বাংলা নিউজ > ময়দান > প্রথম থেকে আমাদের বিপাকে ফেলেছে- ভুবিকে প্রশংসা দক্ষিণ আফ্রিকার কোচ বাউচারের
ভুবনেশ্বর কুমারের প্রশংসায় পঞ্চমুখ মার্ক বাউচার (ছবি:এএনআই) (ANI)

প্রথম থেকে আমাদের বিপাকে ফেলেছে- ভুবিকে প্রশংসা দক্ষিণ আফ্রিকার কোচ বাউচারের

  • দক্ষিণ আফ্রিকা দলের কোচ মার্ক বাউচার বলেন, ‘এই সিরিজে ভুবির পারফরম্যান্স বিশেষ ছিল এবং আমরা উচ্চমানের বোলিং মোকাবেলা করেছি। পাওয়ারপ্লেতে ভুবনেশ্বর আমাদের চাপে রেখেছিলেন। দিল্লিতে খেলা টি-টোয়েন্টি ম্যাচ ছাড়া পাওয়ারপ্লেতে বল হাতে তিনি আমাদের উপর আধিপত্য বিস্তার করেছিলেন।’

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ভারতের ফাস্ট বোলার ভুবনেশ্বর কুমারের পারফরম্যান্সের প্রশংসা করলেন দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ মার্ক বাউচার। মার্করামের অনুপস্থিতির জন্য দুঃখ প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, 'সে এই সিরিজে ২-২ ড্র করে পার্থক্য তৈরি করতে পারত।' এই সিরিজে ভুবনেশ্বর কুমার চার ম্যাচে ১৪ ওভার বল করে ৬ উইকেট নিয়েছিলেন। 

বৃষ্টির কারণে পঞ্চম ম্যাচ ভেস্তে যায় এবং সিরিজ ড্র হয়ে যায়। এরপরে দক্ষিণ আফ্রিকা দলের কোচ মার্ক বাউচার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, ‘এই সিরিজে ভুবির পারফরম্যান্স বিশেষ ছিল এবং আমরা উচ্চমানের বোলিং মোকাবেলা করেছি। পাওয়ারপ্লেতে ভুবনেশ্বর আমাদের চাপে রেখেছিলেন। দিল্লিতে খেলা টি-টোয়েন্টি ম্যাচ ছাড়া পাওয়ারপ্লেতে বল হাতে তিনি আমাদের উপর আধিপত্য বিস্তার করেছিলেন।’ বাউচার বিশ্বাস করেন যে কোভিড-এ আক্রান্ত হওয়ার কারণে মার্করামের প্রস্থানের ফলে দলে বড় প্রভাব ফেলেছিল।

আরও পড়ুন… ভারতীয় দলে আমার আর জায়গা হবে না, উপলব্ধি ঋদ্ধিমানের

মার্ক বাউচার বলেন, 'প্রথম ম্যাচ শুরুর আগেই মার্করামের বিদায়টা ছিল বড় ধাক্কা। আমরা ছয় জন ব্যাটসম্যানের সাথে খেলতে চেয়েছিলাম, যেটিতে মার্করাম আমাদের ষষ্ঠ বিকল্প ছিল এবং আমরা তা করতে পারিনি।’ বাউচারের মতে, আইপিএলের কারণে খেলোয়াড়রা ক্লান্ত ছিল যা ফলাফলকেও প্রভাবিত করেছিল। 

আরও পড়ুন… ভারতীয় দলে আমার আর জায়গা হবে না, উপলব্ধি ঋদ্ধিমানের

মার্ক বাউচার বলেন, ‘আমরা আমাদের সেরা ক্রিকেট খেলিনি। আইপিএলের সাথে যুক্ত আমাদের খেলোয়াড়দের জন্য পুরো আইপিএল খেলা এবং তারপর ভারতের সাথে সংঘর্ষ করা সহজ ছিল না।’ ভারত এই সিরিজে রোহিত শর্মা, বিরাট কোহলি এবং জসপ্রীত বুমরাহর মতো খেলোয়াড়দের বিশ্রাম দিয়েছিল। বাউচার আইপিএল দ্বারা তৈরি ভারতীয় ক্রিকেট ব্যবস্থার প্রশংসা করেছেন। 

আরও পড়ুন… ভারতীয় দলে আমার আর জায়গা হবে না, উপলব্ধি ঋদ্ধিমানের

মার্ক বাউচার বলেন, ‘আমি জানি অনেক শীর্ষ ভারতীয় খেলোয়াড় এই সিরিজে খেলছেন না। কিন্তু ভারতীয় ক্রিকেটে এই মুহূর্তে যে গভীরতা রয়েছে, IPL হল তার প্রধান কারণ।’ দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ বলেছেন, ‘ভারতে সহজে সিরিজ জেতার আশা করা যায় না। সুতরাং আমরা দুটি ভালো এবং দুটি খারাপ ম্যাচ খেলেছি এবং তার কারণ রয়েছে। তবে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে কৌশল পরিবর্তন হবে এবং আমরা সে বিষয়ে সচেতন।’

বন্ধ করুন