বাংলা নিউজ > ময়দান > ২২ গজে এক রঙিন অধ্যায়ের সমাপ্তি হল, সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন মালিঙ্গা
লাসিথ মালিঙ্গা।
লাসিথ মালিঙ্গা।

২২ গজে এক রঙিন অধ্যায়ের সমাপ্তি হল, সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন মালিঙ্গা

  • ২০১১ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন মালিঙ্গা। একদিনের ক্রিকেট থেকে তিনি সরে দাঁড়ান ২০১৯ সালে। তবে মালিঙ্গা পুরোদমে টি-টোয়েন্টি ক্রিকেট খেলছিলেন। কিন্তু এবার টি-টোয়েন্টি থেকেও সরে দাঁড়ালেন।

শ্রীলঙ্কার তারকা ক্রিকেটার লাসিথ মালিঙ্গা মঙ্গলবার সব ধরনের ক্রিকেট থেকেই অবসর নেওয়ার কথা ঘোষণা করলেন। এর সঙ্গে সঙ্গেই বিশ্ব ক্রিকেটের এক রঙিন অধ্যায়েরও সমাপ্তি হল। নিজের টুইটার হ্যান্ডলে অবসরের সিদ্ধান্তের কথা জানান শ্রীলঙ্কার তারকা ক্রিকেটার।

টুইটারে তিনি লিখেছেন, ‘আমি আমার টি-টোয়েন্টির জুতোও এ বার তুলে রাখলাম। সব ধরনের ক্রিকেট থেকেই অবসর নিলাম আমি। যাঁরা আমার এই সফরে সব সময়ে পাশে ছিলেন, তাঁদের অসংখ্য ধন্যবাদ। এর পর আমি তরুণ ক্রিকেটারদের সঙ্গে নিজের অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার জন্য উন্মুখ হয়ে থাকব।’

এ ছাড়াও মালিঙ্গা নিজের নতুন ইউটিউব চ্যানেলের মাধ্যমে জানিয়েছেন, ‘আমি আজকে (মঙ্গলবার) সিদ্ধান্ত নিয়েছি, নিজের টি-টোয়েন্টি খেলার জুতোকে সম্পূর্ণ ভাবে বিশ্রাম দেওয়ার। যাঁরা আমার এই টি-টোয়েন্টি সফরে আমাকে সমর্থন করেছেন, আমাকে শুভ কামনা জানিয়ে এসেছেন, সকলকে ধন্যবাদ।’

২০২১-এর জানুয়ারিতে আইপিএলের টিম মুম্বই ইন্ডিয়ান্স মালিঙ্গাকে ছেড়ে দিলে, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন তিনি। এখনও পর্যন্ত মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে সর্বোচ্চ উইকেট নিয়েছেন মালিঙ্গাই। 

২০১১ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন তিনি। আর একদিনের ক্রিকেট থেকে মালিঙ্গা সরে দাঁড়ান ২০১৯ সালে। তবে তিনি পুরোদমে টি-টোয়েন্টি ক্রিকেট খেলছিলেন। কিন্তু এবার টি-টোয়েন্টি থেকেও সরে দাঁড়ালেন।

মালিঙ্গা টি-টোয়েন্টি ক্রিকেটের ৮৩টি বোলিং ইনিংস খেলে ১০৭টি উইকেট নিয়ে ফেলেছেন। ইকানামি রেট ৭.৪২। আইপিএলে আবার ১৭০টি উইকেট নিয়েছেন তিনি। এবং মালিঙ্গার স্ট্রাইক রেট ১৬.৬২। টুর্নামেন্টে ৯০টির বেশি উইকেট পাওয়া যে কোনও বোলারের ক্ষেত্রে এটাই সর্বনিম্ন স্ট্রাইক রেট। মালিঙ্গার মতো ডেথ ওভারে ধারাবাহিক ভাবে ভাল পারফরম্যান্স করে যাওয়া বোলার এই মুহূর্তে দাঁড়িয়ে আইপিএলে দ্বিতীয় কেউ নেই।

শেষ দশকে শ্রীলঙ্কার টি-টোয়েন্টি টিমের সাফল্যের প্রধান কারিগর ছিলেন মালিঙ্গা। ২০০৯, ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার বোলিং আক্রমণকে নেতৃত্ব দিয়েছেন তিনি। ২০১৪ বিশ্বকাপ জয়ী দলের অধিনায়কও ছিলেন তিনি। মালিঙ্কার অবসরের সঙ্গে সঙ্গে শ্রীলঙ্কার ক্রিকেটের এক গৌরবময় অধ্যায় শেষ হল

বন্ধ করুন