বাংলা নিউজ > ময়দান > ইংল্যান্ডের বিরুদ্ধে নামার আগে বিরাট কোহলি ও রবি শাস্ত্রীর জন্য ভিভিএস লক্ষ্ণণের বিশেষ টোটকা
ভিভিএস লক্ষ্মণ (ছবি:গেটি ইমেজ)
ভিভিএস লক্ষ্মণ (ছবি:গেটি ইমেজ)

ইংল্যান্ডের বিরুদ্ধে নামার আগে বিরাট কোহলি ও রবি শাস্ত্রীর জন্য ভিভিএস লক্ষ্ণণের বিশেষ টোটকা

  • ভারতের প্রাক্তন ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ মনে করেন, যদি টিম ইন্ডিয়াকে ব্রিটেনের মাটিতে ইংল্যান্ডকে হারাতে হয়, তাহলে দলের ব্যাটসম্যানদের ঐক্যবদ্ধভাবে খেলতে হবে। তাঁর মতে, একজন বা দুজন ব্যাটসম্যানের ওপর ভরসা করলে চলবেনা।

৪ অগস্ট থেকে শুরু হচ্ছে ভারত ও ইংল্যান্ডের মধ্যে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ। ইংলিশ কন্ডিশনে ভারতের রেকর্ড দেখে ইতিমধ্যেই কিছু বলা যাচ্ছেনা। অনেকে ইংল্যান্ডকেই সিরিজের ফেভারিট বলছেন।কিন্তু বিশেষজ্ঞরা মনে করছেন দুই দলের মধ্যে একটা সুন্দর লড়াই দেখতে চলেছে বিশ্ব ক্রিকেট। ভারতের প্রাক্তন ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ মনে করেন, যদি টিম ইন্ডিয়াকে ব্রিটেনের মাটিতে ইংল্যান্ডকে হারাতে হয়, তাহলে দলের ব্যাটসম্যানদের ঐক্যবদ্ধভাবে খেলতে হবে। তাঁর মতে, একজন বা দুজন ব্যাটসম্যানের ওপর ভরসা করলে চলবেনা।

‘স্টার স্পোর্টস’ এর সঙ্গে কথা বলতে গিয়ে লক্ষ্মণ বলেন, ‘আমি মনে করি এখন দলের সামগ্রিক মানসিকতার পরিবর্তন হয়েছে। ২০২০ সালে অস্ট্রেলিয়ায় যেভাবে দলটি জিতেছিল তা প্রশংসনীয়। গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের অনুপস্থিতিতে যেভাবব্রিসবেনে অস্ট্রেলিয়াকে পরাজিত করে সিরিজ দখল করেছিল, তাতে বোঝা যায় এই দলের গভীরতা কতটা। আমার মতে, ফাস্ট বোলিং আরও শক্তিশালী হয়ে উঠেছে এবং সারা বিশ্বে ভালো পারফর্ম করার পর তারা অনেক আত্মবিশ্বাসী হয়েছে। রবি শাস্ত্রী এবং বিরাট কোহলির একটা জিনিসের দিকে মনোযোগ দেওয়া দরকার, তা হল ব্যাটসম্যানদের ম্যাচ জেতানো পারফরম্যান্স। বিদেশের কন্ডিশনে বিশেষত ইংল্যান্ডের পরিস্থিতিতে তিনি দু’জন ব্যাটসম্যানের উপর পুরোপুরি নির্ভরশীল। যদি আপনি পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ইংল্যান্ডকে হারাতে চান তবে আপনার ব্যাটসম্যানদের একত্রিত হয়ে একটি ভাল খেলা খেলতে হবে। আপনি এক বা দুই ব্যাটসম্যানের পারফরম্যান্স আশা করবেন না এবং তবেই আপনি সিরিজ জিতবেন। রবি শাস্ত্রী এবং বিরাট কোহলির এই বিষয়টি দেখার দরকার।’ 

লক্ষ্মণ জানালেন এই টেস্ট সিরিজে কোন কোন খেলোয়াড়ের দিকে তার নজর থাকবে। লক্ষ্ণণ জানান, ‘ভারতের দৃষ্টিকোণ থেকে আমি ঋষভ পন্তকে দেখতে চাই এবং বোলিংয়ে জসপ্রীত বুমরাহকে পছন্দ করব।’ এছাড়াও ইংল্যান্ডের তরফ থেকে তিনি জেমস অ্যান্ডারসন এবং জো রুটের উপর ভরসা করছেন।

বন্ধ করুন