বাংলা নিউজ > ময়দান > বোর্ড সভাপতির দায়িত্বে থাকছেন সৌরভই, দীর্ঘায়িত হল মেয়াদ
সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি- গেটি ইমেজেস।
সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি- গেটি ইমেজেস।

বোর্ড সভাপতির দায়িত্বে থাকছেন সৌরভই, দীর্ঘায়িত হল মেয়াদ

  • নিয়ম অনুযায়ী গত বছর জুলাইয়ে দায়িত্ব সামলানোর মাত্র ২৭৮ দিন পরেই বোর্ড সভাপতি হিসাবে সৌরভ গঙ্গোপাধ্যায়ের মেয়াদ শেষ হয়ে যাওয়ার কথা। জয় শাহের তারও আগে।

আপাতত ভারতীয় ক্রিকেট বোর্ডের মসনদে আসীন থাকবেন সৌরভ গঙ্গোপাধ্যায় ও জয় শাহ। তাঁদের মেয়াদ ফুরিয়ে গেলেও এখনই নিজেদের পদ থেকে সরতে হচ্ছে না দু জনের কাউকেই।

লোধা কমিটির নির্ধারিত নতুন নিয়ম অনুযায়ী টানা ছয় বছরের বেশি কোন ব্যক্তি বোর্ডের কোন পদে থাকতে পারবেন না। বোর্ডের অর্ন্তগত কোন রাজ্য ক্রিকেট সংস্থার পদে কাটানো সময়সীমাকেও এই ছয় বছরের মধ্যে ধরা হবে। ছয় বছর পর সংশ্লিষ্ট ব্যক্তির তিন বছরের জন্য বিশ্রামে থাকা আবশ্যক। বিসিআইয়ের সভাপতির দায়িত্ব ২০১৯ সালে নিলেও ২০১৪ সালের জুলাই মাসে থেকে বাংলা ক্রিকেট সংস্থার বিভিন্ন পদে দায়িত্ব সামলান সৌরভ। অপরদিকে ২০১৩ সালের সেপ্টেম্বর মাসে গুজরাট ক্রিকেট সংস্থার যুগ্ম সচিব নির্বাচিত হন জয় শাহ। 

নিয়ম অনুযায়ী গত বছর জুলাইয়ে দায়িত্ব সামলানোর মাত্র ২৭৮ দিন পরেই বোর্ড সভাপতি হিসাবে সৌরভের মেয়াদ শেষ হয়ে যাওয়ার কথা। জয় শাহের তারও আগে। এই ঘটনাতে সুপ্রিম কোর্টের রায় জানানোর কথা ছিল বহু আগেই। তবে করোনা আবহে পিছিয়েই চলেছে শুনানি। 

গত বছরের ৯ ডিসেম্বর থেকে মহামারির জন্য শুনানি পিছিয়ে দেওয়া হয় এ বছরের মার্চে। দেশের করোনা পরিস্থিতিতে বেহাল দশা। প্রতিনিয়ত বাড়ছে সংক্রমণ। তাই আবারও পিছলো শুনানি। আপাতত বছরের মাঝামাঝি অবধি রায় ঘোষণায় স্থগিতাদেশ দিল দেশের সর্বোচ্চ আদালত। শুনানির রায় ঘোষণা স্থগিত থাকায় আপাতত নিজেদের পদে বজায় থাকছেন সৌরভ, শাহরা। রায় না শুনানো অবধি অন্য কাউকে পদে নিয়োগ করতে পারবেনা ভারতীয় বোর্ড।

বন্ধ করুন