বাংলা নিউজ > ময়দান > 'দক্ষিণ আফ্রিকার ক্রিকেটকে এগিয়ে নেওয়ার জন্য সঠিক নেতৃত্বের অভাব রয়েছে’: প্যাডি আপটন
দক্ষিন আফ্রিকার ক্রিকেটের পারফরম্যান্স ডিরেক্টর প্যাডি আপটন (ছবি: গুগল)
দক্ষিন আফ্রিকার ক্রিকেটের পারফরম্যান্স ডিরেক্টর প্যাডি আপটন (ছবি: গুগল)

'দক্ষিণ আফ্রিকার ক্রিকেটকে এগিয়ে নেওয়ার জন্য সঠিক নেতৃত্বের অভাব রয়েছে’: প্যাডি আপটন

  • ক্রিকেট প্রশাসনের প্রতি কার্যত সমালোচনার সুর ঝড়ে পড়ল দেশের পারফরম্যান্স ডিরেক্টর প্যাডি আপটনের গলায়।

শুভব্রত মুখার্জি:  দীর্ঘদিন ধরেই নানা সমস্যায় জড়িত দক্ষিন আফ্রিকার ক্রিকেট। আর্থিক সমস্যা তো রয়েছে। তার উপর শেষ কয়েক বছর ধরেই পারফরম্যান্স তলানির দিকে এসে ঠেকেছে। ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটে তারা পয়েন্ট তালিকার একেবারে তলার দিকে ছিল। এই অবস্থায় দাড়িয়ে দেশের ক্রিকেট প্রশাসনের প্রতি কার্যত সমালোচনার সুর ঝড়ে পড়ল দেশের পারফরম্যান্স ডিরেক্টর প্যাডি আপটনের গলায়।

২০২০ সালের সেপ্টেম্বর মাসেই তৎকালীন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট অ্যাসোসিয়েশনের বোর্ডকে পদত্যাগের কথা বলা হয়। তারা পদত্যাগ করার পরে একটি অন্তর্বর্তী বোর্ড দেশের ক্রিকেটের দায়িত্ব নেয়। মজার বিষয় যেসব সদস্য পদত্যাগ করেছিলেন তারাই আবার অন্তর্বর্তী বোর্ডের সদস্য হয়ে যান। তারপর থেকে দুই প্রাক্তন প্রোটিয়া তারকা গ্রেম স্মিথ এবং মার্ক বাউচার দুই ক্রিকেটার দেশের ক্রিকেটকে দক্ষ হাতে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। তবে তাদের সামনে সবথেকে বড় চ্যালেঞ্জ এবি ডিভিলিয়ার্স এর মতন তারকাকে ফের আন্তর্জাতিক ক্রিকেটে ফিরিয়ে আনা। যে কাজে এখন পর্যন্ত ব্যপারটা মাঝপথেই আটকে রয়েছে।

দক্ষিন আফ্রিকা ক্রিকেটে ভবিষ্যত পরিকল্পনা, ভবিষ্যত দিশা সব বিষয় এক সাক্ষাৎকারে প্যাডি আপটন জানালেন ' যেকোন ব্যবসায় সফল হতে গেলে দলটা প্রফেশনাল হতে হয়। প্রফেশনাল সেট আপের মধ্যে দিয়ে ধারাবাহিক ভাল পারফরম্যান্স এর সরণীতে ফেরা খুব জরুরি। একটি সংস্থাকে সঠিক পথে চালাতে গেলে দক্ষ নেতার প্রয়োজন। যিনি সঠিক সিদ্ধান্ত এবং পরিকল্পনার মধ্যে দিয়ে তার সংস্থাকে এগিয়ে নিয়ে যায়। দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে এই মুহূর্তে সঠিক নেতৃত্বের অভাব রয়েছে। সিস্টেমেও অনেক বেশি গাফিলতি রয়েছে। সঠিক জায়গায় সঠিক লোকের অভাব রয়েছে। সেই কারণে যখন দলের পারফরম্যান্সের বিষয়টি আসে তখন ব্যপারটি ঘেটে যাচ্ছে। যে কোন সংস্থাকে পেশাদাররা না চালালে তার বিরূপ প্রভাব পড়তে বাধ্য।'

বন্ধ করুন