বাংলা নিউজ > ময়দান > SL vs PAK: টেস্ট জিততে হলে গলে রান তাড়া করার সর্বকালীন রেকর্ড গড়তে হবে বাবর আজমদের
হাফ-সেঞ্চুরির পরে দীনেশ চণ্ডীমল। ছবি- এএফপি (AFP)

SL vs PAK: টেস্ট জিততে হলে গলে রান তাড়া করার সর্বকালীন রেকর্ড গড়তে হবে বাবর আজমদের

  • প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে শ্রীলঙ্কাকে নির্ভরতা দেন চণ্ডীমল।

গল টেস্টের প্রথম ইনিংসে বড়সড় পুঁজি সংগ্রহ করে নেওয়া সম্ভব হয়নি শ্রীলঙ্কার পক্ষে। তবে ২২২ রান হাতে নিয়েই পাকিস্তানকে একসময় কোণঠাসা করে দিয়েছিল শ্রীলঙ্কা। শেষমেশ বাবর আজম অধিনায়কোচিত শতরানে পাকিস্তানকে বিপর্যয়ের হাত থেকে উদ্ধার করেন। ১৪৮ রানে ৯ উইকেট হারানো পাকিস্তান প্রথম ইনিংসে ২১৮ রান তোলে। সুতরাং, প্রথম ইনিংসে নিরিখে ৪ রানের সংক্ষিপ্ত লিড পেয়ে যায় শ্রীলঙ্কা।

তবে দ্বিতীয় ইনিংসে তুলনায় জমাট ব্যাটিং করে শ্রীলঙ্কা। তৃতীয় দিনের শেষে তারা দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটের বিনিময়ে ৩২৯ রান তুলেছে। সুতরাং পাকিস্তানের তুলনায় সিংহলিরা এগিয়ে রয়েছে ৩৩৩ রানে। হাতে রয়েছে ১টি মাত্র উইকেট। সুতরাং, লিড যদি আরও অল্পসল্প বাড়িয়ে নিতে পারে শ্রীলঙ্কা, তবে পাকিস্তানের পক্ষে শেষ ইনিংসে রান তাড়া করে জেতা নিতান্ত কঠিন হয়ে দাঁড়াবে।

যদিও এখনই শ্রীলঙ্কার খাতায় যত রান রয়েছে, তাতে গলে টেস্ট জিততে হলে রান তাড়া করার রেকর্ড গড়তে হবে পাকিস্তানকে। কেননা এই মাঠে সব থেকে বেশি ২৬৮ রান তাড়া করে জয়ের রেকর্ড রয়েছে শ্রীলঙ্কার। ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে এমন নজির গড়ে আয়োজকরা।

আরও পড়ুন:- শেষ ODI ম্যাচে মাঠে নামছেন বেন স্টোকস, হঠাৎই অবসর ঘোষণা ব্রিটিশ তারকার

গলে সফরকারী দল হিসেবে সব থেকে বেশি রান তাড়া করে টেস্ট জয়ের রেকর্ড রয়েছে ইংল্যান্ডের। ২০২১ সালে শেষ ইনিংসে ১৬৪ রান তুলে ম্যাচ জিতেছিল তারা। সুতরাং, গলে শেষ ইনিংসে ৩০০-র বেশি রান তাড়া করে কোনও দল টেস্ট জিততে পারেনি এখনও।

আরও পড়ুন:- IND vs ENG: ইংল্যান্ডের বিরুদ্ধে সব ফর্ম্যাট মিলিয়ে জয়ের সেঞ্চুরি করে ফেলল ভারত

প্রথম ইনিংসে ৭৬ রান করা দীনেশ চণ্ডীমল দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে শ্রীলঙ্কাকে নির্ভরতা দেন। তিনি ব্যক্তিগত ৮৬ রানে অপরাজিত রয়েছেন। এছাড়া ওশাদা ফার্নান্ডো ৬৪ ও কুশল মেন্ডিস ৭৬ রান করেন। ক্যাপ্টেন করুণারত্নে ১৬ রান করে আউট হন। পাকিস্তানের হয়ে মহম্মদ নওয়াজ ৫টি ও ইয়াসির শাহ ৩টি উইকেট নিয়েছেন।

বন্ধ করুন