বাংলা নিউজ > ময়দান > ২০০১-এই সৌরভকে ক্যাপ্টেন্সি থেকে সরিয়ে দেওয়ার কথা হয়েছিল, দাবি হরভজনের
২০০১ সালে ভারতের অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি- গেটি।

২০০১-এই সৌরভকে ক্যাপ্টেন্সি থেকে সরিয়ে দেওয়ার কথা হয়েছিল, দাবি হরভজনের

  • ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত সিরিজ জয় অধিনায়ক সৌরভের কেরিয়ার ঘুরিয়ে দেয়।

ভারতের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। তাঁর অধিনায়কত্ব জীবনে এবং ভারতীয় ক্রিকেট ইতিহাসে ২০০১ সালের অস্ট্রেলিয়া সিরিজ চিরস্মরণীয় হয়ে আছে। তবে এই সিরিজের আগেই নাকি সৌরভ গঙ্গোপাধ্যায়কে অধিনায়কত্ব থেকে সরানোর পরিকল্পনা করা হয়েছিল। এমনটাই দাবি হরভজন সিংয়ের।

টানা রেকর্ড টেস্টজয়ী স্টিভ ওয়র অস্ট্রেলিয়ার দলের বিজয়রথ ২০০১ সালে ঐতিহাসিক ইডেন টেস্টে থামিয়ে দিয়েছিল সৌরভের নেতৃত্বাধীন ভারতীয় দল। সিরিজ জিতে নিয়েছিল টিম ইন্ডিয়া। সেই ইডেন টেস্টেই প্রথম ভারতীয় বোলার হিসাবে টেস্টে হ্যাটট্রিক করে হরভজন সিংয়ের লেজেন্ডারি কেরিয়ার শুরু হয়। সৌরভই সেই সময় ২১ বছরের তরুণ হরভজনকে সুযোগ দিয়েছিলেন জাতীয় দলে। বাকিটা ইতিহাস। তবে এই সিরিজ হারলেই নাকি অধিনায়কত্ব যেত সৌরভের।

Sportskeeda-র সাক্ষাৎকারে হরভজনকে জিজ্ঞেস করা হয় সৌরভ তাঁকে ২০০১ সালে ব্যাক না করলে কী হত। জবাবে ভাজ্জি জানান, ‘তাহলে সেক্ষেত্রে ওঁ অধিনায়কত্বও হারিয়ে ফেলত। আমার মনে হয় ও (আমি) না হলে অস্ট্রেলিয়া সিরিজ জিততে পারত না। আমরা সিরিজ না জিতলে, দাদা অধিনায়ক থাকতেন না। ভগবান মনে হয় সৌরভ গঙ্গোপাধ্যায়কে আমার জন্য পাঠিয়েছিলেন। উনি আমার হাত ধরেন এবং আমি ভগবানের। নিজের কাজটা চালিয়ে যাই আমি। এভাবেই আমি আমার কেরিয়ার তৈরি করেছিলাম এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ও একটি বড় সিরিজ জিতেছিলেন। এই জয়ের ফলেই ওঁর অধিনায়কত্ব কেরিয়ার দীর্ঘায়িত হয়েছিল।’

বন্ধ করুন