনী ভূমিকা নিয়েছিলেন সৌরভ

একে করোনা আবহ তার উপর দীর্ঘদিন প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে অনেকটা দূরে থাকার ফলে অজিদের বিরুদ্ধে তাদের মাটিতে খেলাটা যে কঠিন ছিল, তা বলাই বাহুল্য। তার উপর যোগ হয়েছে উদ্ভুত নিভৃতবাসে থাকার কঠোর নিয়ম। সবমিলিয়ে মানসিক ভাবে প্রবল চাপের মধ্যে থাকা সত্ত্বেও অজিদের বিরুদ্ধে সিরিজে ভারত কিন্তু যথেষ্ট ভাল পারফরমেন্স করেছে বা করছে। অ্যাডিলেডে ৩৬ রানের বিপর্যয় কাটিয়ে মেলবোর্নে ৮ উইকেটে জয়ের মধ্যে দিয়ে তারা ঝলক দেখিয়েছিল মানসিক দৃঢ়তার। আর সিডনি টেস্টের লড়াই তো বিপক্ষের মেরুদন্ড দিয়ে রক্তের ঠান্ডা স্রোত বইয়ে দিতে বাধ্য। মহাকাব্যিক লড়াইয়ের পরে সিরিজ এখন ১-১।

তবে চোট আঘাতে জর্জরিত গোটা ভারতীয় শিবির। তাতেও একটুও দমে যাননি রাহানেরা।উল্টে ব্রিসবেন টেস্টে অজিদের বিরুদ্ধে লড়াইয়ে এক ইঞ্চি জমি ছাড়তে রাজি নয় তারা। ভারতীয় জাতীয় ক্রিকেট দলের মধ্যে এই না হারা মানসিকতার বীজ বপন করার কৃতিত্ব প্রাক্তন অজি তারকা স্পিনার দিলেন এক বঙ্গসন্তানকে। ভারতের প্রাক্তন অধিনায়ক তথা বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় সম্বন্ধে এমন উক্তি করলেন প্রাক্তন অজি স্পিনার ব্র্যাড হগ।

সিডনিতে বর্ণবিদ্বেষমূলক মনৃতব্যে 'আক্রান্ত' হওয়ার পরেও অজিদের বিরুদ্ধে অদম্য জেদ এবং দায়বদ্ধতার উদাহরণ রেখে পঞ্চম দিনে বিহারী, অশ্বিনদের চেপে লড়াকু ড্র শুধু ভারতীয় ক্রিকেট নয় সারা বিশ্বের ক্রিকেট ইতিহাসে বিরল। ভারতীয়দের এমন লড়াইয়ের পর সৌরভের প্রসঙ্গ টেনে এনে ব্র্যাড হগ তাকে প্রশংসায় ভরিয়ে দিলেন।

হগ বলেন 'ভারতীয় ক্রিকেটারদের মধ্যে লড়াকু মানসিকতা সৌরভই প্রথম ঢুকিয়ে দিয়েছিলেন।ওর সময় থেকেই ভারত অস্ট্রেলিয়ার মাটিতে দাঁড়িয়ে অজিদের ইটের জবাব পাটকেল দিয়ে ফিরিয়ে দিয়েছে। সেই ধারা বজায় রেখেই এই সিরিজে রাহানেদের শরীরী ভাষায় তারই প্রতিফলন দেখা যাচ্ছে। সৌরভ টস করতে দেরি করে নেমে স্টিভ ওয়াকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়ার চেষ্টা করেছিলেন। অজিরা কখনো নিজেদের মাটিতে চ্যালেঞ্জের মুখে পড়তে ভালবাসেন না। নিজেদের মাটিতে অজিরা কখনো হারতে চান না। অজিভূমে অজিদের দাপট কমানোতে অগ্রণী ভূমিকা নিয়েছিলেন সৌরভ।'

প্রসঙ্গত, চতুর্থ টেস্টের ভেন্যু ব্রিসবেনেই ১৪৪ রানের মহাকাব্যিক ইনিংস খেলে ঐতিহাসিক সিরিজের সুর বেঁধে দিয়েছিলেন সৌরভ। বাকিটা ইতিহাস। তেমনই কিছু এবার ভারতীয় দল সেখানে করতে পারে কিনা, এটাই দেখার। 

বন্ধ করুন