বাংলা নিউজ > ময়দান > সদ্য ছেড়ে দিয়েছে KKR, সেই ক্রিকেটারকে ১ বছরের জন্য সাসপেন্ড করল বোর্ড

সদ্য ছেড়ে দিয়েছে KKR, সেই ক্রিকেটারকে ১ বছরের জন্য সাসপেন্ড করল বোর্ড

Chamika Karunaratne (REUTERS)

এক বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে অলরাউন্ডার চামিকা করুণারত্নের উপর। অথবা তাঁকে ৫০০০ ডলার জরিমানা দিতে হবে। ২৬ বছর বয়সি এই অলরাউন্ডার তাঁর বিরুদ্ধে ওঠা সব অভিযোগ মেনে নিয়েছেন।

শুভব্রত মুখার্জি: শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সঙ্গে হওয়া চুক্তি ভঙ্গের অভিযোগ উঠেছিল তাঁদের ক্রিকেটার চামিকা করুণারত্নের বিরুদ্ধে। শ্রীলঙ্কা বোর্ডের এক্সিকিউটিভ কমিটির তাঁর বিরুদ্ধে আনা সব অভিযোগ স্বীকার করে নিয়েছেন চামিকা। ফলে চুক্তিভঙ্গের দায়ে এক বছরের জন্য সাসপেন্ড করেছে ক্রিকেট বোর্ড। চামিকার বিরুদ্ধে অভিযোগ ছিল বিস্তর। চুক্তির একটি ধারা নয় একাধিক ধারা লঙ্ঘনের অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। যা ইতিমধ্যেই প্রমাণিত হয়ে গিয়েছে। উল্লেখ্য সদ্য আইপিএলের ফ্রাঞ্চাইজিগুলো আগামী মরশুমের জন্য তাঁদের রিটেন করা ক্রিকেটারদের তালিকা প্রকাশ করেছে। সেখানে জায়গা হয়নি চামিকার। তাঁকে আগেই ছেড়ে দিয়েছিল কেকেআর কর্তৃপক্ষ। ফলে বলা যেতেই পারে সময়টা একেবারে ভালো যাচ্ছে না তাঁর।

প্রসঙ্গত শ্রীলঙ্কা ক্রিকেটের তরফে জানানো হয়েছে এক বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে অলরাউন্ডার চামিকা করুণারত্নের উপর। অথবা তাঁকে ৫০০০ ডলার জরিমানা দিতে হবে। ২৬ বছর বয়সি এই অলরাউন্ডার তাঁর বিরুদ্ধে ওঠা সব অভিযোগ মেনে নিয়েছেন। শ্রীলঙ্কা ক্রিকেটের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে 'শ্রীলঙ্কা ক্রিকেট আপনাদেরকে জানাচ্ছে যে তিন সদস্যের এক তদন্ত কমিটি এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করেছে। কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারের বিরুদ্ধে অভিযোগ ছিল চুক্তি ভঙ্গের। চামিকা করুণারত্নে প্লেয়ার্স চুক্তির একাধিক ধারা লঙ্ঘন করেছেন। সম্প্রতি অস্ট্রেলিয়াতে যে টি-২০ বিশ্বকাপ হয়েছে সেই সময়ই ঘটেছে এই ঘটনা। মিঃ করুণারত্নে তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ মেনে নিয়েছেন।'

বিবৃতিতে বলা হয়েছে 'তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ গুরুতর প্রকৃতির। মিঃ করুণারত্নের বিরুদ্ধে তদন্ত কমিটি একাধিক পদক্ষেপের বিষয় এক্সিকিউটিভ কমিটিকে পরামর্শ দিয়েছে। সংশ্লিষ্ট ক্রিকেটারকে সাবধান করা হয়েছে যাতে ভবিষ্যতে এমন ঘটনা না ঘটে। এমন শাস্তি তাঁর বিরুদ্ধে দেওয়ার কথা বলা হয়েছে যাতে করে তাঁর কেরিয়ারে এর প্রভাব না পড়ে। তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী এক্সিকিউটিভ কমিটি তাঁকে এক বছরের জন্য সাসপেন্ড করেছে। সবধরনের ক্রিকেটে তাঁর খেলার উপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। এর পাশাপাশি তাঁর উপর ৫০০০ আমেরিকান ডলার জরিমানাও করা হয়েছৈ।' উল্লেখ্য সদ্য শেষ হওয়া টি-২০ বিশ্বকাপে আট ম্যাচ খেলে পাঁচটি উইকেট নিয়েছিলেন করুণারত্নে।

বন্ধ করুন