বাড়ি > ময়দান > ভারতকে বিশ্বকাপ ফাইনাল বেচে দেওয়ার অভিযোগ, তদন্তের নির্দেশ শ্রীলঙ্কা সরকারের
বিশ্বকাপ ফাইনালের টসের মুহূর্ত। ছবি- টুইটার।
বিশ্বকাপ ফাইনালের টসের মুহূর্ত। ছবি- টুইটার।

ভারতকে বিশ্বকাপ ফাইনাল বেচে দেওয়ার অভিযোগ, তদন্তের নির্দেশ শ্রীলঙ্কা সরকারের

  • বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কা অধিনায়কের পর এবার গড়াপেটার অভিযোগ আনেন দ্বীপরাষ্ট্রের প্রাক্তন ক্রীড়ামন্ত্রী।

২০১১ বিশ্বকাপ ফাইনালে গড়াপেটার অভিযোগ নিয়ে তদন্তের নির্দেশ দিল শ্রীলঙ্কা সরকার। শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রকের তরফে শুক্রবারই জানিয়ে দেওয়া হয়, প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দা আলুথগামাগের তোলা অভিযোগের তদন্ত করা হবে।

শ্রীলঙ্কার বর্তমান ক্রীড়ামন্ত্রী দালাস আলাহাপ্পেরুমা গড়াপেটার অভিযোগের অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে তিনি প্রতি দু'সপ্তাহ অন্তর তদন্তের অগ্রগতির রিপোর্ট জমা দিতে বলেছেন ক্রীড়ামন্ত্রকে। ক্রীড়ামন্ত্রীর নির্দেশ মতো স্পোর্টস সেক্রেটারি রুয়ানচন্দ্র শনিবারই তদন্ত কমিটি গঠন করতে চলেছেন।

শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী আলুথগামাগে অভিযোগ করেন ২০১১ আইসিসি বিশ্বকাপ ফাইনাল ভারতের কাছে বিক্রি করে দিয়েছিল শ্রীলঙ্কা দল। স্থানীয় এক টিভি চ্যানেলে মহিন্দানন্দা বলেন, ‘২০১১ ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে গড়াপেটা হয়েছিল। আমি যা বলছি, তার জন্য সম্পূর্ণ দায় নিচ্ছি। এটা তখন হয়েছিল, যখন আমি ক্রীড়ামন্ত্রী ছিলাম। দেশের স্বার্থে আমি বিস্তারিত কিছু জানাতে চাইছি না। ভারতের বিরুদ্ধে সেই ম্যাচটা, যেটা আমাদের জেতা উচিত ছিল, ফিক্সড ছিল। আমি দায়িত্ব নিয়েই একথা বলছি এবং এবিষয়ে বিতর্কে যেতেও রাজি। মানুষ এবিষয়ে উদ্বিগ্ন। ক্রিকেটারদের এ প্রসঙ্গে জড়াচ্ছি না।’

প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর এমন অভিযোগের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন শ্রীলঙ্কার দুই প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে। দু'জনেই এমন অভিযোগের স্বপক্ষে প্রমাণের দাবি জানিয়েছেন।

যদিও ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে গড়াপেটার অভিযোগ ওঠা এই প্রথম নয়।২০১৭ সালে শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী অধিনায়ক রণতুঙ্গা দাবি করেছিলেন, ২০১১ বিশ্বকাপ ফাইনালে গড়াপেটা হয়েছিল। তিনি বলেছিলেন, 'ধারাভাষ্য দেওয়ার জন্য সেই সময় আমি ভারতে ছিলাম। ফাইনালে শ্রীলঙ্কা যেভাবে হেরেছিল, তা দেখে আমি কষ্ট পেয়েছিলাম এবং আমার মনে সংশয় তৈরি করেছিল। সেদিন বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কা দলে ঠিক কী হয়েছিল, তার তদন্ত হওয়া দরকার। আমি এখনই সবকিছু বলতে চাই না। তবে একদিন অবশ্যই বলব। আপাতত বিশ্বকাপ ফাইনাল নিয়ে অনুসন্ধানের দাবি জানাচ্ছি।'

বন্ধ করুন