বাংলা নিউজ > ময়দান > পল অ্যাডামসকে নিয়ে বর্ণবিদ্বেষী গান, কীর্তিকলাপ ফাঁস হওয়ার পর 'অনুতপ্ত' বাউচার
মার্ক বাউচার। ছবি- টুইটার।
মার্ক বাউচার। ছবি- টুইটার।

পল অ্যাডামসকে নিয়ে বর্ণবিদ্বেষী গান, কীর্তিকলাপ ফাঁস হওয়ার পর 'অনুতপ্ত' বাউচার

  • বাউচারের প্রাক্তন সতীর্থ পল অ্যাডামস দাবি করেন তাঁদের খেলার সময়কালে, তাঁকে নিয়ে বর্ণবাদী গান গাওয়া সতীর্থদের মধ্যে মার্ক বাউচারও সামিল ছিলেন।

সমগ্র বিশ্ব বর্তমানে বর্ণবাদ নিয়ে প্রতিবাদে সরব। ক্রিকেটও এর থেকে বাদ যায়নি। ইংল্যান্ডের ওলি রবিনসনকে তাঁর অতীতে বর্ণবাদী টুইটের জন্য শাস্তিও পেতে হয়েছে। এবার নিজের ক্রিকেটে কেরিয়ারে সতীর্থদের উদ্দেশ্যে বর্ণবাদী নানা গান ও মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন বর্তমান প্রোটিয়া কোচ মার্ক বাউচারকে।

দক্ষিণ আফ্রিকা দেশ হিসাবে বরাবরই বর্ণবাদ বিতর্কের কেন্দ্রবিন্দুতে থেকেছে। ৯০-র দশকের আগে তাদের ক্রিকেট দলের ওপর এই একই কারণে বিধিনিষেধও ছিল। সেই সমস্যা ওপর ওপর মিটলেও তার ছায়া যে বহু বছর পরেও ক্রিকেট দলের মধ্যে বর্তমান ছিল, তা সাম্প্রতিক কিছু ঘটনায় সামনে আসছে। এবি ডি'ভিলিয়র্স, গ্র্যাম স্মিথ থেকে মার্ক বাউচার, সকলের বিরুদ্ধে তাঁদের একদা সতীর্থরা বর্ণবাদী মন্তব্যের অভিযোগ এনেছে। এবার কার্যত সেই অভিযোগ মেনে নিয়ে ক্ষমা চাইলেন বাউচার।  

সোশ্যাল জাস্টিস এন্ড নশান-বিল্ডিংয়ের (এসজেএন) কমিটির কাছে বাউচারের প্রাক্তন সতীর্থ পল অ্যাডামস দাবি করেন তাঁদের খেলার সময়কালে. তাঁকে নিয়ে বর্ণবাদী গান গাওয়া সতীর্থদের মধ্যে মার্ক বাউচারও সামিল ছিলেন। এরপরেই ESPNcricinfo-র রিপোর্ট অনুযায়ী বাউচার ক্রিকেট দক্ষিণ আফ্রিকার এসজেএন কমিটির কাছে ১৪ পাতার একটি এফিডেফিট জমা দেন।

এফিডেফিট বাউচার জানান, ‘আমার বিরুদ্ধে ওঠা বর্ণবাদী মন্তব্যের অভিযোগে আমি নিঃস্বার্থভাবে ক্ষমা চাইছি। আমরা ক্রিকেটাররা, নির্বাচকরা ও ক্রিকেট দক্ষিণ আফ্রিকা, সকলেরই আরও সংবেদনশীল হয়ে এমন একটা পরিবেশ গঠন করা উচিত ছিল যেখানে ক্রিকেটাররা সংকোচহীনভাবে নিজেদের এই প্রকার সমস্যার কথা খুলে বলত পারত, যা স্বাভাবিকভাবেই তাঁরা পারেননি।’

বর্ণবাদী ডাকনাম দেওয়ার কথা না মানলেও, বর্ণবৈষম্যমূলক গানে বাকি সতীর্থদের সঙ্গে যোগ দেওয়ায় ক্ষমা চেয়ে প্রাক্তন প্রোটিয়া উইকেটরক্ষক বলেন, ‘বৈষম্যমূলক গানের অংশীদার হওয়ায় আমি নিঃস্বার্থ ক্ষমা চাইছি। বয়সের সঙ্গে সঙ্গে পরিণত হওয়ায় আমি মানছি আমি এমন কিছু বলেছি বা করেছি, যা হয়ত আমার কিছু সতীর্থের বিক্ষুব্ধ করেছে।’ বাউচারের এই মন্তব্য কার্যত তাঁর খেলার সময় দক্ষিণ আফ্রিকা দলে বর্ণাদের উপস্থিতির জানান দিয়ে যায়।

বন্ধ করুন