বাংলা নিউজ > ময়দান > ICC Awards: অর্শদীপকে টেক্কা প্রোটিয়া তারকার, বর্ষসেরা উঠতি ক্রিকেটারের পুরস্কার জিতলেন জানসেন

ICC Awards: অর্শদীপকে টেক্কা প্রোটিয়া তারকার, বর্ষসেরা উঠতি ক্রিকেটারের পুরস্কার জিতলেন জানসেন

মারকো জানসেন। ছবি- এএফপি।

ICC Emerging Cricketer of the Year: দৌড়ে ছিলেন নিউজিল্যান্ড ও আফগানিস্তানের দুই ক্রিকেটারও, তবে শিকে ছেঁড়ে প্রোটিয়া অল-রাউন্ডারের ভাগ্যে।

নজরকাড়া আবির্ভাবেও আইসিসির বর্ষসেরার স্বকৃতি মিলল না অর্শদীপ সিংয়ের। ভারতীয় পেসারকে টেক্কা দিলেন দক্ষিণ আফ্রিকার বোলিং অল-রাউন্ডার। ২০২২ সালের সার্বিক পারফর্ম্যান্সের নিরিখে আইসিসি বর্ষসেরা উঠতি ক্রিকেটারের পুরস্কার জেতেন মারকো জানসেন।

অর্শদীপ লড়াইয়ে থাকায় তিনি এই পুরস্কার জয়ের জোরালো দাবিদার ছিলেন। তবে শেষমেশ শিকে ছেঁড়ে জানসেনের ভাগ্যে। উল্লেখ্য, জানসেন ও অর্শদীপ ছাড়াও এবার আইসিসির বর্ষসেরা উঠতি ক্রিকেটারের পুরস্কারের জন্য মনোনীত হন আফগানিস্তানের ইব্রাহিম জাদরান ও নিউজিল্য়ান্ডের ফিন অ্যালেন।

জানসেন ২০২২ সালে টেস্টে ১৯.০২ গড়ে ৩৬টি উইকেট নিয়েছেন। সেই সঙ্গে ২১.২৭ গড়ে ২৩৪ রান সংগ্রহ করেছেন তিনি। সীমিত ওভারের ক্রিকেটে তেমন একটা মাঠে নামার সুযোগ হয় না তরুণ অল-রাউন্ডারের। তিনি গত বছর ওয়ান ডে ক্রিকেটে ২টি ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১টি উইকেট নেন।

আরও পড়ুন:- U19 Women's WC: ব্যক্তিগত পারফর্ম্যান্সে শেফালিকেও টেক্কা শ্বেতার, কাদের হাত ধরে বিশ্বকাপের সেমিফাইনালে উঠল ভারত?

জানসেনের আগে দক্ষিণ আফ্রিকার আরও এক ক্রিকেটার ছেলেদের বিভাগে আইসিসির বর্ষসেরা উঠতি ক্রিকেটারের পুরস্কার জিতেছেন। ২০২১ সালের সার্বিক পারফর্ম্য়ান্সের নিরিখে এই খেতাব ওঠে জানেমন মালানের হাতে। সুতরাং, পরপর ২ বছর আইসিসির বর্ষসের উঠতি ক্রিকেটারের পুরস্কার গেল দক্ষিণ আফ্রিকায়।

অর্শদীপ বর্ষসেরার খেতাব জিততে না পারলেও আইসিসি-র বার্ষিক পুরস্কারে ভারতীয়দের উপস্থিতি উল্লেখযোগ্যভাবে চোখে পড়ছে। ২০২২ সালের দুর্দান্ত পারফর্ম্য়ান্সের সুবাদে আইসিসি-র বর্ষসেরা টি-২০ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন সূর্যকুমার যাদব। তিনি টেক্কা দেন জিম্বাবোয়ের সিকন্দর রাজা, ইংল্যান্ডের স্যাম কারান ও পাকিস্তানের মহম্মদ রিজওয়ানকে।

আরও পড়ুন:- T20I ক্রিকেটে বিরল নজির: পাওয়ার প্লে-র ৬ ওভারে যত রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ, তত রান খরচ করে ১ বলেই

উল্লেখযোগ্য বিষয় হল, মেয়েদের বিভাগে আইসিসির বর্ষসেরা উঠতি ক্রিকেটারের পুরস্কার জিতেছেন রেনুকা সিং ঠাকুর। তিনি পিছনে ফেলে দেন অস্ট্রেলিয়ার ডার্সি ব্রাউন, ইংল্যান্ডের অ্যালিস ক্যাপসি ও নিজের দেশের যস্তিকা ভাটিয়াকে।

এছাড়া ছেলেদের বিভাগে আইসিসি-র বর্ষসেরা টেস্ট দলে জায়গা পেয়েছেন ভারতের ঋষভ পন্ত। বর্ষসেরা ওয়ান ডে দলে জায়গা পেয়েছেন শ্রেয়স আইয়ার ও মহম্মদ সিরাজ। বর্ষসেরা টি-২০ দলে জায়গা পেয়েছেন বিরাট কোহলি, সূর্যকুমার যাদব ও হার্দিক পান্ডিয়া।

মেয়েদের বিভাগে আইসিসি-র বর্ষসেরা ওয়ান ডে দলে জায়গা পেয়েছেন ভারতের স্মৃতি মন্ধনা, হরমনপ্রীত কউর ও রেনুকা সিং ঠাকুর। হরমনপ্রীত কউর বর্ষসেরা ওয়ান ডে দলের ক্যাপ্টেন নির্বাচিত হয়েছেন। এছাড়া মেয়েদের বর্ষসেরা টি-২০ দলে ভারতের ৪ জন প্রতিনিধি হলেন স্মৃতি মন্ধনা, দীপ্তি শর্মা, রিচা ঘোষ ও রেনুকা সিং ঠাকুর।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন