বাংলা নিউজ > ময়দান > এবার ফুটবলের ধাঁচে ক্রিকেটেও ইনজুরি বদলির প্রস্তাব
 অ্যাডিলেড টেস্টের প্রথম ইনিংসেই চোট পান উমেশ
 অ্যাডিলেড টেস্টের প্রথম ইনিংসেই চোট পান উমেশ

এবার ফুটবলের ধাঁচে ক্রিকেটেও ইনজুরি বদলির প্রস্তাব

  • কনকাশনে বদলির আইনের মত বাকি ইনজুরিগুলোতেও পরিবর্তনের সুযোগ দেওয়ার কি যুক্তিযুক্ত? শুরু হল জল্পনা। 

পৃথিবীর একাধিক খেলাতে খেলাধূলা চলাকালীন যদি খেলোয়াড় চোটগ্রস্ত হন তাহলে সেই ক্রীড়াবিদকে বদলি করার নিয়ম রয়েছে। ফুটবলের মতন ক্রিকেটেও এবার ইনজুরি বদলির ব্যাপারে আইসিসি'র পরবর্তী সভায় প্রস্তাব করবেন কমিটির সদস্য মিকি আর্থার।

শ্রীলঙ্কান কোচের মত ২০২১ সালের ব্যস্ত সূচি আর কোয়ারেন্টিনের কারণে ক্রিকেটারদের মধ্যে একটা চোট বাড়ার প্রবণতা রয়েই যাচ্ছে। সেক্ষেত্রে কন্ডিশনিং ক্যাম্প আরও বাড়ানোর দাবি করেছেন দক্ষিণ আফ্রিকান কোচ।

করোনা পরবর্তীতে ক্রিকেটারদের ক্ষেত্রে সবথেকে বড় বাধা হতে চলেছে চোট। ইনজুরির কারনে ছিটকে যেতে পারেন ক্রিকেটাররা। চোটের গুরুত্ব কখনও এতটাই বেশি হয় যে অপারেশন পর্যন্ত করাতে হয় । এখন পর্যন্ত ক্রিকেটে ইনজুরির কারনে ক্রিকেটার বদলি করার কোন আইন নেই।

ফুটবল, হকি, বাস্কেটবল, ভলিবলের মতন দলগত গেমসেই ক্রীড়াবিদরা চোটগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই অবস্থায় বদলি খেলোয়াড় নামানোর সুযোগ থাকলে সবার পক্ষেই সুবিধা। প্রায়শই চোট পেয়ে মাঠ ছাড়তে হয় পেসারদের,ফিল্ডিংয়ে আঙ্গুলে চোট পেলে এই সুবিধা পান্না। তবে ব্যাটসম্যানরা মাথায় বল লেগে কনকাশনের শিকার হলে এই সুবিধা পান। অস্ট্রেলিয়ান ফিল হিউজ ২২ গজে নিজের জীবন দিয়ে এই নিয়মের পরিবর্তন ঘটিয়েছেন। সম্প্রতি দাবি করেছে কনকাশনে বদলির আইনের মত বাকি ইনজুরিগুলোতেও পরিবর্তনের সুযোগ দেওয়ার।

বন্ধ করুন