বাংলা নিউজ > ময়দান > ICC Awards: অর্শদীপকে টেক্কা প্রোটিয়া তারকার, বর্ষসেরা উঠতি ক্রিকেটারের পুরস্কার জিতলেন জানসেন

ICC Awards: অর্শদীপকে টেক্কা প্রোটিয়া তারকার, বর্ষসেরা উঠতি ক্রিকেটারের পুরস্কার জিতলেন জানসেন

মারকো জানসেন। ছবি- এএফপি।

ICC Emerging Cricketer of the Year: দৌড়ে ছিলেন নিউজিল্যান্ড ও আফগানিস্তানের দুই ক্রিকেটারও, তবে শিকে ছেঁড়ে প্রোটিয়া অল-রাউন্ডারের ভাগ্যে।

নজরকাড়া আবির্ভাবেও আইসিসির বর্ষসেরার স্বকৃতি মিলল না অর্শদীপ সিংয়ের। ভারতীয় পেসারকে টেক্কা দিলেন দক্ষিণ আফ্রিকার বোলিং অল-রাউন্ডার। ২০২২ সালের সার্বিক পারফর্ম্যান্সের নিরিখে আইসিসি বর্ষসেরা উঠতি ক্রিকেটারের পুরস্কার জেতেন মারকো জানসেন।

অর্শদীপ লড়াইয়ে থাকায় তিনি এই পুরস্কার জয়ের জোরালো দাবিদার ছিলেন। তবে শেষমেশ শিকে ছেঁড়ে জানসেনের ভাগ্যে। উল্লেখ্য, জানসেন ও অর্শদীপ ছাড়াও এবার আইসিসির বর্ষসেরা উঠতি ক্রিকেটারের পুরস্কারের জন্য মনোনীত হন আফগানিস্তানের ইব্রাহিম জাদরান ও নিউজিল্য়ান্ডের ফিন অ্যালেন।

জানসেন ২০২২ সালে টেস্টে ১৯.০২ গড়ে ৩৬টি উইকেট নিয়েছেন। সেই সঙ্গে ২১.২৭ গড়ে ২৩৪ রান সংগ্রহ করেছেন তিনি। সীমিত ওভারের ক্রিকেটে তেমন একটা মাঠে নামার সুযোগ হয় না তরুণ অল-রাউন্ডারের। তিনি গত বছর ওয়ান ডে ক্রিকেটে ২টি ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১টি উইকেট নেন।

আরও পড়ুন:- U19 Women's WC: ব্যক্তিগত পারফর্ম্যান্সে শেফালিকেও টেক্কা শ্বেতার, কাদের হাত ধরে বিশ্বকাপের সেমিফাইনালে উঠল ভারত?

জানসেনের আগে দক্ষিণ আফ্রিকার আরও এক ক্রিকেটার ছেলেদের বিভাগে আইসিসির বর্ষসেরা উঠতি ক্রিকেটারের পুরস্কার জিতেছেন। ২০২১ সালের সার্বিক পারফর্ম্য়ান্সের নিরিখে এই খেতাব ওঠে জানেমন মালানের হাতে। সুতরাং, পরপর ২ বছর আইসিসির বর্ষসের উঠতি ক্রিকেটারের পুরস্কার গেল দক্ষিণ আফ্রিকায়।

অর্শদীপ বর্ষসেরার খেতাব জিততে না পারলেও আইসিসি-র বার্ষিক পুরস্কারে ভারতীয়দের উপস্থিতি উল্লেখযোগ্যভাবে চোখে পড়ছে। ২০২২ সালের দুর্দান্ত পারফর্ম্য়ান্সের সুবাদে আইসিসি-র বর্ষসেরা টি-২০ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন সূর্যকুমার যাদব। তিনি টেক্কা দেন জিম্বাবোয়ের সিকন্দর রাজা, ইংল্যান্ডের স্যাম কারান ও পাকিস্তানের মহম্মদ রিজওয়ানকে।

আরও পড়ুন:- T20I ক্রিকেটে বিরল নজির: পাওয়ার প্লে-র ৬ ওভারে যত রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ, তত রান খরচ করে ১ বলেই

উল্লেখযোগ্য বিষয় হল, মেয়েদের বিভাগে আইসিসির বর্ষসেরা উঠতি ক্রিকেটারের পুরস্কার জিতেছেন রেনুকা সিং ঠাকুর। তিনি পিছনে ফেলে দেন অস্ট্রেলিয়ার ডার্সি ব্রাউন, ইংল্যান্ডের অ্যালিস ক্যাপসি ও নিজের দেশের যস্তিকা ভাটিয়াকে।

এছাড়া ছেলেদের বিভাগে আইসিসি-র বর্ষসেরা টেস্ট দলে জায়গা পেয়েছেন ভারতের ঋষভ পন্ত। বর্ষসেরা ওয়ান ডে দলে জায়গা পেয়েছেন শ্রেয়স আইয়ার ও মহম্মদ সিরাজ। বর্ষসেরা টি-২০ দলে জায়গা পেয়েছেন বিরাট কোহলি, সূর্যকুমার যাদব ও হার্দিক পান্ডিয়া।

মেয়েদের বিভাগে আইসিসি-র বর্ষসেরা ওয়ান ডে দলে জায়গা পেয়েছেন ভারতের স্মৃতি মন্ধনা, হরমনপ্রীত কউর ও রেনুকা সিং ঠাকুর। হরমনপ্রীত কউর বর্ষসেরা ওয়ান ডে দলের ক্যাপ্টেন নির্বাচিত হয়েছেন। এছাড়া মেয়েদের বর্ষসেরা টি-২০ দলে ভারতের ৪ জন প্রতিনিধি হলেন স্মৃতি মন্ধনা, দীপ্তি শর্মা, রিচা ঘোষ ও রেনুকা সিং ঠাকুর।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘আম্বানিরা নিজেই ডাকেন ফোটো তুলতে?’, সত্য উদঘাটন করলেন এক পাপারাজ্জো নিজেই T20 বিশ্বকাপের সুপার এইটে ভারতের বিরুদ্ধে কাদের মাঠে নামাবে আফগানিস্তান? বুমরাহ-সিরাজ-আর্শদীপ আমি কাউকে ছাড়ব না- টিম ইন্ডিয়াকে ভয় দেখাচ্ছেন গুরবাজ চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ ফের বদলাল মিঠিঝোরার স্লট, ২৪ জুন থেকে নতুন সময়ে আসবে জি বাংলার একাধিক সিরিয়াল কোপার প্রথম দিনই নামছেন মেসি, ভারতে কি আদৌ দেখা যাবে আর্জেন্তিনার ম্যাচ? হলং বাংলোতে অগ্নিকাণ্ডে দায়ের হল FIR, গঠিত হল সিট, ওখানে এবার কী তৈরি হবে? কারোর আবার ৫টা ভ্যানিটি ভ্যান লাগে, খাওয়া, জিম, স্নান, রান্না, সবের আলাদা: নওয়াজ অলিম্পিক্সে সাফল্য পেতে মরিয়া ভারত, প্যারিসে ভারতীয় দলে থাকছে ঘুমের পরামর্শদাতা অবশেষে এগোল বর্ষা, দক্ষিণবঙ্গে কি ঢুকে পড়ল মৌসুমী বায়ু?

T20 WC 2024

চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.