বাংলা নিউজ > ময়দান > SA20 Player Auction: রাত পোহালেই নিলামে উঠবেন ৫০০-র বেশি ক্রিকেটার, দর হাঁকবে IPL-এর ফ্র্যাঞ্চাইজিরাই, জানুন খুঁটিনাটি
নিলামে তোলা হবে ৫০০-র বেশি ক্রিকেটারকে। ছবি- টুইটার (@SA20_League)।

SA20 Player Auction: রাত পোহালেই নিলামে উঠবেন ৫০০-র বেশি ক্রিকেটার, দর হাঁকবে IPL-এর ফ্র্যাঞ্চাইজিরাই, জানুন খুঁটিনাটি

  • T20 লিগ, তবে নাম থেকে T-বাদ দিয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। SA20 Legaue-এর ক্রিকেটার নিলাম সংক্রান্ত গুরুত্বপূর্ণ সব তথ্যে চোখ রাখুন।

টি-২০ লিগ, তবে নাম থেকে টি বাদ দিয়েছে প্রোটিয়া ক্রিকট বোর্ড। দক্ষিণ আফ্রিকার নতুন টি-২০ লিগের নাম দেওয়া হয়েছে এসএ২০ লিগ (SA20 League)। আইপিএলের ৬টি ফ্র্যাঞ্চাইজির হাতে রয়েছে ৬টি দলের মালিকানা। ফলে আইপিএলের সঙ্গে মিল রয়েছে আরও অনেক বিষয়ের। ক্রিকেটারদের নিলামও হবে আইপিএলের ধাঁচেই। আপাতত দেখে নেওয়া যাক নিলাম সংক্রান্ত খুঁটিনাটি বিষয়। 

কবে, কোথায় অনুষ্ঠিত হবে নিলাম:
১৯ সেপ্টেম্বর, সোমবার কেপ টাউনে বসবে নিলামের আসর। নিলামকারীর ভূমিকায় দেখা যাবে একদা ইন্ডিয়ান প্রিমিয়র লিগে নিলাম পরিচালনা করা রিচার্ড ম্যাডলি।

কতজন ক্রকেটারকে নিলামে তোলা হবে:
মোট ৫৩৩ জন ক্রিকেটারের নাম নথিভুক্ত করা হয়েছে নিলামের জন্য, যাঁদের মধ্যে ২৪৮ জন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার। যদিও সকলের নাম নিলামে নাও উঠতে পারে। সেই সম্ভাবনাই প্রবল।

ভারত বনাম ইংল্যান্ড মহিলা ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচের লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন

কতজনের স্কোয়াড গড়ে নেওয়া যাবে:
প্রতিটি দল সর্বোচ্চ ১৭ জনের স্কোয়াড গড়ে নিতে পারবে। ৭ জন বিদেশি ও ১০ জন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারকে দলে নিতে হবে। ইতিমধ্যেই সব মিলিয়ে ২৩ জন ক্রিকেটারকে নিলামের আগেই দলে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলি। নিলামের আগে সর্বাধিক ৫ জন করে ক্রিকেটার দলে নিতে পারত ফ্র্যাঞ্চাইজিগুলি। যদিও সব দল ৫ জনের এই কোটা পূরণ করেনি। উল্লেখ্য, আইপিএলের মতোই এসএ২০-তেও ম্যাচে সর্বোচ্চ ৪ জন বিদেশি ক্রিকেটার খেলানো যাবে।

কত টাকা রয়েছে প্রতিটি ফ্র্যাঞ্চাইজির হাতে:
প্রতিটি দলের হাতে রয়েছে ২ মিলিয়ন মার্কিন ডলার। নিলামের আগে ও পরে, সব মিলিয়ে এই টাকাতেই ক্রিকেটার দলে নিতে হবে ফ্র্যাঞ্চাইজিগুলিকে।

আরও পড়ুন:- শামির করোনা, এদিকে চোট পেয়ে ছিটকে গেলেন আরও এক ভারতীয় পেসার, বদলে দলে ঢুকলেন ধাওয়ান

সেরা তিনটি ক্যাটাগরির বেস প্রাইস:
কমবেশি ১ লক্ষ মার্কিন ডলার, ৯৭ হাজার মার্কিন ডলার ও ৪৮ হাজার মার্কিন ডলারের তিনটি ক্যারগরির ক্রিকেটারদের নিলামে তোলা হবে। জয়ডেন সিলস ও ওডিন স্মিথের বেস প্রাইস সর্বোচ্চ ক্যাটাগরির। ইয়ন মর্গ্যান, আদিল রশিদ, জেসন রয়, টাইমাল মিলস, ডেভিড উইলি, জিমি নিশাম, চামিকা করুণারত্নেরা রয়েছেন দ্বিতীয় ক্যাটাগরিতে। ডিন এলগার, প্রিটোরিয়াস, কেশব মহারাজ, লুঙ্গি এনগিদি, শামসি, বাভুমারা রয়েছেন তৃতীয় ক্যাটাগরিতে।

বন্ধ করুন