বাংলা নিউজ > ময়দান > নেতৃত্ব খোয়ালেন ডি'কক, টেস্ট ও সীমিত ওভারের ক্রিকেটের দু'জন ক্যাপ্টেন বেছে নিল দক্ষিণ আফ্রিকা
নেতৃত্বে বদল দক্ষিণ আফ্রিকার। ছবি- গেটি।
নেতৃত্বে বদল দক্ষিণ আফ্রিকার। ছবি- গেটি।

নেতৃত্ব খোয়ালেন ডি'কক, টেস্ট ও সীমিত ওভারের ক্রিকেটের দু'জন ক্যাপ্টেন বেছে নিল দক্ষিণ আফ্রিকা

  • প্রোটিয়াদের ২৩টি আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দিয়েছেন কুইন্টন।

শুভব্রত মুখার্জি

দক্ষিন আফ্রিকার জাতীয় ক্রিকেট দল বর্তমানে ট্রান্সজিশান পিরিয়ডের মধ্যে দিয়ে যাচ্ছে। সময়টা খুব একটা ভালো যাচ্ছে না তাদের। করোনা, লকডাউন, বোর্ডের রাজনীতি, ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজ বাতিল হওয়া, সব মিলিয়ে বড়সড় আর্থিক সমস্যায় রয়েছে তারা। এই অবস্থায় ঘুরে দাঁড়াতে মরিয়া প্রোটিয়া ক্রিকেট বোর্ড। সেই লক্ষ্যেই জাতীয় দলের ভিন্ন দুই অধিনায়কের নাম ঘোষণা করল প্রোটিয়া বোর্ড।

ডিন এলগারকে টেস্টে এবং সীমিত ওভারের অধিনায়ক হিসেবে তেম্বা বাভুমাকে দায়িত্ব দিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। মুম্বই ইন্ডিয়ান্স দলের হয়ে খেলা উইকেট ক্ষক-ব্যাটসম্যান ডি'কককে সরিয়ে তিন ফর্ম্যাটে প্রোটিয়াদের ভিন্ন দুই অধিনায়ক ঘোষণা করা হল এদিন।

টেস্টে অভিজ্ঞ ওপেনার ডিন এলগারকে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে। ওয়ান ডে এবং টি-২০ ফর্ম্যাটে প্রোটিয়াদের নেতৃত্ব দেবেন ডান-হাতি মিডল অর্ডার ব্যাটসম্যান তেম্বা বাভুমা।

প্রসঙ্গত কুইন্টন ডি'কককে তিন ফর্ম্যাটেই প্রোটিয়াদের অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছিল। এই সময়কালে দক্ষিণ আফ্রিকাকে ২৩টি আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ডি'কক। তিন ফর্ম্যাটেই অধিনায়কত্বের চাপ নিতে পারেননি ডি'কক। তিনি সেকথা বোর্ডকে জানিয়েছিলেন। তারপরেই এই সিদ্ধান্ত। ফলে বৃস্পতিবার ঘোষিত অধিনায়কদের নামের তালিকায় কোনও ফর্ম্যাটেই ক্যাপ্টেন হিসেবে কুইন্টন ডি'কককে বিবেচনা করেনি দেশের ক্রিকেট বোর্ড। ফলে ৪টি টেস্ট, ৮টি ওয়ান ডে এবং ১১টি টি-২০'তে দেশকে নেতৃত্ব দেওয়া অধিনায়ক ডি'ককের অধিনায়ক অধ্যায়ের সমাপ্তি হল।

বন্ধ করুন