বাংলা নিউজ > ময়দান > আইসিসিতে ভারতীয় বোর্ডের ডিরেক্টর সেই সৌরভ, বিকল্প হিসেবে আছেন শাহ
বোর্ডের বার্ষিক সাধারণ সভার পর সৌরভ গঙ্গোপাধ্যায় (ছবি সৌজন্য পিচিআই)
বোর্ডের বার্ষিক সাধারণ সভার পর সৌরভ গঙ্গোপাধ্যায় (ছবি সৌজন্য পিচিআই)

আইসিসিতে ভারতীয় বোর্ডের ডিরেক্টর সেই সৌরভ, বিকল্প হিসেবে আছেন শাহ

  • অঞ্চলভিত্তিক এনসিএ তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

শুভব্রত মুখার্জি

ক্রিকেট মাঠকে বিদায় জানিয়েছেন এক দশক হয়ে গিয়েছে। তারপর প্রথমে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (সিএবি), সেখান থেকে সোজা ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআইয়ের) মসনদে বসেছেন। বাঙালির প্রিয় ‘দাদা’ এখন দুঁদে ক্রিকেট প্রশাসক। প্রশাসনে তাঁর দলকে নিয়ে সামলাচ্ছেন একের পর এক কঠিন পরিস্থিতি।

বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভার মাঝেই তাঁর হাতে থাকছে আরও এক গুরুদায়িত্ব। আইসিসিতে ভারতীয় বোর্ডের ডিরেক্টর হিসেবে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে মনোনীত করা হয়েছে। বিকল্প ডিরেক্টর হিসেবে থাকছেন বোর্ড সচিব জয় শাহ। শাহ অবশ্য আইসিসির চিফ এগজিকিউটিভ কমিটিতে আগের মতোই বিসিসিআইয়ের প্রতিনিধিত্ব করবেন। বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক সাধারণ সভা ছিল। সেই সভাতেই সকলের উপস্থতিতে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়।

এই সিদ্ধান্ত ছাড়াও কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী বছর টি-২০ বিশ্বকাপের আসর বসবে ভারতে। সেখানে ম্যাচ আয়োজনের কেন্দ্র হিসেবে কলকাতা, মুম্বই, আমেদাবাদ, ধর্মশালা, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি এবং মোহালিকে নির্বাচন করা হয়েছে। 

আগের মতো শুধু বেঙ্গালুরুতে নয়, এবার থেকে পাঁচটি বিভিন্ন অঞ্চলে থাকবে ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমি (এনসিএ)। একাংশের মতে, ভারতীয় ক্রিকেটাররা বারবার চোট পাচ্ছেন। কিন্তু ভারতীয় টিম ম্যানেজমেন্টের কাছে সেই চোট সংক্রান্ত বিস্তারিত তথ্য থাকছে না বলে অভিযোগ উঠেছে। ফলে দেশে একাধিক জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বোর্ডের একাংশের অবশ্য দাবি, বেঙ্গালুরুর অ্যাকাডেমির উপর বাড়তি বোঝা পড়ছে। সেই ভার লাঘব করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেই অংশের দাবি। তবে কোথায় এই অ্যাকাডেমিগুলি হবে সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বন্ধ করুন