বাড়ি > ময়দান > বিশ্বকাপ ফাইনালে গড়াপেটার অভিযোগ তুলেছিলেন বিশ্বকাপ জয়ী অধিনায়কও
বিশ্বকাপ ফাইনালে ভারতের জয়ের মুহূর্ত। ছবি- রয়টার্স।
বিশ্বকাপ ফাইনালে ভারতের জয়ের মুহূর্ত। ছবি- রয়টার্স।

বিশ্বকাপ ফাইনালে গড়াপেটার অভিযোগ তুলেছিলেন বিশ্বকাপ জয়ী অধিনায়কও

  • প্রমাণ দাবি করছেন সাঙ্গাকারা, জয়াবর্ধনের মতো শ্রীলঙ্কার প্রাক্তন তারকারা।

২০১১ আইসিসি বিশ্বকাপ ফাইনালে গড়াপেটার অভিযোগ নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে ক্রিকেটবিশ্বে। শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দা আলুথগামাগে এমন বিস্ফোরক অভিযোগ এনেছেন ওয়াংখেড়েতে ধোনিদের বিরুদ্ধে শ্রীলঙ্কার ম্যাচ নিয়ে। তাঁর দাবি, ম্যাচের ফলাফল পূর্বনির্ধারিত ছিল। শ্রীলঙ্কার জেতা উচিত ছিল ম্যাচটি। অথচ তারা ইচ্ছা করে হেরে যায় ভারতের কাছে।

প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর এমন অভিযোগের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন শ্রীলঙ্কার দুই প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে। দু'জনেই এমন অভিযোগের স্বপক্ষে প্রমাণের দাবি জানিয়েছেন।

যদিও ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে গড়াপেটার অভিযোগ ওঠা এই প্রথম নয়। এর আগেও ওয়াংখেড়েতে সাঙ্গাকারাদের হার নিয়ে প্রশ্ন উঠেছিল। সংশয় প্রকাশ করেছিলেন শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুন রণতুঙ্গা, ক্রিকেট ছাড়ার পর যাঁকে রাজনীতির মঞ্চে দেখা যায়।

২০১৭ সালে রণতুঙ্গা দাবি করেছিলেন, ২০১১ বিশ্বকাপ ফাইনালে গড়াপেটা হয়েছিল। তিনি বলেছিলেন, 'ধারাভাষ্য দেওয়ার জন্য সেই সময় আমি ভারতে ছিলাম। ফাইনালে শ্রীলঙ্কা যেভাবে হেরেছিল, তা দেখে আমি কষ্ট পেয়েছিলাম এবং আমার মনে সংশয় তৈরি করেছিল। সেদিন বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কা দলে ঠিক কী হয়েছিল, তার তদন্ত হওয়া দরকার। আমি এখনই সবকিছু বলতে চাই না। তবে একদিন অবশ্যই বলব। আপাতত বিশ্বকাপ ফাইনাল নিয়ে অনুসন্ধানের দাবি জানাচ্ছি।'

এবার শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রীও একই অভিযোগ আনার পর ২০১১ বিশ্বকাপে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দেওয়া কুমার সাঙ্গাকারা জানান যে, গড়াপেটা নিয়ে যে সব প্রমাণ রয়েছে প্রাক্তন মন্ত্রীর হাতে, তা আইসিসির হাতে তুলে দেওয়া উচিত। আইসিসিই তদন্ত করে জানিয়ে দেবে অভিযোগ সত্যি না মিথ্যে।

বন্ধ করুন