বাড়ি > ময়দান > ক্রিকেট বোর্ডের ক্ষমতা দখল অলিম্পিক সংস্থার, আন্তর্জাতিক মঞ্চ থেকে দক্ষিণ আফ্রিকাকে নির্বাসিত করতে পারে ICC
দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা।- ফাইল ছবি।
দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা।- ফাইল ছবি।

ক্রিকেট বোর্ডের ক্ষমতা দখল অলিম্পিক সংস্থার, আন্তর্জাতিক মঞ্চ থেকে দক্ষিণ আফ্রিকাকে নির্বাসিত করতে পারে ICC

ক্রিকেট বোর্ডের আভ্যন্তরীণ কাজ-কর্মে সরকারি হস্তক্ষেপের অভিযোগে আইসিসি আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরিয়ে দিতে পারে দক্ষিণ আফ্রিকাকে।

ফের আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত হতে পারে দক্ষিণ আফ্রিকা। বোর্ডের আভ্যন্তরীণ বিষয়ে সরকারি হস্তক্ষেপের অভিযোগ। এমনকি ওদেশের অলিম্পিক সংস্থা প্রোটিয়া বোর্ডকে সরিয়ে ক্রিকেট পরিচালনার দায়িত্ব নিজেদের হাতে তুলে নিয়েছে বলে খবর, যা আইসিসির ঘোর নিয়ম বিরুদ্ধ।

দুর্নীতির অভিযোগে দক্ষিণ আফ্রিকার সরকার দেশের ক্রিকেট বোর্ডের পরিচালন কমিটি ভেঙে দিয়েছে। সাউথ আফ্রিকান স্পোর্টস কনফেডারেশন অ্যান্ড অলিম্পিক কমিটি ক্রিকেট সংস্থার শীর্ষ কর্তাদের পদত্যাদের নির্দেশ দিয়েছে ইতিমধ্যেই।

ওদেশের খেলাধুলোর সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ক্রিকেট বোর্ডের দুর্নীতি ও অনিয়মের তদন্ত চালানোর জন্য শীঘ্রই কমিটি গঠন করতে চলেছে। যে কমিটি এক মাসের মধ্যে রিপোর্ট জমা দেবে সরকারের কাছে।

অলিম্পিক সংস্থার অ্যাক্টিং চিফ এক্সিকিউটিভ রবি গোভেন্দর এমন কড়া পদক্ষেপ প্রসঙ্গে বলেন, ‘ক্রিকেট সাউথ আফ্রিকার প্রশাসনিক জটিলতা ও নেতিবাচকতা দূর করতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। যাতে ভবিষ্যতে দেশের ক্রিকেট বোর্ড আরও কার্যকরী ও প্রভাবশালী হিসেবে আত্মপ্রকাশ করতে পারে, সেই চেষ্টাই করা হয়েছে। আমরা বোর্ড কর্তাদের সরে দাঁড়ানোর নির্দেশ দিয়েছি, যাতে টাস্ক টিম যাবতীয় অভিযোগ খতিয়ে দেখতে পারে।’

আইসিসি অবশ্য কোনও জাতীয় ক্রিকেট সংস্থায় সরকারি হস্তক্ষেপ কোনওভাবেই বরদাস্ত করে না। এই বিষয়ে স্পষ্ট নিয়ম রয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার। অতীতে জিম্বাবোয়েকেও একই কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত করেছিল আইসিসি। সুতরাং, নির্বাসনের মেঘ ঘনীভূত হচ্ছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটেও।

বন্ধ করুন